আজ ২২শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ৫ই মে, ২০২৪ ইং

চোরাই বাইকের অভয়ারণ্য জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়

প্রতিনিধি, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়:

চোরাইবাইকের অভয়ারণ্যে পরিনত হয়েছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়। অতিমাত্রায় বাইকের সংখ্যা বৃ্দ্ধি এবং বেপরোয়া গতিতে বাইক চালানোর কারণে প্রায়ই ঘটছে দূর্ঘটনা।

বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের দাবি বাইকের সংখ্যা বৃদ্ধির ফলে ক্যাম্পাসে নির্বিঘ্নে চলাচল করতে ভয় পাচ্ছেন তারা। খোঁজ নিয়ে জানা যায়, ক্যাম্পাসের বাইকগুলোর অধিকাংশ বাইকেরই কাগজপত্র নেই।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের অভ্যন্তরীন সড়ক বিআরটিএর অধীনে না। ফলে সড়ক পরিবহনের নির্ধারিত আইন বাস্তবায়ন করতে পারেনা বিআরটিএ।

আর এটির সুযোগ নিয়েছে বাইক চোরাচালানকারীরা। এতে যুক্ত আছেন বিশ্ববিদ্যালয়ের কিছু শিক্ষার্থীও।
বিশ্ববিদ্যালয়ের ছেলেদের হল ঘুরে মোট ৩১৮ টি বাইক দেখা যায়।

যেখানে ১০৭ টি বাইকের নিবন্ধন নাম্বার নেই। অনেকে বিশ্বদ্যিালয়ের নাম, লোগো এবং স্টিকার লাগিয়ে রেখেছেন।
বিশ্ববিদ্যালয়ে এ অতিমাত্রায় বাইকের কারণে প্রায়ই ঘটছে মারাত্নক দূর্ঘটনা।

গত ২ ফেব্রুয়ারী বিশ্ববিদ্যালয়ের সাংবাদিকতা ও গনমাধ্যম অধ্যয়ন বিভাগের ৫১ ব্যাচের নবীন শিক্ষার্থী জাহিদ হাসান দূর্ঘটনার শিকার হন। মোটরসাইকেলের আঘাতে সড়ক থেকে ছিটকে পড়ে জ্ঞান হারান তিনি। পরে তাকে আইসিইউতে ভর্তি করা হয়।

এর আগে, গত ২৯ জানুয়ারি রাতে হলে ফেরার সময় ফার্মেসী বিভাগের শিক্ষার্থী মারিয়া মিমকে একটি মোটরসাইকেল পেছন থেকে ধাক্কা দেয়। এতে তার পায়ের দুটি হাড় ভেঙে যায় তার। তাকে রাজধানীর গ্রিন লাইফ হাসপাতালে ভর্তি করা হয়।

ক্যাম্পাসে বাইকগুলো যেভাবে প্রবেশ করে
অনুসন্ধান করে জানা যায়, বাইকগুলো ক্যাম্পাসে আসে সাভার পল্লীবিদ্যুৎ এলাকার একটি সিন্ডিকেটের মাধ্যমে।

সিন্ডিকেটটির সাথে যোগাযোগ আছে সারা দেশের অন্যান্য বাইক চোরাকারবারীদের সাথে। এ সিন্ডিকেটের সাথে আবার বিশ্ববিদ্যালয়ের কিছু শিক্ষার্থী, কর্মচারীও যুক্ত।

দেশের বিভিন্ন এলাকা বিশেষ করে বর্ডার এলাকা থেকে চোরাই বাইক সিন্ডিকেটটির সদস্যদের কাছে আসলে বাইকগুলোর ছবি হোয়্যাটস এপে ক্যাম্পাসের শিক্ষার্থী ও কর্মচারীদের কাছে পাঠায় তারা।

পরে বাইক কিনতে আগ্রহী শিক্ষার্থীদের ছবিগুলো দেখানো হয়। বাইক পছন্দ হলে বিশ্ববিদ্যালয়ের আশপাশের নিরাপদ এলাকায় বাইক নিয়ে আসে সিন্ডিকেট সদস্যরা।

পরে সেখানে ক্রেতারা বাইক যাচাই বাচাই করে নগদ টাকা দিয়ে কিনে নিয়ে আসে। জানা যায়, সিন্ডিকেট থেকে বাইক বিক্রি করে দিতে পারলে বাইক প্রতি ৪ থেকে ৫ হাজার করে টাকা পায় সিন্ডিকেটের সাথে যুক্ত ক্যাম্পাসের শিক্ষার্থী ও কর্মচারীরা।

নতুন বাইক কেনা একাধিক শিক্ষার্থীদের সাথে কথা বলে জানা যায়, মাত্র ৫৫-৬০ হাজার টাকায় মেলে ১ লক্ষ ৮০ হাজার টাকা দামের নতুন বাইক।

এছাড়াও অ্যাপাচি ৪০-৪৫ হাজার টাকায়, পালসার ৫৫-৬০ হাজার টাকায়, সুজুকি জিক্সার ৭০-৮০ হাজার টাকায়, আর ওয়ান ফাইভ পাওয়া যায় দেড় লাখের কাছাকাছি দামে। ক্যাম্পাসের প্রতিটি বাইকই প্রতিনিয়ত হাত-বদল হতে থাকে ক্যাম্পাসের শিক্ষার্থীদের মাঝেই।

নাম না প্রকাশের শর্তে বিশ্ববিদ্যালয়ের বাইক কেনা-বেচার সাথে যুক্ত এক শিক্ষার্থী জানান, ‘ক্যাম্পাসের বাইকের পেছনে যে নিবন্ধন নাম্বার দেখা যায় এগুলোর বেশিরভাগই জাল।

সাধারণত নতুন বাইক কেনার পর নিবন্ধন নাম্বারের শেষ ৪ ডিজিট বেশিরভাগ সময়ে জন্ম সাল বা তারিখ না হয় মোবাইল নাম্বারের শেষ ৪ ডিজিট দেয়া থাকে।

বিশ্ববিদ্যালয়ের অধিকাংশ বাইকই ব্যবহার করছে বিশ্ববিদ্যালয়ের শাখা ছাত্রলীগের নেতা-কর্মীরা। তাদের দাবি ক্যাম্পাসে ঘুরে বেড়ানোর জন্যই এসব বাইক কিনেছে তারা।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সভাপতি আকতারুজ্জামান সোহেল বলেন, ‘ক্যাম্পাসের অনেকেরই বাইক রয়েছে। আমার সংগঠনের নেতা-কর্মীদের নির্দেশনা দিবো প্রয়োজনীয় কাগজপত্র নিয়ে নিতে।’

এসকল বিষয়ে অবগত থাকলেও নিরব ভূমিকা পালন করছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। বিশ্ববিদ্যালয়ের নিরাপত্তা কর্মকর্তারা জানান, শিক্ষার্থীদের বাইকের কাগজপত্র দেখার অনুমতি নেই। কেউ বাইক জোরে চালালে মানা করতে পারি কিন্তু কোন ব্যবস্থা গ্রহণ করতে পারিনা।

বিশ্ববিদ্যালয়ের নিরাপত্তা শাখার প্রধান সুদীপ্ত শাহীন বলেন, ‘বিশ্ববিদ্যালয়ে যে বাইকগুলো দেখা যায় তার ৮৫ শতাংশ বাইকই অবৈধ। ঈদের সময় হলে গেলে দেখা যায় যে অবৈধ বাইকগুলো পড়ে আছে। আমরা চাইলেও কিছু করতে পারি না এ বিষয়ে।’

বিশ্ববিদ্যালয়ের প্রক্টর আসম ফিরোজ উল হাসান বলেন, ‘ক্যাম্পাসে বাইকের সংখ্যা দিন দিন বাড়ছে। প্রায়ই দূর্ঘটনার খবর শুনতে পাই। আমরা বিশ্ববিদ্যালয়ে এত সংখ্যক বাইকের বিরোধী।

সাভার হাইওয়ে থানার ওসি আজিজুল হক  জানায়, ‘ক্যাম্পাস আমাদের এরিয়ার বাইরে তাই আমরা সেখানে কাজ করতে পারিনা। তবে হাইওয়েতে কোন অবৈধ বাইক পেলে আমরা সাথে সাথে ব্যবস্থা নেই। এছাড়া কোন চোরাই বাইক চোরা চালানের খবরে পেলেও আমরা সাথে সাথেই ব্যবস্থা নেই।’

প্রতিবেদন: মাকদুরা খাতুন, মির্জা জান্নাতুল মাওয়া নিতু, রাহুল রয়, ইমন ইসলাম, আব্দুর রহমান খান সার্জিল, শিক্ষার্থী, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়।

Comments are closed.

     এই বিভাগের আরও সংবাদ