আজ ৩রা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৭ই মে, ২০২৪ ইং

এশিয়া ইউনিভার্সিটি র‍্যাংকিংয়ে দেশসেরা জাবি

জাবি প্রতিনিধি

টাইমস হায়ার এডুকেশন কর্তৃক প্রকাশিত এশিয়া ইউনিভার্সিটি র‍্যাংকিং ২০২৪-এ দেশের মধ্যে প্রথম স্থানে রয়েছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (জাবি)। যৌথভাবে জাবির সাথে রয়েছে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট)।

সম্প্রতি এশিয়ার ৩১টি দেশের ৭৩৯ টি বিশ্ববিদ্যালয়ের মধ্যে শিক্ষা, গবেষণা, আন্তর্জাতিক দৃষ্টিভঙ্গিসহ মোট আঠারোটি বিষয়ের উপর ভিত্তি করে এই তালিকা প্রকাশ করেছে যুক্তরাজ্য ভিত্তিক শিক্ষা সাময়িকী টাইমস হায়ার এডুকেশন।

তালিকায় ৩০১-৩৫০ সিরিয়ালে থেকে বাংলাদেশের মধ্যে প্রথম স্থান অধিকার করেছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় এবং বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়। ৩৫১-৪০০ সিরিয়ালে অবস্থান করে দেশের দ্বিতীয় স্থান অধিকার করেছে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় এবং নর্থ-সাউথ বিশ্ববিদ্যালয়।

দেশসেরা হওয়ায় আনন্দ প্রকাশ করেছেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীরা। এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক নুরুল আলম বলেন, ‘বাংলাদেশে প্রথম স্থান লাভ করায় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ আনন্দিত। এই অনন্য নজির স্থাপনে তথ্য-উপাত্ত দিয়ে সহযোগিতা করার জন্য শিক্ষক-গবেষকদের প্রতি কৃতজ্ঞতা ও অভিনন্দন জানাই। আমি দৃঢ়ভাবে বিশ্বাস করি, আগামীতে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় আরও এগিয়ে যাবে।’

Comments are closed.

     এই বিভাগের আরও সংবাদ