আজ ৬ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ, ২০শে মে, ২০২৪ ইং

জাবিতে সিনিয়র–জুনিয়র হাতিহাতির বিষয়ে যা বললেন প্রত্যক্ষদর্শীরা

জাবি প্রতিনিধি:

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) জুনিয়রকে গালি গালাজ করায় জুনিয়র শিক্ষার্থীদের দ্বারা ৪৫ তম শিক্ষার্থী নূর এ সুলতান রিফাতকে পানিতে চুবানোর ঘটনা ঘটে। এ বিষয়ে ৩ দিনে প্রক্টর অফিসে তিনটি ভিন্ন ভিন্ন অভিযোগপত্র জমা পড়েছে।

অরূপা রহমান তার অভিযোগপত্রে লিখেন, ৪৫ ব্যাচের ভাই (রিফাত) আমাদের কাছে সাইড চাইলে আমরা সঙ্গে সঙ্গে সরে যাই। কিন্তু তিনি আমাদের গালিগালাজ করতে থাকেন। এক পর্যায়ে চেয়ার তুলে মারতেও যান। তিনি নেশাগ্রস্ত ছিলেন। আমরা প্রান্তিক গেট থেকে মুরাদে যাওয়ার সময় পরিবহন চত্বরে আমাদের এক ফ্রেন্ড রিক্সায় উঠে। এসময় তিনি এসে পুনরায় আমাদের রিকশা আটকানোর চেষ্টা করেন। পরে আমরা রিকশা না থামিয়ে দ্রুত মুরাদ চত্বরে চলে যাই। সেখান থেকে পরে সিনিয়র ভাইরা বিষয়টা মিটমাট করতে আমাদের নিয়ে পরিবহন চত্বরে নিয়ে যায়। সেখানে কথা বলার এক পর্যায়ে ভাইদের কথা কাটাকাটি হয় এবং তিনি ভাইকে আক্রমন করলে হাতাহাতির ঘটনা ঘটে।

ঘটনার সমাধানে গিয়ে মারধরে জড়ানো শিক্ষার্থী মো. সজিব (৫১ ব্যাচ) তার অভিযোগপত্রে লিখেন, আমাদের বিভাগের জুনিয়রকে হয়রানি এবং টিজ করছে বলে জানতে পারি আমরা। তাই আমরা পরিবহণ চত্বরে গিয়েছিলাম বিষয়টি সমাধান করার জন্য। সেখানে পৌঁছে দেখি ওই ভাই নেশা করতেছেন। আমি পরিচয় দেওয়ার পর তিনি আমার সঙ্গে খারাপ ব্যবহার করেন এবং গালিগালাজ করেন। এক পর্যায়ে তিনি আমার গলায় চাপ দিয়ে ধরেন এবং আমাকে মারধর শুরু করেন। এতে আমার গেঞ্জি ছিড়ে যায়। পরে দুজনের মধ্যে হাতাহাতি শুরু হলে আমরা পানিতে পড়ে যাই। এক পর্যায়ে বাঁশের ধারালো খুটি দিয়ে আঘাত করলে আমি তাকে ধাক্কা দিয়ে উপরে উঠে আসি।

অভিযুক্ত নূর-এ সুলতান রিফাত প্রক্টর বরাবর তার অভিযোগপত্রে লিখেন, গতকাল বিকেলে জয় বাংলা ফটক দিয়ে আমি যাচ্ছিলাম। তখন রাস্তা ব্লক করে ওই ছাত্রী এক ছেলের হাত ধরে খুবই স্লো-মোশনে হাঁটছিলেন। তখন আমি তাদের কাছে কয়েকবার সাইড দিতে অনুরোধ করলে তারা আমার উপর চড়াও হয়। এক পর্যায়ে তাদের সঙ্গে আমার কথা কাটাকাটি হয় এবং তারা বিভিন্ন জায়গায় ফোন দিতে থাকেন। অবস্থা ভয়াবহ আঁচ করতে পেরে আমি সেখান থেকে পরিবহণ চত্বরে চলে আসি। সেখানে তারা বন্ধুবান্ধব নিয়ে এসে ১২-১৫ জন মিলে আমাকে গণপিটুনিসহ অকথ্য ভাষায় গালিগালাজ করে। আমি হাঁপানি রোগী। তারা আমাকে ময়লা পানিতে চুবানি দিয়েছে।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের ঘটনাস্থলে উপস্থিত একাধিক প্রত্যক্ষদর্শীর সাথে কথা বলা হয়। বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী জড়িত থাকায় বিশ্ববিদ্যালয়ের বেশিরভাগ দোকানের মালিক এ বিষয়ে নিজেদের নাম প্রকাশে অনিচ্ছা প্রকাশ করেন।

বিশ্ববিদ্যালয়ের প্রান্তিক গেট (জয় বাংলা)  সংলগ্ন এক দোকানের কর্মচারী বলেন, আমরা দেখলাম হঠাৎ করেই আমাদের দোকান থেকে একটু সামনে কথাকাটি শুরু হয় বিশ্ববিদ্যালয়ের দুই শিক্ষার্থীর মধ্যে। এক পর্যায়ে ছেলে শিক্ষার্থী ক্ষিপ্ত হয়ে মেয়ে শিক্ষার্থীকে চেয়ার তুলে মারতে যায়। এসময় আমরা বেশ কিছু লোক গিয়ে ছেলেটিকে আটকাই। তবে তাদের মধ্যে কি নিয়ে কথা কাটাকাটি হয় সে সম্পর্কে আমরা কিছু না।

পরিবহন চত্বরে উপস্থিত ৪৯ তম ব্যাচের এক শিক্ষার্থী বলেন, আমি ও আমার এক বন্ধু পরিবহন চত্বরে বসে চা খাচ্ছিলাম। খেয়াল করলাম যে দূরে দুইজন শিক্ষার্থী কথা কাটাকাটি করছে। পরে জানতে পারি ৪৫ ব্যচের রিফাত ভাই ৫২ ব্যাচের এক মেয়েকে গালিগালাজ করেছেন। এ বিষয়ে ওই মেয়ের বন্ধু এবং সিনিয়ররা কথা বলতে যায়। কথা বলতে গেলে উভয় পক্ষই অকথ্য ভাষায় গালিগালাজ শুরু করে। একটু পর তা হাতাহাতিতে রুপ নেয়। পরবর্তীতে সে ছেলেগুলো রিফাত ভাইকে পাশের পুকুরে নিয়ে চুবাতে থাকে।

বিশ্ববিদ্যালয়ের অন্য আরেক শিক্ষার্থী মো ফরহাদুজ্জামান বলেন, আমরা পরিবহন চত্বরে বসে চা খাওয়ার সময় লক্ষ্য করি কয়েকজন শিক্ষার্থী মিলে একজন শিক্ষার্থীকে পেটাচ্ছে। পরে আমরা সেখানে গিয়ে কারণ জানার চেষ্টা করি। তখন জানতে পারি যে, ৫২ ব্যাচের এক শিক্ষার্থীক গালিগালাজ করার কারণে দুইপক্ষের মধ্যে কথা কাটাকাটির এক পর্যায়ে তাদের মধ্যে হাতাহাতি হয়। একসময় তারা সেই সিনিয়র শিক্ষার্থীকে তারা পুকুরে চুবাতে শুরু করে।

বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক মোহাম্মদ আলমগীর কবির বলেন, আমরা অভিযোগপত্র তিনটি পেয়েছি। এ বিষয়ে তদন্ত প্রতিবেদন আসলে তা ডিসপ্লিন বোর্ডে উঠবে। এরপর আমরা তদন্ত প্রতিবেদন অনুযায়ী ব্যবস্থা নিব।

Comments are closed.

     এই বিভাগের আরও সংবাদ