আজ ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ২৭শে এপ্রিল, ২০২৪ ইং

বগুড়ায় পেইস প্রকল্পের আওতায় “শোভন কর্ম পরিবেশ উন্নয়ন কর্মশালা

বগুড়া জেলা প্রতিনিধিঃ

আর্ন্তজাতিক কৃষি উন্নয়ন তহবিল (ইফাদ) এবং পল্লী কর্ম-সহায়ক ফাউন্ডেশন (পিকেএসএফ) এর আর্থিক ও কারিগরি সহায়তায় ‘পেইস’ প্রকল্পের আওতায় “ক্ষুদ্র উদ্যোগে শোভন কর্ম পরিবেশ উন্নয়ন উপ-প্রকল্প বাস্তবায়নাধীন “শোভন কর্ম পরিবেশ উন্নয়ন কর্মশালা” অদ্য ২১ মে’২০২৩ (রবিবার) গাক কনফারেন্স হল, গাক টাওয়ার, বনানী বগুড়ায় অনুষ্ঠিত হয়।

উক্ত কর্মশালা পিকেএসএফ এর ৫টি সহযোগী সংস্থা সমূহের (গাক, ওসাকা, শিশু নিলয়, ইপসা এবং ইউডিপিএস) প্রতিনিধিগণ অংশগ্রহণ করেন।

উপ-প্রকল্পের আওতায় দেশের সম্ভাবনাময় পাচঁটি ক্ষুদ্র উদ্যোগ যেমনঃ কৃষিযন্ত্রাংশ উৎপাদন ও বিপনন, ইমিটেশন জুয়েলারী, ডেইরী প্রক্রিয়াজাত, মিনি গার্মেন্টস এবং পর্যটন এলাকায় রেস্টুরেন্ট প্রভৃতি খাত সমূহে কর্মরত শ্রমিকদের শোভন কর্ম পরিবেশ উন্নয়নে বিভিন্ন কার্যক্রম বাস্তবায়িত হচ্ছে।

শ্রমিক-কর্মীদের সম্মানজনক মজুরি, নির্ধারিত কর্মঘন্টা অনুসরণ, কর্মস্থলে নিরাপত্তা নিশ্চিতকরণ, নারী ও শিশুদের জন্য কাজের উপযুক্ত পরিবেশ সৃষ্টি, দক্ষতা ও পেশাগত উন্নয়নের মত বিষয়গুলোর প্রতি গুরুত্বারোপ করে প্রকল্পের কার্যক্রম পরিচালিত হচ্ছে।

এছাড়াও দেশের বিভিন্ন অর্থনৈতিক কর্মকান্ডে শোভন কর্ম পরিবেশ উন্নয়নে এখনও পর্যন্ত উল্লেখযোগ্য কোন পদক্ষেপ গৃহিত না হওয়ায় ক্ষুদ্র উদ্যোগে কর্মরত শ্রমিকদের দক্ষতা বৃদ্ধি এবং কর্ম পরিবেশের মান উন্নয়ন ও প্রাপ্য অধিকার সম্পর্কে সচেতনতা সৃষ্টির বিষয়টি অবহেলিত রয়েছে।

এমতাবস্থায় কর্মস্থলে দুর্ঘটনা, স্বাস্থ্যহানী ও অন্যান্য পরিবেশ উদ্ভুত ঝুঁকি হ্রাসকরনসহ উদ্যোক্তা ও শ্রমিকদের মনোবল, আত্মমর্যাদা, সমাজকল্যাণমূলক ভূমিকা বৃদ্ধিকল্পে ক্ষুদ্র উদ্যোগে শোভন কর্মপরিবেশ (Promoting Decent work for MEs) উন্নয়নে কাজ করার উদ্যোগ বাস্তবায়নে কর্মশালার আয়োজন করা হয়।

গাক’র পরিচালক (এমএফ) পঙ্কজ কুমার সরকারের সঞ্চালনায় স্বাগত বক্তব্য প্রদান করেন গাক’র সিনিয়র পরিচালক ড. মোঃ মাহবুব আলম। তিনি উপ-প্রকল্পের মাধ্যমে সম্ভাবনাময় খাত সমূহকে আরো সুশৃঙ্খল ও শোভনীয় করে গড়ে তুলতে পিকেএসএফ নির্দেশনা অনুসরণ করে কাজ করার আশাবাদ ব্যক্ত করেন।

পিকেএসএফ এর সহকারী মহাব্যবস্থাপক (কার্যক্রম) ও প্রকল্প সমন্বয়কারী মোঃ হাবিবুর রহমান প্রকল্পের লক্ষ্য ও উদ্দেশ্য ব্যাখ্যা করেন এবং সেইসাথে ৫টি অংশগ্রহণকারী সহযোগী সংস্থার অগ্রগতি পর্যালোচনা সাপেক্ষে দিক নিদের্শনা প্রদান করেন।

তিনি শোভন কর্ম পরিবেশ উন্নয়ন উপ-প্রকল্পের কার্যক্রম যাতে টেকসই হয় সেদিকে লক্ষ্য রেখে কাজ করার জন্য সহযোগী সংস্থার প্রতি আহবান জানান।

অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন মোঃ মাসুম সরকার, ভেল্যু চেইন প্রজেক্ট ম্যানেজার, পিকেএসএফ। মোঃ নাজমুল হাসান, আইসিটি স্পেশালিষ্ট, পিকেএসএফ। মোঃ জিয়া উদ্দিন সরদার, সমন্বয়কারী (কমিউনিকেশন এন্ড ডকুমেন্টেশন) গাক সহ বিভিন্ন সংস্থার প্রতিনিধিগণ।

Comments are closed.

     এই বিভাগের আরও সংবাদ