আজ ১৩ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ, ২৮শে সেপ্টেম্বর, ২০২২ ইং

জাতীয় শিক্ষা সপ্তাহ ২০২২ এর জাতীয় পর্যায়ে সাভারের একান্ত ঐতিহ্য’র সাফল্য

নিজস্ব প্রতিবেদক :

জাতীয় শিক্ষা সপ্তাহ-২০২২ এর জাতীয় পর্যায়ে উচ্চাঙ্গ সঙ্গীত (ক-বিভাগ) ঢাকা বিভাগ থেকে তৃতীয় স্থান অর্জন করেছে সাভার ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল ও কলেজের ৬ষ্ট শ্রেণির ছাত্র সরকার একান্ত ঐতিহ্য।

জাতীয় শিক্ষা সপ্তাহ ২০২২ এ একান্ত সাভার উপজেলা ও ঢাকা জেলায় তিনটি একক ও একটি দলীয়তে প্রথম,

ঢাকা বিভাগীয় পর্যায়ে একটি একক ও একটি দলীয়তে প্রথম। অতঃপর জাতীয় পর্যায়ে উচ্চাঙ্গ সঙ্গীতে ক বিভাগে তৃতীয় স্থান অধিকার করে সে।

অন্যদিকে জাতীয় শিশু পুরস্কার প্রতিযোগিতায় উচ্চাঙ্গ সঙ্গীতে ঢাকা বিভাগে প্রথম হয়ে জাতীয় প্রতিযোগিতার জন্য মনোনীত হয়। একান্ত’র বাবা রন্জন কুমার সরকার অগ্রণী ব্যাংক লিমিটেড এর এসিস্ট্যান্ট জেনারেল ম্যানেজার।

তিনি নিজেও একজন আবৃত্তিশিল্পী এবং সাভারে স্বপ্নস্বর আবৃত্তি সংগঠনের সাধারণ সম্পাদক। বাংলা সাহিত্যে স্নাতকোত্তর মা মনিমালা রায় সাবেক শিক্ষিকা। তার পৈত্রিক বাড়ি ব্রাহ্মণবাড়িয়া জেলার নাসিরনগর উপজেলার ভলাকুট গ্রামে।

ছবি আঁকা, কবিতা আবৃত্তি এবং সঙ্গীতে পারদর্শী সে। বিভিন্ন পর্যায়ে তার সঙ্গীতের শিক্ষক মো: ফরিদুল ইসলাম, মো: মাসুদ রানা, বলরাম মিত্র এবং অরুপ বিশ্বাস। সে বর্তমানে উচ্চাঙ্গ সঙ্গীতের তালিম নিচ্ছে গুরুজী অনিল কুমার সাহার কাছে।

আবৃত্তিতে একান্ত আবৃত্তি প্রশিক্ষক শিমূল মোস্তাফা, মাহিদুল ইসলাম মাহি এবং নাজমুল আহসানের কাছে প্রশিক্ষণ বিভিন্ন সময়ে প্রশিক্ষণ নিয়েছে। এছাড়া স্বপ্নস্বর আবৃত্তি সংগঠনের নিয়মিত শিক্ষার্থী।

বাংলাদেশ শিশু একাডেমি আয়েজিত জাতীয় শিশু পুরস্কার প্রতিযোগিতা ২০১৯ এ উচ্চাঙ্গ সঙ্গীতে ঢাকা বিভাগীয় পর্যায়ে পুরস্কৃত হয়েছিল।

রবীন্দ্র, নজরুল, দেশাত্মবোধক, ভাব ও লোক সঙ্গীতে সাভার উপজেলা, ঢাকা জেলা ও বিভাগীয় পর্যায়ে একাধিক পুরস্কারপ্রাপ্ত একান্ত আবৃত্তি, রচনা প্রতিযোগিতা, চিত্রাংকন ও গল্পবলা প্রতিযোগিতায় উপজেলা ও জেলা পর্যায়ে অনেক পুরস্কার লাভ করেছে।

মুজিব শতবর্ষে ঢাকা জেলা শিল্পকলা একাডেমির আয়োজনে প্রকাশিতব্য অ্যালবামে তার দুটি মৌলিক গান নির্বাচিত হয়েছে।

বাংলাদেশ টেলিভিশন, শিশু একাডেমি ও শিল্পকলা একাডেমির বিভিন্ন আয়োজনে সে নিয়মিত শিল্পী হিসেবে বিভিন্ন আয়োজনে অংশগ্রহণ করে থাকে।

সে এলোহা ১৩তম জাতীয় অ্যাবাকাস এবং মেন্টাল গনিত কম্পিটিশন ২০২০ এ কয়েক হাজার শিক্ষার্থীর মধ্যে ১ম রানার আপ হয় এবং স্পেনে আন্তর্জাতিক কম্পিটিশনে অংশগ্রহণের জন্য নির্বাচিত হয়। বিশ্ব মহামারী কোভিড ১৯ এর কারণে আয়োজনটি স্থগিত হওয়ায় তার অংশগ্রহণ করা হয়নি।

Comments are closed.

     এই বিভাগের আরও সংবাদ