আজ ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ২৭শে এপ্রিল, ২০২৪ ইং

বিলুপ্তির পথে ধামরাইয়ের ঐতিহ্যবাহী সাংস্কৃতিক কেন্দ্র গোকুল চারুকলা সংসদ

রনজিত কুমার পাল ( বাবু) নিজস্ব প্রতিবেদক :

ঢাকা জেলার অন্তর্গত ধামরাই উপজেলা একটি প্রাচীন জনপদ।এই প্রাচীন জনপদটি প্রাচীন কাল থেকেই শিক্ষা, সংস্কৃতির দিক থেকে খুবই সমৃদ্ধ ছিল।যার ফলে এক সময়ে ধামরাইয়ে সঙ্গীত চর্চায় খুবই প্রসার ঘটে।
সেই সময়ে ধামরাইয়ে জম্ম নিয়েছিলেন সঙ্গীত শিল্পী শ্রী গোকুল আচার্য্য, বক্রী মোহন ঠাকুর
গোকুল বাবু ছিলেন তৎকালীন বিশিষ্ট কীর্তন, রাম মঙ্গল,ও উচ্চাঙ্গ সংগীত শিল্পী।
১৩৩৭ বাংলা সালে এই গুনী শিল্পী একটি সঙ্গীত ক্লাব গড়ে তোলেন।এ’গুনী শিল্পী তার নিজ নাম অনুসারে এ’সঙ্গীত ক্লাবটির নামকরন করা হয় “গোকুল চারুকলা সংসদ “।
বর্তমানে এ’সঙ্গীত ক্লাবটির বয়স ৯১ বছর।
গোকুল চারুকলা সংসদ এর প্রতিষ্ঠাতা গোকুল আচার্য্যের মৃত্যুর পর পরই তার পুত্র দেব কুল আচার্য্য এই সঙ্গীত ক্লাবটির দায়িত্বতিভার গ্রহন করেন।তিনি প্রচুর সঙ্গীত শিক্ষার্থীদের প্রশিক্ষণ দান করেন। দেব কুল আচার্য্যও কীর্তন, রাম মঙ্গল,তবলা ও উচ্চাঙ্গ সংগীতে যথেষ্ট পারদর্শী ছিলেন।

জানা যায়, তিনি ভারতের বিশিষ্ট সঙ্গীত শিল্পী ও সঙ্গীতজ্ঞ ওস্তাদ ভীম দেব চট্টোপাধ্যায় এর কাছে সঙ্গীতে শিক্ষা গ্রহণ করেছিলেন।
গোকুল আচার্য্যের আরেক পুত্র বাবু বাদল আচার্য্য
আকাশবাণীর একজন তবলা বাদক ছিলেন। সে সময়ে সঙ্গীতের এ’ক্লাবটি ধামরাই সঙ্গীতের ক্ষেত্রে মুখ্য ভূমিকা পালন করেছে উচ্চাঙ্গ সংগীত শিল্পী বক্রু মোহন ঠাকুর। এলাকার একজন সাধক পুরুষ হিসেবেও তাঁর ব্যাপক খ্যাতি ছিল।
তাদের সাংস্কৃতিক তৎপরতার উৎসই পরবর্তীতে গোকুল চারুকলা সংসদ এর এ’ক্লাবে আরো কয়েকজন স্বীকৃত সঙ্গীত অনুরাগী শিল্পীদের আগমন ঘটে। তারা হচ্ছেন বাবু যোগেশ চন্দ্র বণিক (পটল বাবু),বাবু রমেশ চন্দ্র পাল,বাবু ভূপেন্দ্র প্রসাদ চক্রবর্তী, বাবু দীনেশ চন্দ্র পাল, বাবু অমূল্য নিধি পাল,বাবু সত্যেন্দ্র নাথ রায় মৌলিক, বাবু মাখন লাল মজুমদার,বাবু হীরা লাল মজুমদার ও বাবু বল্লভ সূত্রধর প্রমূখ।
উপরোক্ত উল্লেখযোগ্য শিল্পীদের মধ্যে যোগেশ চন্দ্র বনিক (পটল বাবু) এদেশের একজন বিশিষ্ট তবলা বাদক ছিলেন। এছাড়াও হারমোনিয়ামে, বাজনা উচ্চাঙ্গ সংগীত সঙ্গীতেও তার যথেষ্ট দখল ছিল। বহুমুখী প্রতিভার অধিকারী এ’শিল্পীটি ভারতের বোম্বে,পাকিস্তানের লাহোর সহ বাংলাদেশের বিভিন্ন জেলা -উপজেলায় সঙ্গীতের গুরুত্বপূর্ণ অনুষ্ঠানে তবলা ও সঙ্গীত পরিবেশন করে যথেষ্ট খ্যাতি অর্জন করেছিলেন।এমনকি তিনি তৎকালীন ভারত উপমহাদেশের বরেণ্য স্বনামধন্য সেতার বাদক ওস্তাদ আলাউদ্দীন খাঁ ও ওস্তাদ কেরামত উল্লাহ ব্যক্তিদ্বয়ের সাথে তবলা বাজিয়ে প্রশংসা অর্জন করেছিলেন।তিনি পাকিস্তান আমলে ও দেশ স্বাধীনতা অর্জন করার পরও রেডিওতে সঙ্গীত শিক্ষার আসরে নিয়মিত তবলা বাদক হিসেবে দায়িত্ব পালন করেছেন এমনকি টেলিভিশনের সঙ্গীতের অনুষ্ঠানে তবলা বাদক হিসেবে বিভিন্ন অনুষ্ঠানে যোগদান করে দায়িত্ব পালন করতেন বলে জানা যায়।
সেসময়ে রেডিও, টেলিভিশন ও চলচিত্র শিল্পীদের আগমন ঘটতো ঐতিহ্যবাহী গোকুল চারুকলা সংসদ ভবনে ও এ’প্রতিষ্ঠানের বিশিষ্ট শিল্পীদের বাড়িতে নিয়মিত ভাবে যাতায়াত ছিল।
ধামরাইয়ের উপরোল্লিখিত সঙ্গীতের বিশিষ্ট শিল্পীগন গোকুল চারুকলা সংসদ ভবনে নিয়মিত ভাবে সঙ্গীত পরিবেশন ও সঙ্গীত চর্চা করেছেন।
সঙ্গীতের ঐসকল বিশিষ্ট শিল্পীগন আর কেহ বেঁচে নেই। শুধু আছে তাদের হাতে গড়া ধামরাইয়ের সঙ্গীত চর্চার ঐতিহ্যবাহী গোকুল চারুকলা সংসদ নামের এ’ক্লাবটি।
উক্ত ক্লাবের ভূমি সংক্রান্ত সংকটময় কাল সময়ে এগিয়ে এসে গোকুল চারুকলা সংসদ পরিচালনায় নেতৃত্বে দেন সভাপতি হিসেবে অ্যাডভোকেট খন্দকার আবুল কাশেম রতন,সাধারণ সম্পাদক হিসেবে শোয়েব জান সহ কমিটির কর্মকর্তা সঞ্চয় কুমার ঘোষ সহ অন্যান্য কর্মকর্তা ও সদস্যগন।
ঐতিহ্যবাহী গোকুল চারুকলার সংকটকালে বুদ্ধি, পরামর্শ ও অনুপ্রেরণা দিয়ে পাশে ছিলেন প্রয়াত ঠাকুর গোপাল বণিক,প্রয়াত দেবেশ রায় মৌলিক সহ অনেকে।
উপরোক্ত বিশিষ্ট শিল্পীবৃন্দ ছাড়াও ধামরাইয়ের ঐতিহ্যবাহী গোকুল চারুকলা সংসদে যারা যুক্ত ছিলেন এবং এ’প্রতিষ্ঠানে একসময় নিয়মিত সঙ্গীত চর্চা করতেন প্রয়াত সঞ্চয় কুমার ঘোষ,প্রয়াত গৌরাঙ্গ ভট্টাচার্য, সত্যেন ধর ব্রিটিশ, মোঃ হাবিবুর রহমান, মোঃ জেহের আলী, দীপক চন্দ্র পাল, এসকে জামান,প্রয়াত সুবীর রায় মৌলিক, প্রাণ বল্লভ সূত্রধর, প্রবীর রায় মৌলিক, কৃষ্ণ রাজবংশী সহ অনেকে।

বিগত তিন দশক ধরে দেখা গেছে সন্ধ্যার পর কিছু লোক তাদের পেশার কাজ সেরে সপ্তাহে দুই- তিন দিন গোকুল চারুকলা সংসদ এর দরজা খোলে সঙ্গীত চর্চা করতো। কিন্তু প্রাতিষ্ঠানিক ভাবে শিল্পী তৈরির প্রতিষ্ঠান হিসেবে কেউ ভূমিকা রাখতে দেখা যায়নি।মাঝে কয়েক বছর পূর্বে উদীয়মান প্রতিভাবান সঙ্গীত শিল্পী ধ্রুব গোকুল চারুকলা সংসদে সঙ্গীতের একজন শিক্ষক হিসেবে বেশ কয়েকজন ছাত্র-ছাত্রী সংগ্রহ করে তাদেরকে নিয়মিত ভাবে সঙ্গীত শিক্ষা দিয়ে জাতীয় বিভিন্ন দিবসে ঐ’শিল্পীদের দিয়ে গোকুল চারুকলা সংসদের ভিতরই ছোট আকারের কয়েকটি অনুষ্ঠান পরিচালনা করতে দেখা গেছে। ঐসময় অনেকের মনে হয়েছেিল গোকুল চারুকলা সংসদ মনে হয় হারানো ঐতিহ্য আবার ফিরে পাবে
একটু আলোর ঝলক দেখা মিললেও তা বেশিদিন স্হায়ী হয়নি এক রহস্যসয় অজানা কারণে। ধ্রুব গোকুল চারুকলা সংসদ ছেড়ে নিজের বাড়িতেই বিভিন্ন সঙ্গীত শিক্ষার্থীদের সঙ্গীত চর্চা প্রশিক্ষণ দিয়ে যাচ্ছেন।
সেই থেকে গোকুল চারুকলা সংসদ একপ্রকার বন্ধ অবস্হাতেই রয়েছে শুধুমাত্র অমর একুশের প্রভাত ফেরীতে বের হতেন প্রয়াত সুবীর রায় মৌলিক, নন্দ গোপাল সেন সহ এলাকার শিল্পীমনা তরুনদের নিয়ে অমর একুশের গান করতে করতে শহীদদের স্মরণে পুষ্প স্তবক অর্পণ করা হয় অমর একুশের কালজয়ী গান পরিবেশন করার মাধ্যমে।

বর্তমানে ধামরাইয়ের ঐতিহ্যবাহী সঙ্গীতের এ’ক্লাবটি
বন্ধ হয়ে থাকতে থাকতে প্রায় বিলুপ্তির পথে। এখন সন্ধ্যায় গোকুল চারুকলায় সংগীতের ঝংকার জেগে উঠে না। জরাজীর্ণ মাটির ঘরটি এখনো রয়ে গেছে। ঘরের টিনগুলো জীর্ণ শীর্ষ হয়ে গেছে যে কোন সময় দুর্ঘটনা ঘটতে পারে।

Comments are closed.

     এই বিভাগের আরও সংবাদ