আজ ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ২৬শে এপ্রিল, ২০২৪ ইং

যাদুকাটা নদীতে বালি উত্তোল শুরু, কর্মহীন লাখো শ্রমিকের মাঝে আনন্দ উদ্দীপনা

সুনামগঞ্জ প্রতিনিধি :

প্রায় লক্ষাধিক শ্রমিকের জীবন জীবিকা নির্বাহের একমাত্র মাধ্যম সুনামগঞ্জের তাহিরপুর উপজেলার সীমান্তবর্তী যাদুকাটা নদীর বালি মহালের
ইজারা বৈধ ঘোষনার পর এবার ইজারাদারদের সীমানা নির্ধারণ করে দিয়েছেন প্রশাসন।

গতকাল শনিবার (১২ই জুন) দুপুরে সুনাগঞ্জের অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মো: জসিম উদ্দিন ও তাহিরপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো: রায়হান কবির সরেজমিনে গিয়ে যাদুকাটা নদীতে বালু উত্তোলনের জন্য সীমানা নির্ধারণ করে দেন।

এদিকে দীর্ঘ এক বছর নদীতে কাজ বন্ধ থাকার পর আবারো নতুন করে বালি উত্তোলনের কাজ শুরু হওয়ায় কর্মহীন লাখো শ্রমিকের মুখে আনন্দের হাসি দেখা দিয়েছে।

নদীতে সীমানা নির্ধারণ শেষে শনিবার বেলা ২টায় যাদুকাটা নদীর তীরে তাৎক্ষণিকভাবে শ্রমিক সমাবেশ করেন ইজারাদারগণ। এ সময় শ্রমিকদের অবগতির জন্য সার্বিক বিষয় নিয়ে বক্তব্য রাখেন সুনামগঞ্জের বিশিষ্ট ব্যাবসায়ী ও দৈনিক সুনামকন্ঠ’র সম্পাদকমন্ডলীর সভাপতি জিয়াউল হক, বাদাঘাট ইউনিয়ন পরিষদের সাবেক চেয়ারম্যান নিজাম উদ্দিন, বাংলাদেশ স্থলবন্দর শ্রমিকলীগ কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক মো: আজাদ হোসাইন, সুনামগঞ্জ জেলা শ্রমিকলীগ সভাপতি সেলিম আহমেদ, উত্তর বড়দল ইউনিয়ন আওয়ামীলীগের সাধারন সম্পাদক আবুল কালাম প্রমুখ।

ইজারাদার সুত্র জানায়, চলতি বছরের ২৩ মার্চ সুনামগঞ্জ জেলা প্রশাসন থেকে ইজারা কার্যক্রমে অংশ গ্রহন করেন কিছু প্রতিষ্ঠান। তম্মধ্যে সর্বোচ্চ দরদাতা হিসেবে মেসার্স নিলম এন্টারপ্রাইজ ও মেসার্স আজাদ হোসেন এন্টারপ্রাইজ ভ্যাট ট্যাক্সসহ প্রায় ১০ কোটি টাকায় ইজারা প্রাপ্ত হন। ইজারাপ্রাপ্ত হওয়ার পর ইজারামুল্য বাবদ ১০ কোটি টাকা সরকারী কোষাগারে পরিশোধ করলেও অপর একটি পক্ষ হাইকোর্টে একটি রিট দায়ের করেন। রীটের আবেদন শুনানী শেষে জেলা প্রশাসনের দেয়া ইজারাবন্দোবস্ত এক বছরের জন্য স্থগিত করা হয়। ফলে ইজারাদারগণ স্থগিতাদেশের বিরুদ্ধে বাংলাদেশ সুপ্রিম কোর্টের আপীল বিভাগে আবেদন করেন এবং এলাকার লাখো শ্রমিকের কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি করে দেয়ার দাবী জানান।

বাংলাদেশ সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতির সমন্বয়ে ৫ সদস্যের পূণার্ঙ্গ বেঞ্চ আবেদনের শুনানীর দিন ধার্য্য করেন ০৮ই জুন মঙ্গলবার। ঐ দিন উভয় পক্ষের বিজ্ঞ কৌসূলীদের উপস্থিতিতে যুক্তি তর্ক উপস্থাপনের পর শুনানী শেষে প্রধান বিচারপতি জেলা প্রশাসনের দেয়া ইজারাবন্দোবস্ত বৈধ বলে ঘোষনা দেন।

যাদুকাটা নদী ইজারাদারদের পক্ষে সুনামগঞ্জ জেলা শ্রমিকলীগের সভাপতি মো. সেলিম আহমদ জানান, সীমান্ত এলাকার মানুষের একমাত্র জীবন জীবিকার কর্মস্থল হলো যাদুকাটা নদী। সারা বছর কর্মহীন লাখো নারী পুরুষের আয় রোজগারের পথ বন্ধ ছিল। দেশের সর্বোচ্চ আদালত দরিদ্র ও অসহায় মানুষের কথা বিবেচনা করেই আমাদের পক্ষে রায় প্রদান করেছেন।

সুনামগঞ্জ জেলা প্রশাসক মো: জাহাঙ্গীর হোসেন বলেন, সুপ্রিম কোর্টের রায়ে যাদুকাটা নদীর ইজারা বৈধ ঘোষনা করা হয়েছে। এতে লাখো কর্মহীন শ্রমিকের কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হয়েছে।

Comments are closed.

     এই বিভাগের আরও সংবাদ