আজ ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ২৭শে এপ্রিল, ২০২৪ ইং

পাখিদের কিচিরমিচিরে মুখরিত বরিশাল বিশ্ববিদ্যালয়

মো: রাজিব:

দক্ষিণবঙ্গের সর্বোচ্চ বিদ্যাপীঠ সবুজে ঘেরা প্রকৃতির এক নৈসর্গিক সৌন্দর্যের অপরূপ সৃষ্টি বরিশাল বিশ্ববিদ্যালয়। কীর্তনখোলা নদীর পাশ ঘিরে বিস্তৃত প্রকৃতির শোভামন্ডিত পাখির কলকাকলিতে মুখরিত সবুজ এই ক্যাম্পাস। আর এই অপরূপ সৌন্দর্য দেখতে পাওয়া যায় শিক্ষার্থীদের আবাসিক হল গুলোর সামনে এবং কেন্দ্রীয় খেলার মাঠের চারপাশে।

শেরে বাংলা হল ও বঙ্গমাতা বেগম ফজিলাতুন্নেছা মুজিব হল এবং কেন্দ্রীয় মাঠের চারপাশে এলাকা জুড়ে সকাল সন্ধ্যা দেখা যায় বাহারি রকমের দেশি পাখির মিলন মেলা।পাখির কিচিরমিচির শব্দের সঙ্গে তাল মিলিয়ে পাখি ও মানুষের বসবাসের এক অন্যরকম চিত্র দেখা যায় ববি’র ক্যাম্পাসে। সন্ধ্যা হলেই বিভিন্ন প্রজাতির পাখির কিচিরমিচির শব্দের মুখরিত হয়ে ওঠে পরিবেশ। গত কয়েক বছর যাবৎ প্রতিদিন ক্যাম্পাসের গাছগুলো ও আশেপাশের দেখা যাচ্ছে নানা নয়নাবিরাম দৃশ্য।আনুমানিক লক্ষাধিক পাখির কলকাকলিতে শেষ বিকেলে থেকেই মুখর হয়ে ওঠে ববির বৃক্ষরাজি বেষ্টিত মূল ক‍্যাম্পাস এলাকা।

সরজমিনে দেখা যায়, এসকল পাখির মধ্যে রয়েছে চড়ই,বাবুই, শালিক, ঘুঘু, বক ও কাক পাখিসহ নানা প্রজাতির পাখির আনাগোনা। প্রতিদিন সন্ধ্যার আগেই শুরু হয় এসব পাখিদের আশ্রয় নেওয়ার মহড়া। এরপর গাছে গাছে আশ্রয় নিয়ে মনের আনন্দে স্বভাজাত ডাকাডাকি শুরু করে।গভীর রাতে নিস্তব্ধতা অবলম্বন করে আযান শুরুর সাথে সাথে আবার শুরু হয় কলকাকলি ও কিচিরমিচির শব্দ।

গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের ২০২২- ২৩ শিক্ষাবর্ষে শিক্ষার্থী আলিবদ্দিন জানান, সন্ধ্যা নামলেই পাখির কিচিরমিচির শব্দে মুখরি হয়ে ওঠে বিশ্ববিদ্যালয়। সারাদিন যখন পাখিগুলো থাকে না তখন মনে হয় তাদের মাঝে কি যেন নেই। বিকেলে কান্ত মনে যখন পাখির কিচিরমিচির শব্দ শুনা যায় তখন আমার মন প্রশান্ত হয়ে যায়।

গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের ২০২২- ২৩ শিক্ষাবর্ষে শিক্ষার্থী সাদিয়া পারভীন কনা জানান, আমরা সন্ধ্যাকালীন সময়ে ঝাঁকে ঝাঁকে পাখির আগমন এবং তাদের কিচিরমিচির শব্দ ও কলকাকলি খুবই কাছ থেকে উপভোগ করি, মনে হয় প্রকৃতিকে অনেক কাছ থেকে অনুভব করছি।

আইন বিভাগের ২০২২-২৩ শিক্ষাবর্ষের শিক্ষার্থী তাহসিন হাসান রাকিব জানান, ক‍্যাম্পাসের এই অপরূপ সৌন্দর্য্যের মাত্রা যেনো দ্বিগুণ মাত্রা যোগ করে পাখির এই কিচিরমিচির শব্দ ও কলকাকলি ধ্বনি । পাশাপাশি বিভিন্ন প্রজাতির পাখি স্বচোখে দেখার সুযোগ পেয়ে আনন্দিত।

Comments are closed.

     এই বিভাগের আরও সংবাদ