আজ ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ২৭শে এপ্রিল, ২০২৪ ইং

বাংলার ঋতু পরিবর্তনে জলবায়ুর প্রভাব

মোঃ জাকারিয়া হোসেন:

যেভাবে জলবায়ু পরিবর্তন হচ্ছে, তাতে আনুমানিক ২০৫০ সাল নাগাদ পৃথিবী মানুষের বসবাস উপযোগী থাকবে কিনা চিন্তার বিষয়।

২০০৭ থেকে ২০০৮ সালের দিকে ঋতুর যে চক্র ছিল সেটি পরবর্তী ঋতুতে কি ঘটতে যাচ্ছে অনুমান করে বলা যেত। কিন্তু মোটামুটি ১০ থেকে ১২ বছরের ব্যবধানে সেটি অনেকটাই অনিশ্চিত হয়ে গেছে। এখন কেউ চাইলেই ঋতুর যে আকস্মিক পরিবর্তন সেটিতে কোনরকম অনুমান করে কিছু বলতে পারবে না পরবর্তী ঋতু কেমন হতে যাচ্ছে।

আগে মোটামুটি আমরা বাংলাদেশকে ষড়ঋতুর দেশ বলতাম। এবং এখানে এক ঋতু থেকে অন্য ঋতুর যে ঋতু বৈচিত্র দেখা যেত সেটি ছিল বিশ্বে বিরল । প্রতিটি ঋতু থেকে অন্য ঋতুতে ছিল স্বতন্ত্র রুপ।মোটামুটি বারোটি মাস কে আমরা ছয়টি ঋতুতে বিভক্ত করে প্রকৃতিতে ছয় ধরনের ঋতুবৈচিত্র দেখতে পারতাম। যেখানে বৈশাখ জৈষ্ঠ মিলে ছিল গ্রীষ্মকাল। যখন প্রচন্ড গরম পরতো এবং সেই সাথে কালবৈশাখী ছিল এ ঋতুর প্রধান বৈশিষ্ট্য।
সন্ধায় কালো মেঘে আকাশ ছেয়ে যেত এবং মুহূর্তের মধ্যে সব কিছু লন্ডভন্ড করে দিয়ে যেত।

তারপরে আসতো আষাঢ়- শ্রাবণ মিলে বর্ষাকাল। আষাঢ় শ্রাবণের কথা শুনলেই যেন মনে ভাসতো মুষলধারে বৃষ্টি এবং বৃষ্টিমুখর দিন। তখন আকাশ ঘন মেঘে ছেয়ে যেত মুহূর্তে, খাল বিল নদী নালা বৃষ্টির পানিতে ভরাট হয়ে যেত। কখনো বা বৃষ্টির রিমঝিম ধারা দিনের পর দিন একটানা চলতে থাকত।
এভাবে আষাঢ় শ্রাবণের বর্ষণমুখর দিনে কত মজা হতো, গান হতো, কবিতা রচনা হতো।

এরপরে ভাদ্র আশ্বিনের আগমন ঘটতো এবং এই দুই মাস মিলে একটি স্বতন্ত্র ঋতুর অস্তিত্ব দেখা যেত, যার নাম ছিল শরৎকাল।
শরৎকালের নদীর বুকে চর জাগতো এবং সেখানে কাশফুলে ছেয়ে যেত।
আবার কখনো কখনো সাদা মেঘের ভেলায় আকাশ যেন এক নববধূর সাজে নিজেকে সজ্জিত করত তখন কাশফুল আর সাদা মেঘ মিলে প্রকৃতি যেন এক অপরূপ সাজে নিজেকে প্রকাশ করতো।

এরপরে কার্তিক এবং অগ্রহায়ণ মিলে নিজেদের আলাদা বৈশিষ্ট্য নিয়ে প্রকৃতিতে নিজেদের অস্তিত্বের আলাদা প্রমাণ দিত।
কার্তিক এবং অগ্রহায়ণ মাস মিলে ছিল হেমন্তকাল। হেমন্ত কালে গ্রামগুলিতে নবান্নের উৎসব দেখা যেত এবং ঘরে ঘরে দেখা যেত ফসল ঘরে তোলার মহা উৎসব, সবাই কতই না কর্মব্যস্ত ছিল।

হেমন্তকালের পরপরই বাংলার প্রকৃতিতে দেখা দিত শীতকাল। পৌষ এবং মাঘ মিলে শীতকাল নামে একটি ঋতু বাংলার প্রকৃতিতে তার স্বতন্ত্র বৈশিষ্ট্যে হাজির হতো।
শীতকালে ঘন কুয়াশা যেন প্রকৃতিকে তার নিজের চাদরে আবৃত করে ফেলতো। তখন নানারকম পিঠাপুলির আমেজ তৈরি হতো বাংলার গ্রামগুলিতে। শীতকাল যেমন ছিল রিক্ততার, তেমনি ছিল আনন্দের।

এরপর ফাল্গুন এবং চৈত্র মাস মিলে আরেকটি ঋতু দেখা যেত, যার নাম ছিল বসন্তকাল। শীতের রিক্ততার পর প্রকৃতি যেন নতুন পাতায়, নতুন শাখায়, নতুন করে তার জীবন শুরু করতো। গাছে গাছে দেখা যেত বিভিন্ন ধরনের ফুল, ডালে ডালে সবুজ কুড়ি, সবমিলিয়ে বসন্তকাল যেন মৌমাছি আর ফুলে মিলে এক অপরূপ বৈচিত্র্যে ধরা দিত।

এভাবে বাংলার প্রকৃতি যেন এক অপরূপ সৌন্দর্যে এবং বিভিন্ন বৈচিত্র্যে বছরের সব সময় একেকটি আবর্তনে হাজির হত। কিন্তু অত্যন্ত দুঃখের বিষয় হল, জলবায়ুর পরিবর্তনের কারণে বাংলার প্রকৃতির যে নিজস্ব এবং স্বতন্ত্র বৈচিত্র্য সেটি আজ সবটুকুই বিলুপ্তপ্রায়।
এখন প্রকৃতি যেন এলোমেলো হয়ে গেছে। গ্রীষ্মকালে অতিবৃষ্টি হচ্ছে, আবার যখন বৃষ্টি হওয়ার কথা তখন কোন বৃষ্টি নেই। আবার গরম কালে প্রচন্ড গরম পরছে এবং শীতের সময় তীব্র শীত।

সবকিছু মিলে আমরা মানুষেরাই বিভিন্নভাবে যেন আমাদের প্রকৃতিকে নিজ হাতে হত্যা করেছি। বনউজাড়, যততত্র নদীভরাট, খাল ভরাট, অনিয়ন্ত্রিত কলকারখানা এবং এসব কারখানার অনিয়ন্ত্রিত অপরিশোধিত বর্জ্য পরিবেশকে ব্যপকভাবে ক্ষতিগ্রস্থ করে যাচ্ছে। সেইসাথে পারমানবিক শক্তির পরিক্ষা এবং এসব থেকে নির্গত বিষাক্ত গ্যাস ও রাসায়নিক পদার্থ পরিবেশে মিশে পরিবেশ এবং পরিবেশগত যত বিষয় আছে সবকিছুর জন্যই ঝুকিপূর্ণ হয়ে দাড়িয়েছে।।

জমিতে রাসায়নিক দ্রব্যের মাত্রাতিরক্ত ব্যবহার এবং বৃষ্টির ফলে রাসায়নিক দ্রব্যের মিশ্রণ মাটি এবং পানিকে ব্যাপকভাবে দূষিত করে। সেইসাথে রাসায়নিক দ্রব্যের ব্যবহার থেকে উৎপাদিত শস্য খাওয়ার মাধ্যমেও মানব শরীরে বিভিন্ন প্রকার রোগ ব্যাধি বাসা বেধে যাচ্ছে যেটি সম্পূর্ণ আমাদের কৃতকর্মের ফল।

এভাবে প্রকৃতি এবং প্রাকৃতিক সম্পদ নষ্ট করে আমরা পরিবেশকে করে তুলেছি বেপরোয়া এবং অনিয়ন্ত্রিত।
তাতে ধারণা করা যাচ্ছে ২০৫০ সাল নাগাদ পৃথিবী মানুষের বসবাস উপযোগী থাকবে কিনা বা থাকলেও প্রকৃতি কেমন বিরূপ আকার ধারণ করতে পারে, সেটি ধারণার বাইরে।
এখনো যদি আমরা আমাদের প্রকৃতি রক্ষায় যার যার অবস্থান থেকে কাজ করি এবং জনসচেনতা সৃষ্টি করতে পারি তাহলে হয়তো অদূর ভবিষ্যতের সেই দুর্বিষহ দিন দেখতে হবে না।

Comments are closed.

     এই বিভাগের আরও সংবাদ