আজ ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ২৬শে এপ্রিল, ২০২৪ ইং

বর্জ্য ব্যবস্থাপনায় এনভায়রনমেন্টাল ইঞ্জিনিয়ারিং

রাফসান আহম্মেদ :

তেজস্ক্রিয় বর্জ্য এক প্রকারের বিপজ্জনক বর্জ্য। তেজস্ক্রিয় বর্জ্য উৎপাদনকারী শিল্পগুলির মধ্যে রয়েছে পারমাণবিক ঔষধ, পারমাণবিক গবেষণা, পারমাণবিক শক্তি, উত্পাদন, নির্মাণ, কয়লা এবং পারমানবিক অস্ত্র পুনঃ প্রসারণ।

তেজস্ক্রিয় বর্জ্য মানব স্বাস্থ্য এবং পরিবেশ রক্ষার জন্য সরকারী সংস্থাগুলি দ্বারা নিয়ন্ত্রিত হয়। তবুও এই ধরনের পদার্থ মানব জীবনের জন্য মারাত্মক হুমকিস্বরূপ।
এইগুলোর ক্ষতি থেকে বাঁচতে বর্তমানে নানান গবেষণা চলছে।

এইসব গবেষণা পেশাজীবী বিকিরণকর্মী ও জনগণের উপর বিকিরণ সম্পাতের মূল্যায়ন ও নিয়ন্ত্রণ এবং তেজস্ক্রিয় বর্জ্যের সুষ্ঠু সংরক্ষণের ব্যবস্থাপনার মাধ্যমে জনস্বাস্থ্য তথা পরিবেশ সংরক্ষণে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে আসছে।

এইআরই সাভারে কেন্দ্রীয় তেজস্ক্রিয় বর্জ্য প্রক্রিয়াকরণ ও সংরক্ষণাগার স্থাপনের মাধ্যমে তরল/কঠিন তেজস্ক্রিয় বর্জ্য প্রক্রিয়াকরণ/বিদূষণকরণ কাজে প্লান্টটি নিয়মিতভাবে ব্যবহৃত হচ্ছে।

১৯৮৮ইং সালে আই.এ.ই.এ/বিশ্ব স্বাস্থ্য সংস্থার এসএসডিএল নেটওয়ার্কের অংশ হিসেবে পারমাণবিক বিজ্ঞান ও প্রযুক্তি ইনস্টিটিউটে সেকেন্ডারী স্ট্যান্ডার্ড ডোসিমেট্রি ল্যাবরেটরী স্থাপন করা হয়। ইহা যুক্তরাজ্যের ন্যাশনাল ফিজিক্যাল ল্যাবরেটরী (প্রাইমারী স্ট্যান্ডার্ড) এবং আই.এ.ই.এ, ভিয়েনার ল্যাবরেটরীর অনুকরণে তৈরী করা হয়েছে।

বাংলাদেশে কঠিন এবং তরল তেজস্ক্রিয় বর্জ্যসাধারণত গবেষণা,শিল্প, শিক্ষা, কৃষি, চিকিৎসা ইত্যাদি থেকে উৎপন্ন হয়। বিভিন্ন উৎস থেকে উদ্ভূত তেজস্ক্রিয় বর্জ্যের মধ্যে কিছু পরিমাণ তেজস্ক্রিয়তা থাকে এবং এই বর্জ্য যদি যথোপযুক্তভাবে ব্যবস্থপনা না করা হয় তবে তা মানবদেহ ও পরিবেশের উপর মারাত্বক প্রভাব বিস্তার করে।

বিভিন্ন প্রকার কঠিন তেজস্ক্রিয় বর্জ্য, যেমন: আয়ন-এক্সচেঞ্জ রেজিন, গ্রাফাইট প্লাগ, ধাতব দ্রব্য, দূষণকৃত ভায়াল, হ্যান্ড গ্লাভস্, প্লাস্টিক সিরিঞ্জ, সু-কভার, প্রটেকটিভ ক্লথ, প্লাস্টিক এবং মেটালিক তার ইত্যাদি এইআরই-এর বিভিন্ন বিকিরণ স্থাপনা থেকে উৎপন্ন হয়।

এছাড়া বিভিন্ন সরকারী ও বেসরকারী মেডিক্যাল কলেজ হাসপাতাল, সার কারখানা, পেপার মিল ইত্যাদি থেকে স্পেন্ট এবং ডিস্‌ইউজড্ তেজস্ক্রিয় বর্জ্য উৎপন্ন হয়। এগুলোর মধ্যে কোবাল্ট-৬০, সিজিয়াম-১৩৪, সিজিয়াম-১৩৭, স্ট্রনসিয়াম-৯০, টেকনিশিয়াম-৯৯এম, এমারশিয়াম-২৪১, ফসফরাস-৩২ ইত্যাদি রেডিওনিউক্লাইড উল্লেখযোগ্য।

এইসব পদার্থের ক্ষতি থেকে পরিবেশকে বাঁচাতে পরিবেশগত তেজস্ক্রিয়তা পরিবীক্ষণ কর্মসূচীর আওতায় পরমাণু শক্তি গবেষণা প্রতিষ্ঠান, সাভারে অবস্থিত গবেষণা চুল্লী চালনা ও রক্ষণাবেক্ষণের ফলে সাধারণ জনগণ এবং পরিবেশের উপর কোন ক্ষতিকর প্রভাব আছে কিনা তা নির্ণয়ের জন্য এর ১০ কি.মি. ব্যাসার্ধের মধ্যে নিয়মিতভাবে সংগৃহীত পরিবেশগত নমূনায় তেজস্ক্রিয়তার মাত্রা পরিমাপন করা হয়।

পরিবেশগতনমুনা বিশ্লেষণ এবং এতে উপস্থিত তেজস্ক্রিয় পদার্থ সনাক্তকরণের জন্য অত্র ইউনিট প্রয়োজনীয় সু্যোগ-সুবিধা প্রদানকারী উপকরণাদি, যেমন- গামা-রে স্পেক্ট্রমেট্রির জন্য এইচ পি জি ই ডিটেক্টর সিস্টেম, গ্রস আলফা-বিটা কাউন্টিং সিস্টেম ইত্যাদি দ্বারা সমৃদ্ধ।

পরিবেশগত তেজস্ক্রিয়তা পরিবীক্ষণ কার্যক্রমসমূহ নিম্নরূপ:
o উপযুক্ত নিরাপত্তা সীমা এবং ব্যবহার বিধি প্রনয়ণের জন্য বিকিরণ কর্মকান্ড পরিচালনার পূর্বে এবং পরে পরিবেশগত নমূনা যেমন: বাতাস, মাটি, পানি, ঘাস, খাদ্যদ্রব্য ইত্যাদি মনিটরিং করা হয়।

o এইআরই-এর ভিতরে এবং বাহিরে (১৯৮২-১৯৮৬) বিকিরণ কর্মকান্ড পরিচালনার পূর্বে পারিপার্শ্বিক তেজস্ক্রিয়তা পর্যবেক্ষণের কাজ সম্পাদনের পর পরিচালনা পরবর্তী তেজস্ক্রিয়তা পর্যবেক্ষণের কাজও ধারাবাহিক ভাবে চলছে।

পরিবেশগত নমূণা সংগ্রহের পরে প্রয়োজনীয় প্রক্রিয়াজাতকরণের মাধ্যমে বিভিন্ন প্রাকৃতিক ও কৃত্রিম রেডিওনিউক্লাইডের জন্য গামা-রে স্পেক্ট্রমেট্রি সিস্টেমের সাহায্যে তেজস্ক্রিয়তার মাত্রা নির্ণয় করা হয়।

o বেইজ লাইন ডাটাবেজ প্রণয়নের লক্ষ্যে দেশব্যাপী ব্যাকগ্রাউন্ড তেজস্ক্রিয়তা (প্রাকৃতিক ও কৃত্রিম উৎস থেকে উদ্ভূত) ম্যাপিং এর কাজ চলমান আছে।

উক্ত বিষয়গুলো পর্যবেক্ষণের পর আমরা এগুলো থেকে বাঁচতে বিভিন্ন পদক্ষেপ নিতে পারি যেমনঃ
o স্বাস্থ্য, শিল্প, কৃষি, গবেষণা ইত্যাদির বিকিরণনিয়ন্ত্রণ কাজে ব্যবহৃত যন্ত্রপাতির ক্রমাংকণ ও প্রমিতকরণ করা।

o টেলিথেরাপী (সিজিয়াম-১৩৭, কোবাল্ট-৬০), ডিপথেরাপী, এক্স-রে এবং লিনিয়ার এক্সিলারেটর আউটপুট ডোজ পরিমাপনের সঠিকতা উন্নয়ন করা।

o অত্র গবেষণাগারের হোল বডি কাউন্টিং সিস্টেম ব্যবহার করে তেজস্ক্রিয় বিকিরণ কর্মী এবং জনসাধারণের দূর্ঘটনাজনিত বিকিরণ সম্পাতপরিমাপন করা হয়।
o স্বাস্থ্য, শিল্প, কৃষি, গবেষণাইত্যাদি প্রতিষ্ঠানের বিকিরণনিয়ন্ত্রণকাজেব্যবহৃত রেডিওথেরাপী প্রযুক্তির গবেষণা ও উন্নয়ন।

আইএইএ টিএলডি ইন্টার-কম্পেরিজন কর্মসূচীতে অংশগ্রহণ
o চিকিৎসা, শিক্ষা, গবেষণা, খনিজ, শিল্পকারখানা ইত্যাদিতে তেজস্ক্রিয় বিকিরণ পরিমাপন কাজে ব্যবহৃত প্রয়োজনীয় যন্ত্রপাতি সমূহের (যেমন সার্ভমিটার, পকেট ডসিমিটার, এরিয়া মনিটর, কন্টামিনেশন মনিটর ইত্যাদি) ক্রমাংকণ এবং প্রমিতকরণের কাজ সেকন্ডারী স্ট্যান্ডার্ড ডসিমেট্রি গবেষণাগারের সুবিধাদি ব্যবহার করে সম্পন্ন করা হয়।

o দেশের বিভিন্ন সরকারী এবং বেসরকারী মেডিক্যাল কলেজ হাসপাতাল, জাতীয় ক্যান্সার গবেষণা ইনসিস্টিউট ইত্যাদিতে ক্যান্সার চিকিৎসায় ব্যবহৃত টেলিথেরাপী, ডীপ থেরাপী, ডায়াগনস্টিক এক্স-রে, মেগা ভোল্টেজ এক্স-রে, ব্রাকিথেরাপী, ইলেকট্রন বীম ইত্যাদির ডোসিমেট্রি এবং মাননিয়ন্ত্রণ কাজ সম্পন্ন করা হয়।

o রেডিওথেরাপী সেন্টারগুলোতে ডসিমেট্রি ও মান নিয়ন্ত্রন কাজে ব্যাবহৃত আয়োনাইজেশন চেম্বার, ইলেক্ট্রোমিটার ইত্যাদির ক্রমাংকন ও প্রমিতিকরন কাজ করা হয় ।

o আইএইএ ও ডব্লিউ এইচ ও এর সহযোগীতায় সরকারী/বেসরকারী হাসপাতালগুলোতে অবস্থিত রেডিওথেরাপীতে প্রয়োগকৃত ডোজমাত্রার মান নিয়ন্ত্রন সেবা প্রদান করা হয়।

o বিভিন্ন বিকিরন স্থাপনাতে কর্মরত পেশাগত বিকিরন কর্মীদের দেহাভ্যন্তরীণ বিকিরন মাত্রা হোল বডি কাউন্টিং (ডব্লিও বি সি) এর মাধ্যমে পরিমাপণ করা হয়।

সেকেন্ডারী স্ট্যান্ডার্ড ডোসিমেট্রি ল্যাবরেটরী বিকিরণ নিয়ন্ত্রণ এবং বিকিরণ মাত্রা পরিমাপনে ব্যবহৃত যন্ত্রপাতির ক্রমাংকণ ও প্রমিতকরণ কাজে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। অত্র গবেষণাগার এসএসডিএল নেটওয়ার্কের অধীনে আন্তর্জাতিকভাবে গ্রহণযোগ্য মাত্রার মধ্যে যন্ত্রপাতিরক্রমাংকণ নিশ্চিত করছে।

বিকিরণ নিরোধ সেবা কার্যক্রমে অত্র গবেষণাগার বাংলাদেশে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। ইহা জাতীয় এবং আন্তর্জাতিক ক্ষেত্রে একটি সংযোগ সূত্র হিসেবে কাজ করছে।তেজস্ক্রিয় বর্জ্য সমূহ চূড়ান্ত নিষ্পত্তির পূর্ব পর্যন্ত নিরাপদ সংরক্ষণের লক্ষ্যে পরমাণু শক্তি গবেষণা প্রতিষ্ঠান, সাভারে কেন্দ্রীয় তেজস্ক্রিয় বর্জ্য প্রক্রিয়াকরণ ও সংরক্ষণাগার স্থাপন করা হয়েছে।

২০০৫ সাল থেকে অফিসিয়ালি এর কার্যক্রম শুরু হয়েছে। তেজস্ক্রিয় বর্জ্য ব্যবস্থাপনা এবং সংরক্ষণের জন্য এটা দেশের একমাত্র স্থাপনা যা ১১৬৩ বর্গমিটার এলাকা জুড়ে অবস্থিত।

এই ফ্যাসিলিটিতে তেজস্ক্রিয় বর্জ্য ব্যবস্থাপনার জন্য বেশ কিছু আধুনিক যন্ত্রপাতিও রয়েছে।সংগৃহীত কঠিন, তরল এবং সিল্ড্ রেডিওএ্যাকটিভ সোর্স সমূহ নিম্নোক্তভাবে ব্যবস্থাপনা করা হয়: ক) কঠিন তেজস্ক্রিয় বর্জ্য সংগ্রহের পর বাছাই করে কেন্দ্রীয় তেজস্ক্রিয় বর্জ্য প্রক্রিয়াকরণ ও সংরক্ষণাগারের অন্তবর্তীকালীন স্টোরেজ রুমে রাখা হয়।

যে সমস্ত কঠিন বর্জ্যের অর্ধায়ু অপেক্ষাকৃত কম সেগুলো ডিলে ডিকের জন্য সংরক্ষণ করা হয়। খ) হাসপাতাল এবং শিল্প কারখানা থেকে সংগৃহীত অপেক্ষাকৃত বেশী অর্ধায়ু রেডিওনিউক্লাইড এবং যেগুলোর তেজস্ক্রিয়তার পরিমাণ বেশী সে সমস্ত সিল্ড্ রেডিওএ্যাকটিভ সোর্স সমূহ সীল্ডেড আধারে রেখে সংরক্ষণ করা হয়।

দেশের বিভিন্ন হাসপাতাল , শিল্প কারখানা এবং গবেষনাগার থেকে সংগৃহীত স্পেন্ট রেডিয়াম-২২৬ নিডিল সোর্স (অর্ধায়ু= ১৬২২ বছর, তেজস্ক্রিয় মাত্রা = ৩৭ গিগা বিকিউ) কন্ডিশনিং করা হয়েছে।
দেশের মধ্যে পারমাণবিক শক্তির শান্তিপূর্ণ প্রয়োগ থেকে উত্পন্ন হবে বলে প্রত্যাশিত নিম্ন ও মধ্যম স্তরের বর্জ্য (LILW) নিষ্পত্তি করার জন্য একটি উপযুক্ত সাইটের জন্য সাইট নির্বাচন প্রক্রিয়া চলছে।

সমগ্র বাংলাদেশ স্ক্রিনিংয়ের মাধ্যমে নিকটবর্তী ভুমিপৃষ্ঠদেশে নিষ্পত্তির জন্য ধারণাগত পরিকল্পনা এবং এলাকা জরিপ চলছে। কম্পিউটেশনাল কার্যক্রমগুলো বিভিন্ন ধরনের ক্যালকুলেশন কোড ( যেমন ArcGIS, এক্সপার্ট চয়েস, এএইচপি ) ব্যবহার করছে যা একটি সম্ভাব্য নিষ্পত্তিযোগ্য স্থাপনার সাইট নির্বাচন করবে।

সম্প্রতি IAEA এর সহায়তায় AMBER-“ তেজস্ক্রিয় বর্জ্য নিষ্পত্তি মডেল” মডেলিং কোড ইনস্টল এবং চলমান করা হয়েছে। এ্যাম্বার কম্পার্টমেন্ট মডেলিং কোড ব্যবহার করে নিকটবর্তী ভুমিপৃষ্ঠদেশে নিষ্পত্তি ব্যবস্থার অভিযোজন, মডেলিং, প্রাক-অপারেশন এবং পোস্ট-ক্লোজার নিরাপত্তা মূল্যায়ন করা হচ্ছে।

সাইট এর নির্দিষ্ট পরিমাপক পরীক্ষণ ও তেজস্ক্রিয় বর্জ্য নিষ্পত্তির জন্য ডোজরেট মূল্যায়ন কাজে RESRAD কম্পিউটেশনাল কোড ব্যাবহৃত হচ্ছে ।
বর্তমানে বাংলাদেশেও এইসকল তেজস্ক্রিয় বর্জ্য ব্যবস্থাপনার কাজের অনেকটাই অগ্রগতি হয়েছে।

সম্প্রতি রূপপুর পারমাণবিকের তেজস্ক্রিয় তরল বর্জ্য ব্যবস্থাপনা সরঞ্জামের চুক্তি স্বাক্ষরিত হয়েছে। রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের জেনারেল কন্ট্রাকটর এটমস্ত্রয়এক্সপোর্ট প্রকল্পটির তরল তেজস্ক্রিয় বর্জ্য ব্যবস্থাপনার জন্য রুশ প্রতিষ্ঠান স্ভর্দখিমমাশ (SCERI) কে প্রয়োজনীয় সরঞ্জাম তৈরি ও সরবরাহের কার্যাদেশ প্রদান করেছে।

সম্প্রতি উভয় প্রতিষ্ঠানের মধ্যে এতদ্বসংক্রান্ত একটি চুক্তি স্বাক্ষরিত হয়। ৬ ই জুলাই ২০২২ রাতে এক বিবৃতিতে এই তথ্য জানানো হয়েছে। বিবৃতিতে জানানো হয়, চুক্তির অধীনে স্ভর্দখিমমাশ (SCERI)- ৩টি ড্রেইন ওয়াটার ট্রিটমেন্ট প্ল্যান্ট, ৩টি ডীপ এভোপরেশন প্ল্যান্ট, ২টি সিমেন্টেশন প্ল্যান্ট, ২টি কন্ডিশনিং প্ল্যান্ট, ইন্টারমিডিয়ারি স্টোরেজ প্ল্যান্ট, ওয়েস্ট আয়ন রেজিন (ডওজ) লোডিং এবং আনলোডিং ইউনিট এবং ডওজ পরিবহনের জন্য প্রয়োজনীয় কন্টেইনারের নকশা প্রনয়ন, প্রস্তুত এবং সরবরাহ করবে।

২০২৩ সালে তৃতীয় প্রান্তিকের প্রথম দিকে এসব যন্ত্রপাতি ও সরঞ্জামগুলো রূপপুর প্রকল্প সাইটে এসে পৌছাবে। প্রিকমিশনিং কাজেও যন্ত্রপাতিগুলো সহায়তা প্রদান করবে SCERI.

যোগাযোগ করা হলে এটমস্কোয়াড এক্সপোর্টের ভাইস-প্রেসিডেন্ট এবং রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র নির্মাণ প্রকল্পের পরিচালক আলেক্সি ডেইরী বলেন, “উচ্চমানের সরঞ্জাম নির্মাণে SCERI কে একটি বিশ্বস্ত প্রতিষ্ঠান হিসেবে আমরা গন্য করি। বর্তমানে রূপপুর প্রকল্প নির্মাণের কাজ স্বক্রিয় পর্যায়ে রয়েছে।

অট্টালিকাসমূহ দাঁড়িয়ে গেছে, মূল যন্ত্রপাতি স্থাপনের কাজ এগিয়ে চলছে। এই চুক্তির ফলে বাংলাদেশী কায়েন্টের কাছে প্রদত্ত অঙ্গীকার পূরণে আমরা সক্ষম হবো- যথা সময়েই এই যন্ত্রপাতিগুলোর নির্মাণ এবং স্থাপনার কাজ সম্পন্ন করা সম্ভব হবে।

”এবিষয়ে SCERI মহাপরিচালক তার বক্তব্যে বলেন, “আমাদের জন্য এটা একটি বড় ধরণের এবং গুরুত্বপূর্ণ কার্যাদেশ। তরল তেজস্ক্রিয় বর্জ্য ব্যবস্থাপনা যন্ত্রপাতির নকশা প্রনয়নকারী ও সরবরাহকারী হিসেবে আমাদের ইন্সটিটিউটকে বেছে নেয়াটা অত্যন্ত যুক্তিসঙ্গত।

বহুবছর ধরে আমরা এই ধরণের কাজ করে আসছি। আমদের প্রকৌশলীদের দ্বারা ডিজাইনকৃত যন্ত্রপাতি অনেকগুলো রুশ পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রে সুনামের সাথে কাজ করছে”।রুশ রাষ্ট্রীয় পরমাণু শক্তি কর্পোরেশন রসাটমের মেশিন তৈরী বিভাগ হচ্ছে এতমএনার্গোমাশ।

আর তারই একটি অংশ SCERI. ইতোপূর্বে ২০১৯ সালে রূপপুর প্রকল্পের ১নং ইউনিটের জন্য বিভিন্ন হ্যান্ডলিং ও অন্যান্য যন্ত্রপাতি সরবরাহের জন্য চুক্তিবদ্ধ হয়।

উল্লেখ্য, এজাতীয় যন্ত্রপাতিগুলো পরবর্তীতে আর ব্যাবহারযোগ্য হবে না। প্রথম চালানটি বর্তমানে বাংলাদেশে শিপমেন্টের জন্য তৈরী করা হচ্ছে।

এই ধরনের তেজস্ক্রিয় ক্ষতিকর পদার্থগুলোকে উপর্যুক্ত ধাপগুলো অনুসারন করে ক্ষতি রোধ করা সম্ভব, যার জন্য এনভায়রনমেন্টাল ইঞ্জিনিয়ারিং এর গুরুত্ব অপরিসীম এবং অতুলনীয়।

এছাড়াও জীবনের প্রায় প্রতিটি ক্ষেত্রে এনভায়রনমেন্টাল ইঞ্জিনিয়ারিং এখন ওতোপ্রোতোভাবে জড়িত। তাই আমাদের উচিৎ এনভায়রনমেন্টাল ইঞ্জিনিয়ারিং ব্যবহার করে আমাদের পরিবেশকে এসব তেজস্ক্রিয় ক্ষতিকর পদার্থ থেকে সুরক্ষিত রাখা এবং এই বিষয়ে সকলকে সচেতন করা।

(রাফসান আহাম্মেদ
এনভায়রনমেন্টাল সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং
সেশন- ২০১৮-১৯
জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়
ত্রিশাল, ময়মনসিংহ।)

Comments are closed.

     এই বিভাগের আরও সংবাদ