আজ ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ২৭শে এপ্রিল, ২০২৪ ইং

শীতের আমেজ বাড়তি মাত্রা যোগ করেছে ববির সৌন্দর্যে

আহসান উল্লাহ :

ঋতুচক্রের পালাবদলে শরৎ পেরিয়ে এসেছে হেমন্ত। প্রকৃতিতে দেখা দিয়েছে ভিন্ন রূপ, ভিন্ন আমেজ। ঘাস আর ধানের ডগায় সোনা রোদ লেগে ঝলমল করা শিশির কণা জানান দিচ্ছে ঋতু পরিবর্তনের খবর। কুয়াশার আবরণে ঢাকা বিস্তীর্ণ ধানের মাঠ, শিশির ভেজা পথঘাট আর পাখির কলকাকলিতে মুখর বাংলার প্রকৃতিতে বসেছে রঙের মেলা। টুপটাপ শিশির ঝরার শব্দে মৃদু শীতলতা নিয়ে ঘন কুয়াশা ভেদ করে শীতের আগমন ঘটছে গাছগাছালিতে ভরা ক্যাম্পাস বরিশাল বিশ্ববিদ্যালয়ে।

বরিশাল বিশ্ববিদ্যালয় নদীধারা বেষ্টিত হওয়ায় এখান কার শীতের আগমন একটু অন্যরকম, সবুজ ঘাসের ওপর ভোরের সূর্যের হালকা লালচে রঙের আলো, দূর থেকে দেখলে মনে হয় প্রতিটি ঘাসের মাথায় যেন মুক্তদানার মতো শিশির কণা জমে আছে। সকাল বেলা শিশিরে ভেজা আর ঘন কুয়াশার চাদরে আবৃত শীতের ক্যাম্পাসের সৌন্দর্য থাকে দেখার মতো। ঘন কুয়াশা ভেদ করে মিষ্টি আলোয় সকাল নামে ক্যাম্পাসে।

কাশফুলের অঙ্গরাজ্যে ও কেন্দ্রীয় ফ্ল্যাগস্ট্যান্ডে চতুর্থপাশের ফুল গাছের পত্র পল্লবে কাঁচা সোনা রোদ মনে হয় যেন মুক্তার দানা। বাতাসে হিম হিম ভাব। শিশির ভেজা প্রকৃতির গা বেয়ে নামে স্নিগ্ধ সকাল। সকাল হলেই পাখির কলরবে মুখরিত হয়ে ওঠে ৫৩ একরের ববি। ক্যাম্পাসের বুকে মাথা উঁচু করে দাঁড়িয়ে থাকা লাল ইটের ভবন গুলো ভোরের সূর্যের স্নিগ্ধ আলোতে সোনালি রুপ ধারণ করে। হেমন্তের সকালে ক্যাম্পাসের এমন মোহনীয় সৌন্দর্য দেখতে বেরিয়ে পড়েন অনেকেই। শহীদ মিনার, মুক্ত মঞ্চ, কেন্দ্রীয় খেলার মাঠ প্রকৃতিপ্রেমীদের ডেকে নিয়ে আসে হেমন্তের স্নিগ্ধ সকালে প্রকৃতির রূপ-রস আস্বাদনে।

শীতকে স্বাগতম জানাতে ববি মেতে ওঠে বিভিন্ন আয়োজনে। প্রায় প্রতিদিনই কোন না কোন অনুষ্ঠানে মেতে থাকে ববির ক্যাম্পাস।ববির ক্রীড়া সংস্থার পক্ষ থেকে আয়োজন করা হয় জল ফুটবল টুর্নামেন্ট, ফুটবল টুর্নামেন্ট,ভলিবল টুর্নামেন্ট, হ্যান্ডবল ও ব্যাডমিন্টন। এছাড়াও বিভিন্ন ডিপার্টমেন্ট ও অ্যাসোসিয়েশন এর পক্ষ থেকে শর্ট পিচ ক্রিকেট টুর্নামেন্ট,ফুটবল টুর্নামেন্ট লেগেই থাকে ববির ক্যাম্পাসে।এছাড়াও নবান্ন উৎসব সহ বিভিন্ন ডিপার্টমেন্ট ও অ্যাসোসিয়েশনের পক্ষ থেকে বার-বি-কিউ পার্টির অনুষ্ঠানে মুখরিত হয়ে ওঠে ববি।একাডেমিক ভবন ১ ও বঙ্গবন্ধুর হলের সামনে সকাল সন্ধ্যা চলে ব্যাডমিন্টন প্রতিযোগিতা।

লোকপ্রশাসন বিভাগ( ১১তম ব্যাচ) এর শিক্ষার্থী মেহজাবীন নওরোজ প্রীতি বলেন :- শরতের কাশফুলের রাজ্য যখন শীতের আগমনী বার্তায় শিক্ত ঠিক তখনই কুয়াশাঘেরায় চত্বর গুলো জানিয়ে দেয় শীত এলো বলে।।শীতের ববি আমাকে সবচেয়ে বেশি টানে।।বছর শেষে শীতের এই সময়ে প্রতিটা ডিপার্টমেন্ট আর এসোসিয়েশন যেনো নিজ নিজ ছন্দে মেতে উঠে।।পিছিয়ে নেই এখানকার হল গুলোও।।এইতো সেদিন আন্তঃহল ব্যাডমিন্টন খেলা গেলো মেয়েদের,,তার আগে আবার হল পিকনিক।।শীতের কঠিন হাঁড়কাপানো ঠান্ডাকে উপেক্ষা করেও এখানকার প্রতিটা মানুষ যেনো এক উষ্ণ ভালোবাসায় একে অন্যের সাথে এক অদৃশ্য বন্ধনে আবদ্ধ।

ভার্সিটির সামনের দোকান , আনন্দ বাজার ও ভোলা রোড়ে সকাল সন্ধ্যায় বসে পিঠার মেলা, ভাপা পিঠা, চিতই, পিঠাপুলি ইত্যাদি। সকাল সন্ধ্যায় শিক্ষার্থী মেতে উঠে পিঠা খাওয়ার আমেজে, আগুনের গরম তাপ নেওয়ার সাথে চলে আড্ডার মেলা। সেইসঙ্গে নতুন মাত্রা যোগ করে আনন্দবাজারের ফরেন মামা ও শামীম মামার দোকানে চা আড্ডার সাথে চলে সুখ দুঃখের আলাপ।

ফিন্যান্স অ্যান্ড ব্যাংকিং বিভাগ ১১ তম ব্যাচের শিক্ষার্থী ফারজানা ইয়াসমিনের ভাষ্যমতে :- নিস্তব্ধতার বুক চিরে,কুয়াশার চাদর গায়ে জড়িয়ে,শিশির বিন্দুর চঞ্চলতা এবং হিমেল হাওয়াকে সঙ্গী করে শীত ঋতুর আগমন। রোদ্রউজ্জ্বল সকালে সূর্যের উষ্ণ উত্তাপ আলসেমিকে অনেকাংশে বাড়িয়ে দেয়। সকালের দুষ্টু ঘুমকে বিদায়ী বার্তা জানিয়ে,ক্যাম্পাসের সৌন্দর্যের হাতছানিতে সায় জানাতে গুটিসুটি পায়ে পথচলা। কীর্তনখোলা নদীর কোল ঘেঁষে দাঁড়িয়ে থাকা ৫৩ একরের বরিশাল বিশ্ববিদ্যালয় যেন শীতল দুরন্তপনাকে একান্ত করে অকল্পনীয় সৌন্দর্যের দৃষ্টান্ত হতে উদগ্রীব। গাছের নতুন পাতার খুনসুটি আর শিশিরে ভেজা সবুজ ঘাসের আলতো সুড়সুড়ির সাথে ক্যাম্পাসের সৌন্দর্য উপভোগে মনের মাঝে অন্যরকম অনুভূতি উঁকি মারে।বিকেলে কীর্তনখোলার পাড়ে বসলে মনে হয় ডুবন্ত সূর্যের খুব কাছাকাছি আছি। সন্ধ্যার মুক্তমঞ্চে গরম চায়ের সাথে বেসুরো গলায় গাওয়া গানের বৈঠকে মশার কামড়‌ও বেশ উপভোগ্য।আর রাতের বার-বি-কিউ পার্টি শীতের আগমনী বার্তা নিয়ে কড়া নাড়ে হৃদয়ের গহীনে।শীতের আবেগী হাতছানি কীর্তনখোলার তীরে অবস্থিত প্রকৃতির কোলে গড়ে ওঠা বরিশাল বিশ্ববিদ্যালয়ের চিরচেনা রূপকেও আরো প্রাণবন্ত করে তোলে।শীতল আবহাওয়ায় এ ক্যাম্পাসের সৌন্দর্যের মোহ প্রতিটা মানব হৃদয়কে নতুন করে এর প্রেমে পড়তে বাধ্য করে।

শীতকাল আসলেই ববি ক্যাম্পাসে শিক্ষার্থীদের পরিচালিত বিভিন্ন সমাজসেবামূলক সংগঠনগুলো অসহায় ও ছিন্নমূল মানুষদের জন্য বস্ত্র বিতরণ কার্যক্রম পরিচালনা করে। তাদের এই কার্যক্রমে অংশগ্রহন করে সাবেক ও বর্তমান শিক্ষার্থীরা। ফিন্যান্স অ্যান্ড ব্যাংকিং বিভাগের দশম ব্যাচের শিক্ষার্থী রিংকু হোসেন বলেন প্রতিবছরের ন্যায় এবারও আমরা হতদরিদ্র ,বস্ত্রহীন মানুষদের বস্ত্র বিতরণের জন্য বিভিন্ন উৎস থেকে অর্থ সংগ্রহ করছি এবং বস্ত্র বিতরণের প্রক্রিয়া চলছে।

Comments are closed.

     এই বিভাগের আরও সংবাদ