আজ ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ২৭শে এপ্রিল, ২০২৪ ইং

রাত পোহালেই সম্মেলন, অথচ নেই কোন প্রস্তুতি

মো. আরাফাত রহমান: জাককানইবি প্রতিনিধি:

দীর্ঘ পাঁচ বছর পর অনুষ্ঠিত হওয়ার কথা জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয় (জাককানইবি) শাখা ছাত্রলীগের বার্ষিক সম্মেলন ।

কেন্দ্রীয় ছাত্রলীগের নির্দেশনা মোতাবেক আগামীকাল ০৮ নভেম্বর সম্মেলন হওয়ার কথা থাকলেও , এ নিয়ে এখনো কোন প্রস্তুতি দৃশ্যমান হচ্ছে না বিশ্ববিদ্যালয়টির বর্তমান ছাত্রলীগ কমিটির ।

ফলে সংগঠনটির নেতা এবং পদপ্রত্যাশীদের মধ্য তৈরি হয়েছে ধোঁয়াশা। নির্ধারিত সময়ের মধ্য সম্মেলন হবে কি না তা নিয়ে তারা অন্ধকারে।

গত ২৫ অক্টোবর বাংলাদেশ ছাত্রলীগের কেন্দ্রীয় কমিটির সভাপতি ও সাধারণ সম্পাদক স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে ০৮ নভেম্বর জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয় (জাককানইবি) শাখা ছাত্রলীগের সম্মেলনের তারিখ নির্ধারণ করা হয় ।

কিন্তু ঘোষণার ১৪ দিন পরেও হয়নি সম্মেলনের জন্য কোন প্রস্তুতি কমিটি । এমনকি সম্মেলনের অতিথি নির্ধারণ থেকে শুরু করে সম্মেলনস্থল প্রস্তুতের কোন কাজও হয়নি । এ নিয়ে ক্ষোভ প্রকাশ করেছেন নতুন পদ প্রত্যাশিরা ।

নেতাদের অভিযোগ, নির্দেশনা অনুযায়ী কীভাবে সম্মেলন সফল করা যায় সেসব বিষয়ে প্রস্তুতিমূলক কোনও কিছুই করছে না সভাপতি এবং সাধারণ সম্পাদক।

সম্মেলন বাতিল করার জন্য কেন্দ্রীয় ছাত্রলীগের কাছে তদবির করে যাচ্ছেন সভাপতি নজরুল ইসলাম বাবু ও অথচ সাধারণ সম্পাদক রাকিবুল হাসান রাকিব বলছেন যে নির্ধারিত সময়ে সম্মেলন হবে । এতে করে দ্বিধায় ভুগছেন পদ প্রত্যাশিরা ।

নিয়মানুযায়ী, সভাপতি এবং সাধারণ সম্পাদকের নির্দেশনা পেলে সংগঠনের দপ্তর বিভাগ থেকে প্রস্তুতি কমিটি গঠন করা হয়। হাতে মাত্র একটি রাত সময় থাকলও এখনো কোন নির্দেশনা পায়নি সংগঠনটির দপ্তর বিভাগ। ফলে ছাত্রলীগের কেন্দ্রীয় নির্দশনা অনুযায়ী সম্মেলন করা নিয়ে ধোঁয়াশার মধ্যে রয়েছে জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের অন্যান্য নেতারা।

বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সভাপতি নজরুল ইসলাম বাবু ক্যাম্পাসের বাইরে অবস্থান করছেন।

অন্যদিকে সাধারণ সম্পাদক ক্যাম্পাসে অবস্থান করলেও সম্মেলন প্রস্তুতি কমিটি ঘোষণা করতে পারছেন না সভাপতির স্বাক্ষরের অভাবে। তবে সভাপতির অনুপস্থিতির বিষয়ে মন্তব্য করতে রাজী হননি তিনি।

সম্মেলনের প্রস্তুতি নিয়ে জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সভাপতি নজরুল ইসলাম বাবু বলেন, আমরা প্রস্তুত।

কেন্দ্র নির্দেশ দিলেই হবে। তবে এই সময়ে প্রেস কমিটি হওয়াটাই ভালো। এতে সকলের জন্যেই ভালো হয়। তবে সম্মেলন রেখে ঢাকায় কেনো এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, রাজনৈতিক কাজেই ঢাকায় আছি।

নতুন পদ প্রত্যাশীরা বলছেন, দীর্ঘ ৫ বছর পর সম্মেলনের খবরে আমরা একটি উৎসবের অপেক্ষায় ছিলাম। প্রস্তুতিহীন এমন অবস্থায় আমরা অনেকটা আশাহত।

শাখা ছাত্রলীগের উচিৎ ছিলো কেন্দ্রের নির্দেশনার পরেই তাদের সম্মেলন নিয়ে কাজ শুরু করা। কিন্তু তারা সেটা না করে সময় অপচয় করছেন। তবে শেষ পর্যন্ত চাই সম্মেলন যেনো হয়।

Comments are closed.

     এই বিভাগের আরও সংবাদ