আজ ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ২৭শে এপ্রিল, ২০২৪ ইং

জীবনটাই থমকে গেছে সোনা মিয়ার

নিজস্ব প্রতিবেদক :

দরিদ্র কৃষক পরিবারে জন্ম। করতে পারেননি লেখাপড়া। পঞ্চম শ্রেণি পেরোনোর আগেই ধরতে হয় সংসারের হাল। শুরু হয় পরিবারকে ভালো রাখার যুদ্ধ। শ্রমিকের কাজ করে কিনেছিলেন নিজস্ব ভ্যান।

তবে হঠাৎ অন্ধ হয়ে সেই লড়াই থামাতে হয়েছে। ঘরের আলো-আঁধারিতে দিন যায় তার। দেখতে পারেননি কোলের সন্তানের মুখও। জিনিসপত্র হাতড়ে ঘরে অসহায়ের মতো দিন কাটে তার। জীবন যেন থমকে গেছে এই যুবকের!

যার বিবরণ দেয়া হচ্ছিলো তার নাম সোনা মিয়া (৩০)। ঢাকার ধামরাইয়ের গাঙ্গুটিয়া ইউনিয়নের চারিপাড়া গ্রামের আব্দুল ওহাবের ছেলে সে। ৫ বছরের এক মেয়ে ও ৬ মাসের এক ছেলের বাবা তিনি।

সোনা মিয়া ও তার পরিবার জানায়, ২০২০-এর শুরুর দিকে একদিন ভ্যান চালিয়ে বাড়ি ফেরেন সোনা মিয়া। এরপর সকালে উঠে এক চোখে অন্ধকার ও আরেক চোখে আবছা দেখা শুরু করেন তিনি।

এরপর ডাক্তার দেখালে তার এক চোখ চিরতরে নষ্ট হয়ে গেছে জানিয়ে আরেক চোখ ভালো করে দিতে অপারেশন করে দেয়ার কথা বলেন। ওই চোখ অপারেশনের পর দুই চোখই চিরতরে অন্ধ হয়ে যায় সোনা মিয়ার।

অন্ধ হওয়ার পর ভ্যান চালানো বাদ দিতে হয় সোনা মিয়াকে। ঘরের ভেতরে ছেলে-মেয়ের সঙ্গেই দিন কাটে তার। আর সংসার চালাতে পোশাক কারখানায় চাকরি করে তার স্ত্রী।

সোনা মিয়া বলেন, আমি ভ্যান চালিয়ে এসে রাতে শুই। পরে সকাল থেকে চোখে দেখি না। পরে মানিকগঞ্জে চক্ষু হাসপাতালে যাই। ডাক্তাররা বললো তোমারতো কপাল খারাপ।

তারা আমাকে ইসলামপুর (ধামরাই) আরেকটা হাসপাতালে পাঠালো। তারা বললো এই চোখ অপারেশন করে পাওয়ার লাগিয়ে দিতে হবে। তাহলে এক চোখে কিছুটা দেখা যাবে। সেখানে অপারেশনের পর কিছু হলো না।

তারা বললো ঢাকায় ডাক্তার দেখাতে। ঢাকায় যাবার পর সেই ডাক্তার বললো ৭০ হাজার টাকা হলে অপারেশন হবে। সেটারও কোন গ্যারান্টি নাই।

শেষ মেষ গেলাম জাতীয় চক্ষু হাসপাতালে। তারা বললো কোন উন্নতিই হবে না। তারপর আর কিছুই হলো না। আমি অন্ধ হয়ে গেলাম চিরতরে।

তিনি বলেন, আমি আগে ভালো ছিলাম। নিজে কাজ করতাম। সংসার চালাতাম। আমার চোখ থাকতে পরিবার চালাতাম। নিজের পায়ে চলতে পারতাম। আর এখন আমি অক্ষম হয়ে ঘরে থাকি।

আমি কাজ করতে পারি না। খারাপ লাগে। আমার ছেলে মেয়ের মুখটাও দেখতে পারি না। উঁচা নিচা বুঝি না। আমি চাই আমার দুইটা চোখ ভালো হয়ে যাক। কেউ যদি সহযোগিতা করতো আজীবন কৃতজ্ঞ থাকতাম।

কান্না জড়িত কণ্ঠে তার মা তারা বানু বলেন, সোনা মিয়া ভালো থাকলে সব আবদার মিটাইতো। এখন তো সে নিজের ছেলেমেয়ের মুখ দেখতে পারে না। নিজে কিছু করতে পারে না। আমার ছেলেটার চোখ যেনো ভালো হয়ে যায়।

বাবা আব্দুল ওহাব বলেন, সে অসহায় হয়ে পড়ছে। কাজ কর্ম করতে পারে না। আমরাও অসহায় হয়ে পড়ছি। সে কিছু একটা করতে পারলে আমরা শান্তি পেতাম। সে ভালো হলে আমরা শান্তি পাই।

বাবার সঙ্গে কখনো স্কুলে গিয়েছো কি না প্রশ্ন করলে শিশু কন্যা সুমাইয়া মাথা নেড়ে না বোধক জানিয়ে বলে ‘বাবাকেই উল্টো ধরে হাঁটাতে হয় তার’।

তবে সোনা মিয়া চান ফের ছেলে মেয়ের আব্দার মেটাবেন। হাত ধরে ঘুরতে নিয়ে যাবেন। কিন্তু কীভাবে চোখ ভালো হবে, আদৌ হবে কি না জানেন না তিনি।

Comments are closed.

     এই বিভাগের আরও সংবাদ