আজ ২০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ৩রা মে, ২০২৪ ইং

জমে উঠেছে মোরেলগঞ্জ বাজারে  চারা বিক্রি

মোরেলগঞ্জ প্রতিনিধি, মোঃ এখলাস শেখ:
মোরেলগঞ্জ হাটে জমে উঠেছে সবজি চারা বিক্রি।মোরেলগঞ্জ পুরাতন মাছ বাজারের চারা হাটে সব ধরনের চারা পাওয়া যায়। বিক্রিও হয় বেশ ভালো। সবজিচাষী ছাড়াও সাধারণ মানুষ বাড়ির আশপাশে বিভিন্ন সবজি চারা রোপণ করছেন।অপরদিকে বাড়ির আনাচেকানাচে প্রচুর পরিমাণে সবজি গাছ রোপণ হওয়ায় মানুষের দৈনন্দিন  চাহিদাও মিটছে।
মোরেলগঞ্জ উপজেলায় সাপ্তাহিক হাট শুক্রবার ও সোমবার। মোরেলগঞ্জ  উপজেলার পুরাতন মাছ বাজার  বিভিন্ন প্রজাতির সবজি চারা বিক্রির হাট বসে। পার্শবর্তী বিভিন্ন  উপজেলা সবজি চাষীদের থেকে নৌপথে চারা সরবরাহ করা হয়। ক্রেতা, বিক্রেতা, পাইকার, চাষি, ব্যবসায়ীসহ বিপুলসংখ্যক লোকের সমাগম ঘটে হাটে। চাহিদা মতো চারা কিনে নেন তারা। দামও আকার এবং মানভেদে রাখা হয়।
মোরেলগঞ্জ পুরাতন মাছ বাজার মেইন রোডে হাটে বিভিন্ন স্থান থেকে নৌ ও সড়ক পথে নানান প্রজাতির সবজি চারা ক্রয়-বিক্রয় করা হয়।
বারইখালি এলাকার ব্যবসায়ী বিক্রেতা জাহাঙ্গীর হাওলাদার প্রতিবেদককে বলেন, আমি বিভিন্ন ধরনের সবজি চারা  এই  বাজারে বিক্রি করি। এই ব্যবসা ৩০ বছর ধরে করছি আমি।
ফুলহাতা থেকে আসা ব্যবসায়ী মোঃ জাকির  এবং ঘুসিয়াখালী এলাকা থেকে আসা ছিদ্দিক হাওলাদার দৈনিক গণমানুষের আওয়াজকে বলেন,টমেটো, বাঁধাকপি, মরিচ,দেশি বিদেশী বেগুন,সিম গাছ, দেশি এবং হাইব্রিড লাউ চারা বিক্রি করি। এই বাজারে শুক্রবার এবং সোমবার হাটের দিন  ৮ রকমের সবজি চারা বিক্রি করি।  এই ব্যবসা ১৬ বছর ধরে করছি।
মোরেলগঞ্জ সদর ইউনিয়ন থেকে আসা ক্রেতা মো: হুমায়ুন ফরাজি বলেন, লাউ চারা ২০টাকা, সিম চারা ১৫ টাকা,টমেটো চারা ১৫ টাকা,মরিচ চারা ১০টাকা, বেগুন চারা ১৫ টাকা করে পিস কিনেছি। এখানে ভালো চারা পাওয়া যায় তাই এসেছি।মোরেলগঞ্জ বাজারে  সপ্তাহে প্রতি শুক্রবার  ও সোমবার মোরেলগঞ্জ পুরাতন মাছ বাজার মেইনরোডে চারাগুলো বিক্রেতারা বিক্রি করার জন্য নিয়ে আসেন। হাটের দিন ক্রেতা ও বিক্রেতা মিলে কয়েকশ লোকের সমাগম হয়।
বিক্রেতা আলী আকবর দৈনিক গণমানুষের আওয়াজ পত্রিকার প্রতিবেদককে  বলেন, মোরেলগঞ্জে সপ্তাহে দুইদিন হাট বসে। আমি দুই দিনই গাছের চারা বিক্রি করতে এখানে আসি। প্রায় ১০ প্রকারের চারা আমাদের কাছে রয়েছে।

Comments are closed.

     এই বিভাগের আরও সংবাদ