আজ ১৯শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ২রা মে, ২০২৪ ইং

সামান্য বৃষ্টি হলেই সড়কে হাটু সমান কাদা.. 

মোরেলগঞ্জ প্রতিনিধি, মোঃ এখলাস শেখ: 
মোরেলগঞ্জ  উপজেলার ১৩নং নিশানবাড়িয়া  ইউনিয়নের পশ্চিম চিপা বাড়ইখালি  গ্রামের  প্রায় ৫/৬কিলোমিটার কাঁচা রাস্তা। সামান্য বৃষ্টি হলেই চলাচলের অনুপযোগী হয়ে যায় এ রাস্তাটি। বৃষ্টি হলেই হাঁটু সমান কাঁদা-পানির সৃষ্টি হয়। বৃষ্টির পানি ও মাটি মিশে কাদায় একাকার হয়ে যায় পুরো রাস্তা।
এতে বিপাকে পড়েন ঐ এলাকার শত শত মানুষ। এত বছরেও কাঁচা রাস্তাটিতে ইটের ছোঁয়া না লাগায় চরম ভোগান্তির শিকার হচ্ছেন এলাকাবাসী।
সরেজমিনে দেখা যায়, পশ্চিম চিপা বাড়ইখালি গ্রামের তালুকদার বাড়ি বাজার(ঘোপের খাল) থেকে ধান সাগর বান্দার হাট  পর্যন্ত’ প্রায় ৫/৬কিলোমিটার রাস্তা ব্যবহারের অনুপযোগী হয়ে পড়েছে। বিকল্প কোনো পথের ব্যবস্থা না থাকায় হাঁটু সমান কাদা মাড়িয়েই চলাচল করতে হয় স্কুল-কলেজের ছাত্রছাত্রী, বৃদ্ধসহ অন্যান্য সবার।
সারা বছরের প্রায় ৫/৬ মাস ভোগান্তির শিকার হতে হয় গ্রামবাসীদের।
বিশেষ করে বর্ষা মৌসুমে এ রাস্তা দিয়ে চলতে গিয়ে সীমাহীন কষ্ট পোহাতে হয় তাদের। এই এলাকার মানুষের আতঙ্ক ও ভয়ের আরেক নাম বৃষ্টি। বৃষ্টি হলেই রাস্তায় জমে হাঁটু সমান কাদা। কাদার জন্য গ্রামের এ রাস্তায় কোনো অ্যাম্বুলেন্স, মাইক্রোবাস, ভ্যান-রিকশা ঢোকে না। মোটরসাইকেল, বাইসাইকেলে তো দূরে থাক, খালি পায়ে হেঁটে চলাচল করাও দায়। বৃষ্টির দিনে গ্রামের কেউ অসুস্থ হলে হাসপাতালে নিয়ে যাওয়ার জন্য কোনো যানবাহন ও অ্যাম্বুলেন্সও এখানে ঢুকতে পারে না। অনেক সময় কেউ গুরুতর অসুস্থ হয়ে পড়লে কাঁধে করে কর্দমাক্ত রাস্তা পার করা হয়।
স্থানীয় বাসিন্দা নজরুল হাং  বলেন, “আমাদের দুঃখ-কষ্ট, দুর্ভোগের কথা কেউ শুনে না। আমাদের ভোগান্তির কথা বলে বোঝানো যাবে না, নিজ চোখে দেখতে হবে। আমরা ঠিকমতো হাটবাজারে যেতে পারি না। কৃষিপণ্য সময় মতো বিক্রি করতে পারি না। আমাদের ছেলে-মেয়েরা কষ্ট করে স্কুল-কলেজে যায়। বিশেষ করে বৃষ্টি-কাদার দিনে জুতা স্যান্ডেল হাতে নিয়ে ৫  কিলোমিটার কাঁদা মাড়িয়ে যাতায়াত করতে হয়। আর কত কাল এ কষ্ট করতে হবে কে জানে।”
ওই গ্রামের সচেতন ব্যাক্তিগন শহিদুল ইসলাম বলেন, “এলাকায় প্রচুর কৃষি ফসল উৎপাদন হয়। কিন্তু রাস্তার বেহাল দশার কারণে কৃষকরা সময়মতো পণ্য বাজারজাত করতে পারেন না। ফলে সফলের ন্যায্য মূল্য থেকে বঞ্চিত হতে হয়। সামান্য বৃষ্টি হতে না হতেই রাস্তার পরিস্থিতি খারাপ হয়ে যায়। এমন পরিস্থিতিতে কি করে চলাচল করব আমরা কিছুই বুঝে পারি না। প্রতিবছর এমন সময়  এসএসসি/এইচএসসি ও সমমানের পরীক্ষা অনুষ্ঠিত হয়। প্রতি পরিক্ষায় এই এলাকায় কম বেশি পরিক্ষার্থী থাকে তাদের এমন পরিস্থিতির শিকার হয়ে পরীক্ষার কেন্দ্রে যেতে হয়েছে। জনপ্রতিনিধিদের কাছে ধর্ণা দিয়েও কোনো ফল হয়নি। তাদের কাছে অনুরোধ আমাদের এই রাস্তার দিকে একটু নজর দেওয়ার জন্য।
এ বিষয়ে ইউনিয়ন চেয়ারম্যান সাইফুল ইসলাম  বলেন, “রাস্তাটি দীর্ঘদিন ধরে কাঁচা। তারপর আবার অনেক যায়গায়  নতুন মাটি দেওয়াতে বৃষ্টির কারণে আর বেশি  কাদা হয়ে গেছে। কিছু দিনের মধ্যে রাস্তাটির কিছু অংশের কাজ শুরু হবে। তিনি আর বলেন আমার ইউনিয়ন ৩৯.৩৯ বগ কিলোমিটার প্রায়। এত বড়  এরিয়া হওয়ায় আমাদের কাজ করতে একটু সময় লাগছে তবে এই রাস্তাটি আমাদের ভাবনায় রয়েছে।  আশাকরি খু্ব তাড়াতাড়ি এর একটা সমাধান হবে।”

Comments are closed.

     এই বিভাগের আরও সংবাদ