আজ ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ২৬শে এপ্রিল, ২০২৪ ইং

ঠিকাদারের বিরুদ্ধে জোর করে রাস্তার মাটি কেটে নেওয়ার অভিযোগ

মোঃ মাইনুল ইসলাম,জামালপুর প্রতিনিধি:

জামালপুরের ইসলামপুর উপজেলার মডেল ইউনিয়ন সাপধরিতে রাস্তা নির্মাণ করতে গিয়ে দুর্নীতির অভিযোগ উঠেছে একটি ঠিকাদারি প্রতিষ্ঠানের বিরুদ্ধে।

স্থানীয় অনেকের অভিযোগ, ঠিকাদারের লোকজন জোর করে মাটি কেটে রাস্তা নির্মাণের কাজ করে যাচ্ছে। এতে জমির ফসল নষ্ট ও রাস্তার পাশে খাল-ডোবার সৃষ্টি হচ্ছে।

স্থানীয় সরকার প্রকৌশলী অধিদপ্তরের (এলজিইডি) উপজেলা কার্যালয় সূত্রে জানা যায়,

সম্প্রতি সরকারিভাবে ঘোষিত মডেল ইউনিয়ন সাপধরির দিঘাইড় গ্রাম থেকে ইন্দুল্লামারী হয়ে ভাংবাড়ী পর্যন্ত মাটি কেটে আড়াই কিলোমিটার নতুন রাস্তা নির্মাণসহ পাঁচটি বক্স কালভার্ট নির্মাণের অনুমোদন দেয় সরকার।

এতে ব্যয় ধরা হয়েছে ২ কোটি ৫৬ লাখ ৪৭ হাজার ৯৫৬ টাকা। জেলার দেওয়ানগঞ্জ উপজেলার মেসার্স দুর্গা এন্টারপ্রাইজ নামের একটি ঠিকাদারি প্রতিষ্ঠান নির্মাণকাজ শুরু করেছে।

গত সোমবার (২ জানুয়ারি) দুপুরে সরেজমিনে দেখা যায়, ভ্যাকু মেশিন বসিয়ে রাস্তা ঘেঁষে মাটি কাটা হচ্ছে। নির্মাণাধীন রাস্তাটির পাশ থেকে স্থানীয় শতাধিক ব্যক্তির জমির ফসল নষ্ট করে মাটি কেটে নেওয়া হচ্ছে। ছয়-সাত ফুট গভীর গর্ত করে মাটি তোলা হচ্ছে রাস্তাটিতে।

রাস্তা ঘেঁষে মাটি উত্তোলন করায় জমির বড় অংশই এখন খাল-ডোবায় পরিণত হয়েছে। সেখানে আর ফসলের আবাদ করা সম্ভব হবে না বলে অভিযোগ জমি মালিকদের।

জমি মালিকদের অভিযোগ, ঠিকাদার কোনো রকম যোগাযোগ না করেই জোর করে মাটি কেটে নিচ্ছে।

মাটির দাম বাবদ কোনো টাকা বা ক্ষতিপূরণ দেওয়া হচ্ছে না। ফসলি জমি থেকে মাটি কাটায় বাধা দিলে হয়রানিমূলক মামলা ঠুকে দেওয়াসহ নানাবিধ ভয়ভীতি দেখাচ্ছে ঠিকাদারের লোকজন।

স্থানীয় বাসিন্দা কৃষক হাফিজুর বলেন, ‘আমি ৬০ হাজার টাকা দিয়ে এক বিঘা জমি ইজারা নিয়ে ভুট্টার চাষ করেছি। কিন্তু ঠিকাদারের লোকজন ভুট্টাখেত নষ্ট করে জোর করে রাস্তা নির্মাণ করছে।’

স্থানীয় বাসিন্দা বীর মুক্তিযোদ্ধা আবুল হোসেন বলেন, রাতের অন্ধকারে ফসল নষ্টসহ রাস্তা ঘেঁষে গভীর গর্ত করে মাটি কেটে ‘দুর্নীতির নয়া মডেলের’ মধ্য দিয়ে সাপধরি মডেল ইউনিয়নের রাস্তা নির্মাণের কাজ চলছে। এতে সরকারি অর্থ লুটপাটের মহোৎসব চলছে বলে দাবি তাঁর।

সাপধরী ইউপি চেয়ারম্যান শাহ আলম মন্ডল বলেন, রাস্তার পাশ থেকে মাটি উত্তোলন করায় রাস্তার দুপাশেই এখন খাল-ডোবার সৃষ্টি হয়েছে, যার ফলে নির্মাণকাজ শেষ হতে না হতেই রাস্তাটি দ্রুত ধসে পড়ার আশঙ্কা রয়েছে।

অভিযুক্ত ঠিকাদারি প্রতিষ্ঠান মেসার্স দুর্গা এন্টারপ্রাইজের স্বত্বাধিকারী শ্যামল চন্দ্র সাহার সঙ্গে যোগাযোগ করা হলে সাংবাদিক পরিচয় পেয়ে মুঠোফোনে তিনি বলেন, ‘সাক্ষাতে কথা হবে। এখন ব্যস্ত আছি।’

উপজেলা চেয়ারম্যান অ্যাডভোকেট এস এম জামাল আব্দুন নাছের বাবুল বলেন, ‘জোর করে ফসলি জমি থেকে মাটি কেটে রাস্তায় দেওয়ার নিয়ম নেই।

যেভাবে রাস্তা নির্মাণ করা হচ্ছে, সেটা সঠিক নয়। রাস্তাটি টিকবে না। এলজিইডি বিভাগের সংশ্লিষ্টদের প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করতে বলেছি।’

এ বিষয়ে এলজিইডির উপজেলা প্রকৌশলী মো. আমিনুল হক বলেন, কাছ থেকে মাটি কেটে রাস্তায় দেওয়ার বিষয়টি আমি শুনেছি। সরেজমিনে গিয়ে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করা হবে।’

এ বিষয়ে ধর্ম প্রতিমন্ত্রী ও ইসলামপুর আসনের সংসদ সদস্য ফরিদুল হক খান দুলাল বলেন, ‘প্রয়োজনীয় পদক্ষেপ নিতে বিষয়টি এলজিইডি বিভাগের সংশ্লিষ্টদের আমি অবগত করবো।

Comments are closed.

     এই বিভাগের আরও সংবাদ