আজ ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ২৬শে এপ্রিল, ২০২৪ ইং

কালিয়াকৈরে টমেটোর বাম্পার ফলনে কৃষকের মুখে হাসি

মো. ইলিয়াস চৌধুরী, কালিয়াকৈর প্রতিনিধি :

গাজীপুরের কালিয়াকৈর উপজেলায় এবারও প্রতি বছরের মতোই কৃষকরা তাদের জমিতে শীতকালীন সবজি হিসেবে টমেটোর চাষ করেছেন। আবহাওয়া অনুকূলে থাকায় ও জমি চাষের উপযোগী হওয়ায় টমেটোর চাষ করে বেশ ভালো ফলন পেয়েছেন কৃষকরা।

কৃষক ও কৃষি অফিস সূত্রে জানা যায়, উপজেলার ৯টি ইউনিয়নের ৯৫ হেক্টর জমিতে টমেটোর চাষ করা হয়েছে। সবচেয়ে বেশি আবাদ হয়েছে সূত্রাপুর, শ্রীফলতলী, আটাবহ ও ঢালজোরা ইউনিয়নে। এ বছর লক্ষ্যমাত্রা ছিল ৯০ হেক্টর। এ বছর রোমা টমেটো বি এফ, বারি টমেটো ৬(চেরি), বারি টমেটো ৮(শিলা) জাতের টমেটোর চাষ করা হয়েছে। উৎপাদন লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ২১৮৫ মেট্রিক টন। ভালো ফলন পেতে নিয়মিত পরিচর্চা, কীটপতঙ্গ ও রোগবালাই দমনে নিয়ম মেনে কীটনাশক প্রয়োগ করতে হয়। তবে টমেটো পাকাতে কিছুটা ঝামেলা আছে। গাছ থেকে পরিপক্ব কাঁচা টমেটো সংগ্রহ করে ২-১ দিন স্তুপ করে ঢেকে রাখতে হয়, না হলে ভালো রং আসে না। অনেকেই আবার টমোটো চাষের সাথে মিশ্র চাষ হিসেবে লাল শাক ও পালং শাক চাষ করে থাকেন।

কান্দাপাড়া এলাকার চাষি মিনহাজ উদ্দিন জানান, দুই বিঘা জমিতে টমেটো চাষ করছি। সাত দিন পর পর ইস্পে ও ভিটামিন প্রয়োগ করতে হয়। নিয়মিত পরিচর্যা করছি যাতে করে ফলন ভালো হয়। ইতিমধ্যেই ফলন আসতে শুরু করেছে। আশা করছি এ বছর টমেটো বিক্রি করে অনেক লাভবান হতে পারব।

কালিয়াকৈর উপজেলার কৃষি কর্মকর্তা সাইফুল ইসলাম জানান, টমেটো ফলন এ বছর ভালো হয়েছে। আমরা প্রতিনিয়ত কৃষকদের উদ্বুদ্ধ করছি। কৃষকদের টমেটো চাষে আগ্রহ দেখাচ্ছি। আশা করছি এবার লক্ষ্যমাত্রা ছাড়িয়ে যাবে।

Comments are closed.

     এই বিভাগের আরও সংবাদ