আজ ২৩শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ৬ই মে, ২০২৪ ইং

কাজিপুর নাটুয়ারপাড়া রক্ষা বাঁধে ধ্বস, আতঙ্কে চরাঞ্চল বাসি

নিজস্ব প্রতিবেদক :

উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢল ও অতিবৃষ্টির কারণে সিরাজগঞ্জের কাজীপুর উপজেলার নাটুয়ারপাড়া রক্ষা বাঁধে ধ্বস নেমেছে। বুধবার সকাল থেকে এই ধ্বস শুরু হয়ে বৃহস্পতিবার দুপুর পর্যন্ত প্রায় ৪০ মিটার বাঁধ নদীগর্ভে বিলীন হয়েছে। স্থানীয়ভাবে বালুভর্তি জিও ব্যাগ ফেলে এই ধ্বস ঠেকানোর চেষ্টা করা হচ্ছে।

স্থানীয় সূত্রে জানা গেছে, চরাঞ্চলের জন্য অত্যন্ত জনগুরুত্বপূর্ণ এই বাঁধ। বাঁধটির কারণেই এর ভাঁটিতে অবস্থিত চরাঞ্চলের ১৫টি গ্রামের অর্ধলক্ষাধিক মানুষ নদী ভাঙ্গনের হাত থেকে রক্ষা পাচ্ছে। ২০১৬ সালে নির্মাণের পর থেকে প্রতিবছরই বন্যার সময় এই বাঁধে ধ্বস নামে। বিভিন্ন ভাবে তৎক্ষনাৎ মেরামতও করা হয়। এবছরও বাঁধটির প্রায় ৪০ মিটার নদীগর্ভে বিলিন হয়েছে। বৃহস্পতিবার বাঁধের এই ধ্বস ঠেকাতে পানি উন্নয়ন বোর্ডের দেয়া ২ হাজার বালু ভর্তি জিও ব্যাগ ফেলার কাজ করছেন স্থানীয় নেতাকর্মীরা।

অন্যদিকে পানি বৃদ্ধি অব্যাহত থাকায় খাসরাজবাড়ি, মনসুর নগর ও চরগিরিশ ইউনিয়নের চারটি সেতুর পার্শ্ব সড়কেও ধ্বস শুরু হয়েছে। সেখানেও বালু ভর্তি বস্তা ফেলে ভাঙন রোধের কাজ চলছে। বৃহস্পতিবার এই সব এলাকা ঘুরে কাজের সার্বক্ষণিক তদারকি করেছেন কাজীপুর উপজেলা পরিষদের চেয়ারম্যান ও উপজেলা আ.লীগের সাধারণ সম্পাদক খলিলুর রহমান সিরাজী।
তিনি জানান, নাটুয়ারপাড়া রক্ষা বাঁধের ভাঙন দ্রুতই রোধ করা না গেলে যে কোন সময় পুরো বাঁধ নদীগর্ভে বিলীন হয়ে যাবে। এতে পনেরোটি গ্রাম বন্যার কবলে পড়বে। পুরো ইউনিয়নই নদী গর্ভে চলে যাবে। জনগুরুত্বপূর্ণ এই বাঁধটি রক্ষার জন্য তানভীর শাকিল জয় এমপি নির্দেশনা দিয়েছেন।

সিরাজগঞ্জ পানি উন্নয়ন বোর্ডের উপ সহকারি প্রকৌশলী হায়দার আলী জানান, পানি উন্নয়ন বোর্ডের অর্থায়নে বাঁধের ভাঙন স্থানে দুই হাজার জিও ব্যাগ ফেলা হচ্ছে। পানি উন্নয়ন বোর্ড নিয়মিত খোঁজ খবর রাখছে।

উপজেলা কৃষি অফিস সূত্রে জানা গেছে, বন্যায় প্রায় সাড়ে তিন হাজার হেক্টর জমির রোপা আমন, পাটসহ অন্যান্য ফসল পানিতে নিমজ্জিত হয়েছে।

উল্লেখ্য, গত ২৪ ঘণ্টায় (বৃহস্পতিবার) কাজীপুর পয়েণ্টে পানি বিপদসীমার ৫৫ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। সমতল থেকে ৩ সেন্টিমিটার পানি বৃদ্ধি পেয়েছে।

Comments are closed.

     এই বিভাগের আরও সংবাদ