আজ ৩০শে জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৩ই জুন, ২০২৪ ইং

জাগ্রত আছিম গ্রন্থাগারের উদ্যোগে বৃক্ষরোপণ ও গাছ বিতরণ কর্মসূচি পালিত

রাকিব হাসান, ময়মনসিংহ প্রতিনিধিঃ

বিশ্ব পরিবেশ দিবস ও জাতীয় বৃক্ষরোপণ অভিযান ২০২১ইং উপলক্ষে আজকে ৫ই জুন, শনিবার সকাল ১০ টা ৩০ মিনিটে ময়মনসিংহের জাগ্রত আছিম গ্রন্থাগারের উদ্যোগে আলোচনা সভা, বৃক্ষরোপণ ও গাছ বিতরণ কর্মসূচি পালিত হয়েছে।

জাগ্রত আছিম গ্রন্থাগারের উপদেষ্টা পরিষদের অন্যতম সদস্য, আছিম আইডিয়াল উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোঃ আব্দুল হাকিম এর সভাপতিত্বে এসময় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ফুলবাড়ীয়া উপজেলা স্বেচ্ছাসেবক লীগের যুগ্ম আহ্বায়ক মোঃ সাইদুল ইসলাম।

এসময় বিশ্ব পরিবেশ দিবস ও জাতীয় বৃক্ষরোপণ অভিযান ২০২১ইং সম্পর্কে গুরুত্বপূর্ণ আলোচনা করেন আছিম বহুমুখী উচ্চ বিদ্যালয়ের সহকারী শিক্ষক মোঃ গোলাম ফারুক ও জাগ্রত আছিম গ্রন্থাগারের সম্মানিত উপদেষ্টা মোঃ মোজাম্মেল হক।

অন্যান্যদের মাঝে আরো উপস্থিত ছিলেন মিল্লাত ফাউন্ডেশনের চেয়ারম্যান ও এইচ.টি পাওয়ার ইঞ্জিনিয়ারিং এর ব্যবস্থাপক মোহাম্মদ আব্দুল খালেক, জাগ্রত আছিম গ্রন্থাগারের পরিচালক জিল্লুর রহমান রিয়াদ, গ্রন্থাগার পরিচালনা কমিটির সাবেক সাধারণ সম্পাদক সাব্বির আলম নাহিদ, প্রতিষ্ঠাতা সদস্য জিএম মারুফ আল সোয়াদ, পরিচালনা কমিটির সহ-সভাপতি মেহেদী হাসান জাহিদ, সাবেক সাংগঠনিক সম্পাদক মোঃ রিয়াজ আহম্মদ, যুগ্ম সম্পাদক মোঃ আসাদুজ্জামান, সাংগঠনিক সম্পাদক ফয়সাল আহমেদ, দপ্তর সম্পাদক জাহিদুল ইসলাম জুয়েল, প্রচার সম্পাদক আল-আমিন শাহপরান দৌলত ও কার্যকরী সদস্য এস.এম সাইদুর রহমান সাগর, হাদীউল ইসলাম মিয়াদ, আবু সাঈদ তন্ময়, মোঃ সাকিব হাসান, দেলোয়ার হোসেন প্রমুখ।

প্রধান অতিথি ফুলবাড়ীয়া উপজেলা স্বেচ্ছাসেবক লীগের যুগ্ম আহ্বায়ক মোঃ সাইদুল ইসলাম বলেন, “‘মুজিববর্ষে অঙ্গীকার করি, সোনার বাংলা সবুজ করি’ প্রতিপাদ্যে এবারের জাতীয় বৃক্ষরোপণ অভিযান -২০২১ উদযাপন করা হচ্ছে। মুজিববর্ষে বৃক্ষরোপণের অঙ্গীকার বাংলাদেশকে সবুজে শ্যামলে ভরিয়ে দিতে সর্বস্তরের জনসাধারনকে উজ্জীবিত করবে। জাগ্রত আছিম গ্রন্থাগারের বৃক্ষরোপণ ও গাছ বিতরণের উদ্যোগকে আমি সাধুবাদ জানাই।”

উক্ত অনুষ্ঠানের সভাপতি মোঃ আব্দুল হাকিম বলেন, “রাস্তার পাশে কিংবা বিভিন্ন স্থানে আমরা অনেকসময় বৃক্ষরোপণ করি। কিন্তু পরিচর্যার অভাবে গাছগুলো আর বড় হতে পারে না৷ জাগ্রত আছিম গ্রন্থাগারের পক্ষ থেকে মানুষকে গাছ বিতরণ করার সিদ্ধান্তটি একটি সময়োপযোগী পদক্ষেপ বলে আমার মনে হয়। এর দ্বারা সবাই নিজ নিজ গাছের যত্ন নিবে, আর প্রতিটি গাছই বড় হয়ে পরিবেশের ভারসাম্য রক্ষায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।”

আলোচনা সভার পর জাগ্রত আছিম গ্রন্থাগার প্রাঙ্গণে কৃষ্ণচূড়া গাছ রোপণ করা হয়৷ এরপর আমন্ত্রিত অতিথি, গ্রন্থাগারের সদস্য, স্কুল কলেজের শিক্ষার্থী ও পথচারীদের মাঝে নিম, পেয়ারা ও লেবু গাছ বিতরণ করা হয়।

জাগ্রত আছিম গ্রন্থাগারের পরিচালক জিল্লুর রহমান রিয়াদ জানান, ‘আমাদের উদ্যোগ আজ থেকে শুরু হয়েছে মাত্র। এরপর আগামী ২/৩ মাসব্যাপী পুরো বর্ষাকাল জুড়ে আমরা বিভিন্ন স্কুল, কলেজ ও মাদ্রাসা প্রাঙ্গণে বৃক্ষরোপণ করব। সেসব গাছ রক্ষণাবেক্ষণের জন্য প্রয়োজনীয় উদ্যোগ নিব। সেইসাথে বিভিন্ন স্থানে গাছ বিতরণের কার্যক্রম অব্যাহত রাখব, ইনশাআল্লাহ।’

Comments are closed.

     এই বিভাগের আরও সংবাদ