আজ ৪ঠা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৮ই মে, ২০২৪ ইং

৯ ডিসেম্বর গফরগাঁও মুক্ত দিবস

মোঃমোস্তফা কামাল ময়মনসিংহ জেলা প্রতিনিধিঃ 
আজ ৯ ডিসেম্বর ১৯৭১ সালের ৯ ডিসেম্বর ভোরের  সূর্য উদয়ের সঙ্গে সঙ্গে মুক্তির উল্লাসে উড়ানো হয় স্বাধীন বাংলার পতাকা । গফরগাঁও হানাদার মুক্ত হওয়ার পূর্ব পর্যন্ত গফরগাঁও সদরের নীলকরদের লঞ্চঘাট বর্তমানে বধ্যভূমি হিসেবে পরিচিত সেখানেই প্রতিদিন সন্ধ্যায় হানাদার বাহিনী ও তাদের  সহযোগী রাজাকার, আলবদর ও আলশামস বাহিনী মিলে, নিরপরাধ মুক্তিকামী অসংখ্য মানুষকে লাইনে দাঁড় করিয়ে গুলি করে হত্যার পর ব্রহ্মপুত্র নদে ভাসিয়ে দিত।
এছাড়া গফরগাঁও সদরের ইমাম বাড়ির ঈদগাহ নিকট ব্রহ্মপুত্র নদের তীরে, মশাখালী রেলষ্টেশনের দক্ষিণে শীলা নদীর উপর রেলওয়ে সেতুতে, গয়েশপুর বাজারের কাছে, নিগুয়ারী মুক্তিযোদ্ধা বাজারের কাছে শত শত মুক্তিকামী মানুষকে বেয়নেট চার্জ করে খুঁচিয়ে খুঁচিয়ে পাশবিক নির্যাতন ও গুলি করে হত্যা করে। ১৫ নভেম্বর পাকিস্তানী হানাদার বাহিনী চরআলগী ইউনিয়নের ৫১৪টি বাড়ি পুড়িয়ে দেয়। ১৯৭১সালে ২৩ মার্চ গফরগাঁও রেলওয়েষ্টেশন চত্বরে শহীদ মুক্তিযোদ্ধা বেলাল আহম্মেদ স্বাধীন বাংলার পতাকা আনুষ্ঠানিকভাবে উত্তোলন করেন। ১৭ এপ্রিল পর্যন্ত গফরগাঁও হানাদার মুক্ত ছিল।
ঐ দিন থেকে হানাদার বাহিনী স্থল ও আকাশ পথে আক্রমণ করে ১৯ এপ্রিল গফরগাঁও দখল করে নেয়। এরপর অসংখ্যবার গফরগাঁওয়ের মুক্তিযোদ্ধারা হানাদার বাহিনীর সাথে সম্মুখযুদ্ধে অবতীর্ন হয় এবং অধিকাংশ যুদ্ধে বিজয় অর্জন করে। উপজেলার ভয়াবহ সম্মুখ যুদ্ধটি সংঘটিত হয় অক্টোবর মাসের প্রথম সপ্তাহে ইকবাল-ই-কামাল এর নেতৃত্বে। কামাল কোম্পানি বাশিয়া উচ্চ বিদ্যালয়ের পাকবাহিনীর ক্যাম্প আক্রমণ করে তিনদিন, তিনরাত, যুদ্ধ করার পর বিজয়ী হয় মুক্তিযোদ্ধারা।
স্থানীয় মুক্তিযোদ্ধা ফয়েজ উদ্দিন ওই যুদ্ধে শহীদ হন। মশাখালী স্টেশনের দক্ষিণে শীলা নদের নিয়ন্ত্রণ নিয়ে সর্বশেষ যুদ্ধ হয় ৫ ডিসেম্বর।
সেখানে মুক্তিযোদ্ধারা বিজয়ী হলে পাকহানাদার বাহিনী পিছনে হটে যখন গফরগাঁও সদরে আশ্রয় নেয় ইকবাল-ই-কামালের এর নেতৃত্বে কামাল কোম্পানি এবং আফসার বাহিনীর ব্যোম সিরাজের নেতৃত্বে মুক্তিযোদ্ধারা পাকহানাদার বাহিনীর পিছু ধাওয়া করে গফরগাঁও সদরসহ উপজেলার সমস্ত এলাকা হানাদার মুক্ত করেন

Comments are closed.

     এই বিভাগের আরও সংবাদ