আজ ১৫ই আষাঢ়, ১৪২৯ বঙ্গাব্দ, ২৯শে জুন, ২০২২ ইং

ঈশ্বরগঞ্জে একমাত্র  ড্রাগন ফল চাষী জিয়ার স্বপ্ন পূরণে বাধা

আশরাফুল কবির  ভূঞা ফাহাদ,ময়মনসিংহ জেলাপ্রতিনিধি :
ময়মনসিংহে ঈশ্বরগঞ্জে একমাত্র ড্রাগন ফল চাষে স্বপ্ন  দেখছেন কৃষক জিয়াউর রহমান। উপজেলার মাইজবাগ ইউনিয়নের দত্তগ্রামের কৃষক জিয়া ফল বিক্রি করে আর্থিভাবে লাভবানের পথ সুগম হলেও,তা এখন বাধায় সন্মুখে।
সরেজমিন দত্তগ্রামে গিয়ে দেখা যায়, কৃষক জিয়া ২৮ শতক জমিতে ড্রাগন ফলের চাষ করেছেন। উপজেলায় একমাত্র ড্রাগন বাগান হওয়ায় বিভিন্ন এলাকার মানুষ ড্রাগন গাছ ও ফল দেখার জন্য বাগানে ভীড় করছেন। এই বাগান দেখে এলাকার অনেক শিক্ষিত বেকার যুবক ড্রাগন চাষে আগ্রহী হয়ে উঠছে।
ড্রাগন চাষের ব্যাপারে কৃষক জিয়া বলেন, বিটিভিতে মাটি ও মানুষের অনুষ্ঠানে ড্রাগন চাষের প্রতিবেদন দেখে তিনি আগ্রহী হয়ে উঠেন। ২০১৯ সালে কিশোরগঞ্জ ও ময়মনসিংহ জার্ম প্লাজম সেন্টার থেকে চারা সংগ্রহ করে ২৮ শতক জমিতে ১শ ৬০টি মাদায় পিলার স্থাপন করেন। প্রতি পিলারে ৪টি করে ড্রাগন ফলের চারা রোপন করেন। চাষকৃত জায়গায় বাগান করতে খরচ হয়েছে প্রায় ৫লক্ষ টাকা। রোপনের ১ বছর পর গত মে মাস থেকে গাছে ফুল ও ফল ধরতে শুরু করেছে।
এখন ফল পাকা হলে,, রাতের বেলায় কিছু ছেলেরা ফল ছুরি করে নিয়ে যায়,,এমনি গাছ বেঙ্গে ফেলে। তিনি প্রায় ৪ লক্ষ টাকা খবচ করে বাগান করেন,,এখন তার ফল বিক্রির সময়,,এখন যদি এখম হয় তাহলে তার অনেক ক্ষতি  হয়ে যাচ্ছে।
এই নিয়ে কৃষক জিয়া, উপজেলা নির্বাহী কর্মকর্তার নিকট লিখিত অভিযোগ করেন।
আজকে বাগান পরিদর্শন করার পর, আমি মুটোফোনে উপজেলা নির্বাহী অফিসার জাকির হোসেন এর কথা বললে, তিনি যথাযথ পুলিশের মাধ্যমে প্রকৃত অপরাধী শনাক্ত করে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নিবেন বলে আমাদের জানান।

Comments are closed.

     এই বিভাগের আরও সংবাদ