আজ ২৮শে বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ, ১১ই মে, ২০২১ ইং

চাঁদপুর পৌরসভা নির্বাচন : সেপ্টেম্বরের শেষে বা অক্টোবরের শুরুতে

 

ইব্রাহীম খলীল সবুজ – চাঁদপুর জেলা প্রতিনিধিঃ

শুধুমাত্র মেয়র পদে নতুন প্রার্থী হওয়ার সুযোগ : আওয়ামী লীগের প্রার্থী বদলের সুযোগ নেই – ইসি

চাঁদপুর পৌরসভার স্থগিত হওয়া নির্বাচনের নতুন তফসিল ঘোষণার সিদ্ধান্ত নিয়েছে নির্বাচন কমিশন। আগামী ২৩ অথবা ২৪ আগস্ট এই নির্বাচনের তফসিল ঘোষণা করা হবে। সে হিসেবে সেপ্টেম্বরের শেষ সপ্তাহে অথবা অক্টোবরের প্রথম দিকে ভোটগ্রহণ অনুষ্ঠিত হওয়ার সম্ভাবনা রয়েছে।
গত ১৩ মার্চ বিএনপির মেয়র প্রার্থী শফিকুর রহমান ভূঁইয়া মারা যাওয়ার কারণে এই নির্বাচন স্থগিত হয়।

১০ আগস্ট সোমবার নির্বাচন কমিশনের ৬৭তম সভা শেষে নতুন তফসিল ঘোষণার সম্ভাব্য তারিখ জানান নির্বাচন কমিশন সচিব মো. আলমগীর।
তিনি বলেন, যে প্রার্থী মারা গেছেন শুধু সেই পদের জন্য মনোনয়ন দেয়া হবে। আমরা ২৩ ও ২৪ আগস্ট কমিশন বৈঠক করব। এই দু’দিনের যে কোনো একদিন চাঁদপুর পৌরসভার নির্বাচনের তফসিল ঘোষণা করা হবে।

চাঁদপুরের বিদায়ী জেলা নির্বাচন কর্মকর্তা ও পৌর নির্বাচনের রিটার্নিং অফিসার হেলাল উদ্দিন সোমবার রাতে জানান, নির্বাচনী আইন ও বিধিবিধান অনুযায়ী আসন্ন চাঁদপুর পৌরসভা নির্বাচনে সাধারণ ও সংরক্ষিত কাউন্সিলর পদে নতুন করে কেউ প্রার্থী হতে পারবেন না।

তিনি বলেন, শুধুমাত্র মেয়র পদে নতুন করে প্রার্থী হওয়া যাবে। তবে ইতিমধ্যে বৈধ ঘোষিত দুই মেয়র প্রার্থীকে নতুন করে আর মনোনয়নপত্র দাখিল করতে হবে না। এমনকি আওয়ামী লীগ ও ইসলামী আন্দোলন মনোনীত মেয়র প্রার্থী পরিবর্তনও করা যাবে না। কেবলমাত্র আদালতের আদেশে এর পরিবর্তন হতে পারে।

তিনি আরো জানান, ২৩ বা ২৪ আগস্ট তফসিল ঘোষণা হলে প্রথা অনুযায়ী অক্টোবরের প্রথম সপ্তাহে চাঁদপুর পৌরসভা নির্বাচন অনুষ্ঠানের সম্ভাবনা রয়েছে।

অপরদিকে নির্বাচন কমিশনের একটি সূত্র জানায়, সাধারণত তফসিল ঘোষণার পরবর্তী ৩০-৩৫ দিনের মধ্যে পৌর নির্বাচনের ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়। সে হিসেবে ২৩/২৪ আগস্ট তফসিল ঘোষণা হলে সেপ্টেম্বরের শেষ দিকে ভোটগ্রহণ অনুষ্ঠিত হতে পারে।

বিএনপি সমর্থিত মেয়র প্রার্থী সফিকুর রহমান ভূঁইয়া গত ১৩ মার্চ ইন্তেকাল করেন। তার মৃত্যুতে অনির্দিষ্টকালের জন্য স্থগিত করা হয় চাঁদপুর পৌরসভার সাধারণ নির্বাচন। গত ২৯ মার্চ এই নির্বাচন হওয়ার কথা ছিল। এর আগে গত ১৬ মার্চ গণবিজ্ঞপ্তি জারি করে নির্বাচন স্থগিত করে কমিশন।

গণবিজ্ঞপ্তিতে বলা হয়, আগামী ২৯ মার্চ অনুষ্ঠিতব্য চাঁদপুর পৌরসভার সাধারণ নির্বাচনে বিএনপি মনোনীত প্রার্থী গত ১৩ মার্চ মৃত্যুবরণ করেন। তার মৃত্যুতে স্থানীয় সরকার (পৌরসভা) নির্বাচন বিধিমালা, ২০১০ এর বিধি-২০ অনুসারে মেয়র পদের নির্বাচনী কার্যক্রম বাতিল ঘোষণা করা হলো।

পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত সংরক্ষিত কাউন্সিলর ও সাধারণ কাউন্সিলর পদের নির্বাচন স্থগিত করার জন্য নির্বাচন কমিশন সিদ্ধান্ত প্রদান করেছে বলে বিজ্ঞপ্তিতে বলা হয়েছে।

চাঁদপুর পৌরসভা নির্বাচনে মেয়র পদের বিদ্যমান প্রার্থী ২জন হলেন- আওয়ামী লীগ মনোনীত নৌকা প্রতীকের প্রার্থী অ্যাড. জিল্লুর রহমান জুয়েল ও ইসলামী আন্দোলন বাংলাদেশ মনোনীত প্রার্থী মামুনুর রশিদ বেলাল।

Comments are closed.

     এই বিভাগের আরও সংবাদ