আজ ২০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ৩রা মে, ২০২৪ ইং

বাংলাদেশে এল এনজি সম্প্রসারণ সমস্যা ও করণীয় বিষয়ক আলোচনা সভা 

নিজস্ব প্রতিবেদক:

কক্সবাজারে বাংলাদেশে এলএনজি সম্প্রসারণঃ সমস্যা ও করণীয় বিষয়ক আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে । ১১ মার্চ (সোমবার) কক্সবাজার হোটেল কক্স হিলটন এর সম্মেলন কক্ষে উন্নয়ন সংস্থা সংসপ্তক, উপকূলীয় জীবনযাত্রা ও পরিবেশ কর্মজোট (ক্লিন) ও বাংলাদেশের বৈদেশিক দেনা বিষয়ক কর্মজোটের যৌথ উদ্যোগে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
আয়োজিত মত বিনিময় সভায় জানানো হয় যে, প্রতি বছর বিদ্যুৎ উৎপাদনের জন্য প্রায় ৫৫ হাজার কোটি টাকার জ্বালানি আমদানি করা হয়। এর একটা বড় অংশ চলে যায় এলএনজি আমদানিতে। চালু থাকা বিদ্যুৎ কেন্দ্রে গ্যাসের ঘাটতি থাকার পরও বিগত চার বছরে সরকার ১১টি এলএনজি বিদ্যুৎ কেন্দ্রের অনুমোদন দিয়েছে। এর চারটি নির্মাণাধীন ও সাতটি নির্মাণকাজ শুরু করার অপেক্ষায় আছে।
গ্যাসের ঘাটতি পূরণের জন্য সরকার ২০১৮ সাল থেকে তরলীকৃত গ্যাস (এলএনজি) আমদানি শুরু করে। ২০১৮-১৯ অর্থবছরে দুটি বেসরকারি এলএনজি টার্মিনাল নির্মাণ করা হয় যার সার্ভিস চার্জ বাবদ প্রতিদিন সাড়ে চার লাখ ডলার দিতে হচ্ছে। এছাড়া, প্রতি ঘনমিটার এলএনজি আমদানিতে ৭৯.৩৩ টাকা ব্যয় হলেও বিদ্যুৎখাতে বিক্রি করা হচ্ছে ১৪.৭৫ টাকায়। ফলে প্রতি ঘনমিটারে লোকসান হচ্ছে ৬৪.৫৮ টাকা। এলএনজি সরবরাহ না করতে পারলে নির্মাণাধীন বিদ্যুৎ কেন্দ্র গুলো অলস বসে থাকবে। বিদ্যুৎ না পেলেও সরকারকে ক্যাপাসিটি চার্জ পরিশোধ করতে হবে। ২০২২-২৩ অর্থবছরে বেসরকারি বিদ্যুৎ উৎপাদনকারীদেরকে ১৭ হাজার ৬৫০ কোটি টাকা ক্যাপাসিটি চার্জ দিতে হয়েছে। অলস বিদ্যুৎ কেন্দ্র বৃদ্ধি পাবার সঙ্গে সঙ্গে ক্যাপাসিটি চার্জও বাড়ছে হু হু করে। রাশিয়া-ইউক্রেন যুদ্ধ ও মধ্যপ্রাচ্যে ভূরাজনৈতিক সংকট সৃষ্টি হবার পর এলএনজি ও পেট্রোলিয়ামের সরবরাহ ক্রমশ কঠিন হয়ে যাচ্ছে। এ অবস্থায় নতুন এলএনজি টার্মিনাল ও এলএনজি বিদ্যুৎ কেন্দ্র নির্মাণ করলে তা দেশের অর্থনীতির গলার কাঁটা হয়ে উঠতে পারে। পাশাপাশি, প্রতি বছর প্রায় ৬ বিলিয়ন ডলার জ্বালানি আমদানির কারণে বৈদেশিক মুদ্রার রিজার্ভের উপরেও অসহনীয় চাপ তৈরি হচ্ছে। জাতীয় বাজেটের উপর জ্বালানি আমদানি ও ক্যাপাসিটি চার্জের চাপ বাড়ার সঙ্গে সঙ্গে কৃষি, স্বাস্থ্য, যোগাযোগ ও শিক্ষার মতো অতি জরুরি খাতে বরাদ্দ কমছে যা সামগ্রিকভাবে জনকল্যাণ ও মানবসম্পদ উন্নয়নে নেতিবাচক প্রভাব পড়ছে। উৎপাদন, পরিবহণ ও ব্যবহার-প্রক্রিয়ায় এলএনজি দিয়ে প্রতি ইউনিট বিদ্যুৎ উৎপাদনে গড়ে ৯৫০ গ্রাম কার্বন-ডাই-অক্সাইড বাতাসে নির্গত হয়, যা প্রায় কয়লার কাছাকাছি। অপরদিকে, সৌর বা বায়ুশক্তি ব্যবহার করে বিদ্যুৎ উৎপাদন করলে নির্গমন হয় না বললেই চলে। এছাড়া, সৌর বা বায়ুবিদ্যুৎ উৎপাদন করার জন্য কোনো জ্বালানি দরকার হয় না, যা প্রতি বছর কমপক্ষে দুই বিলিয়ন ডলার সাশ্রয় করতে পারে। নবায়নযোগ্য জ্বালানি খাতে ক্যাপাসিটি চার্জ দেয়া হয় না বিধায় বিদেশে পাচারের সম্ভাবনাও শূন্যের কোঠায় নেমে আসতে পারে। আলোচনা সভায় বক্তারা অবিলম্বে প্রস্তাবিত এলএনজি বিদ্যুৎকেন্দ্র ও টার্মিনাল বাতিল করে সমপরিমাণ অর্থ সৌর ও বায়ু বিদ্যুতের জন্য বরাদ্দ করার জন্য সরকারের কাছে আহ্বান জানান। ১১ মার্চ (সোমবার) কক্সবাজার হোটেল কক্স হিলটন এর সম্মেলন কক্ষে অনুষ্ঠিত আলোচনা সভায় এসব নিয়ে বক্তব্য রাখেন , সংশপ্তক এর প্রধান নির্বাহী লিটন চৌধুরী , বাংলাদেশের বৈদেশিক দেনা বিষয়ক কর্মজোট এর সদস্য সচিব হাসান মেহেদী, মুক্তি কক্সবাজার এর প্রধান নির্বাহী বিমল চন্দ্র দে সরকার, নোঙর এর প্রধান নির্বাহী দিদারুল আলম রাশেদ, মানোয়ার মোস্তফা , এসকেএমডি বাহলুল আলম, মিজানুর রহমান বাহাদুর, অগ্রদুত দাশগুপ্ত, মাহবুব আলম প্রিন্স , সিইএইআরডিএফ এর প্রধান নির্বাহী মোঃ ইলিয়াছ মিয়া , সিসিডিএফ এর নির্বাহী পরিচালক ও এডাব এর কক্সবাজারের জেলা সভাপতি সুব্রত দত্ত , টিভিএস এর প্রতিনিধি সাংবাদিক নুপা আলম , দৈনিক যুগান্তরের জেলা প্রতিনিধি জসিম উদ্দিন, ডেইলি অবজারভারের জেলা প্রতিনিধি মোঃ ফরহাদ ইকবাল, সাংবাদিক মোঃ নেজাম উদ্দিন , চ্যানেল ২৪ এর কক্সবাজার প্রতিনিধি আজিম নিহাদ , বাপা কক্সবাজার জেলার সাধারণ সম্পাদক করিম উল্লাহ কলিম , সংশপ্তক এর প্রোগ্রাম ম্যানেজার এম এ হান্নান , মহেশখালী উপজেলা প্রেসক্লাবের সাধারণ সম্পাদক ও পরিবেশকর্মী আ ন ম হাসান , মহেশখালী অনলাইন প্রেসক্লাবের সাধারণ সম্পাদক ও কোহেলিয়া নদী রক্ষা কমিটির আহবায়ক আবু বক্কর ছিদ্দিক প্রমূখ ।

Comments are closed.

     এই বিভাগের আরও সংবাদ