আজ ৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ, ১৯শে মার্চ, ২০২৪ ইং

লিফট নাকি মৃত্যুর ফাঁদ

জাবি প্রতিনিধি : হাবিবুর রহমান সাগর:

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) সম্প্রতি চালু কৃত
নতুন হল গুলোর লিফট যেন মূর্তিমান এক আতঙ্কের নাম। এই লিফটে আটকা পড়ে প্রায়ই শিক্ষার্থীদের ভয়াবহ অভিজ্ঞতার কথা শোনা যায়।

  বৃহস্পতিবার (৩০ মার্চ) ভোর ৪টায় লিফটে প্রায়  আধা ঘণ্টার ও বেশি সময় ধরে আটকা পড়েন বিশ্ববিদ্যালয়ের ২১ নাম্বার হলের (হলের নামকরণ এখনো হয়নি) ১০ জন শিক্ষার্থী।

আর এ ঘটনা নিয়ে একটি ভিডিও ভাইরাল হয় সোস্যাল মিডিয়ায়। ভিডিওতে দেখা যায়  দশ জন  শিক্ষার্থী আটকা পড়ে আছে এবং পর্যাপ্ত অক্সিজেনের অভাবে শ্বাস নিতে কষ্ট হচ্ছিলো। লিফটে ইমার্জেন্সি কলিং বেল এর কোন সুবিধা ছিল না এছাড়াও লিফটের কোন বাটন কাজ করছিল না।

পরবর্তীতে ভুক্তভোগীদের সাথে যোগাযোগ করা হলে,
এ বিষয়ে ভুক্তভোগী  সাংবাদিকতা ও গণমাধ্যম অধ্যয়ন বিভাগের ৫০ তম আবর্তনের  সাকলাইন মোস্তাক জানান, “সেহরি খেয়ে যাওয়ার সময় হঠাৎ লিফট বন্ধ হয়ে যায়। ফলে আমরা সবাই বিব্রতকর অবস্থায় পড়ে যাই।

লিফটে কোন অক্সিজেনের ব্যবস্থা না থাকায় সবার শ্বাসকষ্ট শুরু হয়। আধা ঘণ্টা পর  ইলেকট্রিশিয়ান এসে আমাদের উদ্ধার করে। “

এছাড়াও আরেকজন ভুক্তভোগী শিক্ষার্থী নৃবিজ্ঞান বিভাগের ৪৭ তম আবর্তনের সাইফুল ইসলাম রনি বলেন, “প্রচন্ড শ্বাসকষ্ট হচ্ছিল।

সময়ের সাথে সাথে গরম বাড়তে থাকে। আমরা ১০ জন ভেতরে প্রচন্ড ঘামতে থাকি। এরপর শ্বাস নেওয়ার জন্য আমরা লিফটের দরজা স্যান্ডেল দিয়ে একটু ফাঁকা করে রেখেছিলাম।

তিনি আরও বলেন, আমাদের হলের নিত্য পরিচিত ঘটনায় পরিণত হয়েছে এটি। বার বার এমন ঘটনার পুনরাবৃত্তি ঘটছে, প্রশাসনের দায়বদ্ধতা কোথায়? । ‘জানা যায়, লিফটে আটকে পড়া নিত্যদিনের কাজ হয়ে দাড়িয়েছে। প্রায় শিক্ষার্থীদের লিফট ভোগান্তি পোহাতে হচ্ছে।

এবিষয়ে একুশ নাম্বার হলের  হল প্রভোস্ট মো: তাজউদ্দীন সিকদার বলেন,  লিফট সমস্যাটি গত কিছুদিন থেকেই অনুভব করছি। সব চেয়ে বড় বিষয় হচ্ছে লিফট কোম্পানি এখনো বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে লিফট বুঝিয়ে দেয়নি এছাড়াও  হলে কোন লিফট ম্যান নেই।

তাই  শিক্ষার্থীদের বিপাকে পড়তে হচ্ছে। বিষয়টি আমি উপাচার্য স্যারকে জানিয়েছি। খুব শিগগিরই প্রত্যেকটি লিফটে এসি লাগানোর ব্যবস্থা করা হবে। পরবর্তী সময়ে যেন শিক্ষার্থীদের এমন কোনো সমস্যার মধ্যে পড়তে না হয় এ বিষয়টা আমি নিশ্চিত করার চেষ্টা করবো।

এছাড়াও হলের ক্যান্টিন এবং ডাইনিং চালু নিয়ে জিজ্ঞেস করলে তিনি জানা, ডাইনিং চালু করতে একটু সময় লাগবে তবে পরের সপ্তাহে ক্যান্টিন চালু করে দেওয়া হবে।”

Comments are closed.

     এই বিভাগের আরও সংবাদ