আজ ১৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ৩০শে এপ্রিল, ২০২৪ ইং

জাবি শিক্ষার্থীদের ঈদ ভাবনা

জাবি প্রতিনিধি হাবিবুর রহমান সাগর:

দীর্ঘ একমাস সাওম পালনের মাধ্যমে রোজাদার তাকওয়া অর্জনে সচেষ্ট হয়। ধর্মীয় অনুভূতিকে হৃদয় পালন করে পানাহার থেকে বিরত থাকে। রোজা শেষেই আসে খুশির ঈদ। যা মুসলিম সম্প্রদায়ের মধ্যে মেলবন্ধন অটুট রাখে।
কোন বৈষম্য ছাড়াই ধনী-গরিব একে অপরের সাথে মেতে উঠে। এই আত্মসংযমের মাসে সকলে সবার মলিনতাটাকে
দূরে ঠেলে দিয়ে শুভ্রতার বহিঃপ্রকাশ ঘটুক।
আর ঈদুল ফিতর নিয়ে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীরা নিজেদের ভাবনা সংবাদ প্রকাশকে জানিয়েছে।

‘ঈদ ‘ শব্দটি মানেই এক অন্য রকম অনুভূতি, হাসি আনন্দ, ভালো লাগার আরেক নাম।প্রতিবছর অধীর আগ্রহ নিয়ে এই দিনটার জন্য অপেক্ষা করে পৃথিবীর সর্বস্তরের মানুষ।ছোটবেলা থেকেই সবার মতো আমার ও ঈদ আসলেই মনের মধ্যে আনন্দ ও ভালো লাগা কাজ করে। এবারের রমজানের শুরুটা অন্যরকম ছিলো ;পরিবার ছাড়া সেহরি ইফতার রোজা রাখা। ভার্সিটির ক্লাস, পরীক্ষা, প্রেজেন্টেশনের চাপে সবকিছু সামলাতে হিমশিম খাচ্ছিলাম, তাই তো শুধু দিন গুনতে থাকি কবে বাড়িতে যাবো, কবে যেতে পারবো । কারণ বাড়িতে গেলেই যে আমার ইদ। প্রায় তিনমাস পরে বাড়িতে এসে, পরিবারের সবাইকে একসাথে পেয়ে আমার আনন্দ আর ধরে না । পরিবার, আত্মীয়স্বজন, প্রতিবেশী, বন্ধু বান্ধবের সাথে ঈদ কাটানো এ যেন এক অন্য রকম অনুভূতি যা ভাষায় প্রকাশ করার মত নয় । জাতি-ধর্ম-বর্ণ নির্বিশেষ সকলের জীবনে এই ঈদ বয়ে আনুক সুখ-সমৃদ্ধি ও খুশির জোয়ার। ঈদ হোক দেশ-জাতির কল্যাণের এবং আত্মশুদ্ধি, সংযম, সৌহার্দ্য ও ভালাবাসার। এই শুভ প্রত্যাশায় সকলকে পবিত্র ঈদ – উল – ফিতরের শুভেচ্ছা।
ঐশী ইসলাম
শিক্ষার্থী,৩য় বর্ষ, স্নাতক (সম্মান)
জার্নালিজম এন্ড মিডিয়া স্টাডিজ
জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়

ইদ মানে আনন্দ, ইদ মানে খুশি। তবে ইদের খুশি শুধুমাত্র আত্নকেন্দ্রিক না হয়ে তা যেন আমরা সবার মাঝে ছড়িয়ে দিতে পারি সেটাই আমাদের লক্ষ্য হওয়া উচিত। সবাইকে নিয়ে আনন্দে মেতে উঠার মধ্যেই ইদের প্রকৃত আনন্দ খুজে পাওয়া যায়৷ সে জন্যই আমরা সবাই ঘন্টার পর ঘন্টা জ্যামে বসে, সব কাজ ফেলে রেখে বাসার সবার সাথে ইদ আনন্দে মেতে উঠতে শত বাধা অতিক্রম করে নিজ ঠিকানায় চলে আসি। সারাবছর এই দিনটির জন্য অপেক্ষা করতেও ভালো লাগে। তবে আমার কাছে মনে হয় আমাদের সকলের এই বিষয়ে সচেতন থাকা উচিত যাতে আমাদের ইদ আনন্দ অন্যের কষ্টের কারণ হয়ে না দাঁড়ায়। উচ্চশব্দে গান বাজানো, পটকা ফোটানো, ফানুস উড়ানোর মতো কাজ থেকে আমাদের বিরত থাকা উচিত। পাশাপাশি আমাদের আশেপাশে যে নিন্মবিত্ত বা পথশিশুরা আছে তাদের সাথেও যেন আমরা আমাদের ইদ আয়োজন শেয়ার করে তাদের মধ্যেও এ আনন্দানুভূতি গড়ে তুলতে পারি। পরিশেষে একটাই চাও ইদ সবার আনন্দময় হোক। ইদ মোবারক।
আকিব সুলতান অর্নব
শিক্ষার্থী, ২য় বর্ষ, স্নাতক (সম্মান)
জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়

ভার্সিটি লাইফের ইদ আনন্দে ভিন্ন ফ্লেভার!
বছর ঘুরে একবার আসা ইদুল ফিতর মুসলিম উম্মাহর একটি মেগা উৎসব। বলার অপেক্ষা রাখে না যে, পবিত্র রমজান মাসে বিরতিহীনভাবে দীর্ঘ ত্রিশদিনের রোজা পালন শেষে ইদের চাঁদ দেখতে পাওয়া নিঃসন্দেহে পরম আনন্দের। ভার্সিটি লাইফে এই আনন্দে ভিন্নমাত্রা যোগ করে যখন দীর্ঘ কয়েকমাস পরে ইদের ছুটিতে বাড়িতে ফিরি। বেশ কিছুদিন বাদে পরিবার-পরিজন, শৈশব-কৈশোরের বন্ধুমহল, পাড়া-পড়শি ও আত্মীয়ের সাথে দেখা হওয়ার আনন্দানুভূতি ইদের খুশিতে যোগ করে ভিন্ন ফ্লেভার।
মিষ্টি মুখ শেষে দলবদ্ধভাবে গিয়ে জামায়াতে অংশ নিয়ে ইদের নামাজ আদায়; দূরত্বের বাঁধা গলে সকলের সাথে ভ্রাতৃত্বের কোলাকুলি, অতঃপর ইদগাহের অদূরেই আব্বুর কবর-শিয়রে দাঁড়িয়ে কিছুটা নিরবতা; ঘরে ফেরার পথে অগণিত চেনা-অচেনা মানুষের সাথে শুভেচ্ছা বিনিময়- ইদ সকালের এই অযান্ত্রিক-অকৃত্তিম কোলাহল আর কতশত সামাজিকতা বোধ করি কী যে আনন্দের!
মাহে রমজান থেকে পাওয়া তাৎপর্যপূর্ণ শিক্ষাগুলো- সংযম, আত্মিক পরিশুদ্ধি, সমানুবর্তিতা, কর্তব্যসচেতনতা ও আহার বঞ্চিত অপর ভাইয়ের কষ্ট অনুধাবন করতে শেখাসহ অর্জিত যাবতীয় সদগুণের প্রতিফলন যেন ইদের দিন থেকেই আমাদের চিন্তা ও মননে দৃশ্যমান হয়। ইদ আনন্দে শামিল করতে চাই আমাদের সমাজের সুবিধাবঞ্চিতদেরও। এভাবেই পূর্ণতা পায় আমাদের ইদ। সকলকে জানাই ইদের শুভেচ্ছা- মুভ এন্ড রক, ইদ মুবারক!

জিদান
শিক্ষার্থী, ৩য় বর্ষ, স্নাতক (সম্মান)
সরকার ও রাজনীতি বিভাগ
জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়

মুসলিমদের সবচেয়ে বড় দুটি ধর্মীয় উৎসবের মধ্যে ঈদুল ফিতর একটি। ঈদ মানেই খুশি, আনন্দ। দীর্ঘ এক মাস রোজা রাখার পর ঈদের আনন্দটাই অন্যরকম। বিশেষ করে ছোট ছেলেমেয়েদের, ঈদের জন্য নতুন জামা কাপড় কেনার প্রতি উত্তেজনা কাজ করে। ঈদের আগে নতুন জামা কাউকে দেখানো যাবে না এ-ই হলো তাদের রীতি। ঈদের কার্ড বিনিময় আনন্দ ভাগাভাগির অন্যতম সংস্কৃতি। বাড়ির বাহিরে যারা পড়াশোনা করে বিভিন্ন কলেজ, বিশ্ববিদ্যালয়ে, যারা চাকরি করে তাদের ঈদের ছুটিতে ভীড় ঠেলে বাড়ি যাওয়ার আনন্দ, ঈদের উসিলায় প্রিয় মানুষদের দেখার খুশি ঈদের আনন্দকে আরো বাড়িয়ে দেয়।
অপর্ণা হোসাইন
২য় বর্ষ স্নাতক (সম্মান),
জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়

Comments are closed.

     এই বিভাগের আরও সংবাদ