আজ ১৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ৩০শে এপ্রিল, ২০২৪ ইং

পুরানো সেই ঈদের কথা

আব্দুল্লাহ জাইফ, ববি প্রতিনিধি:

ঈদ মানে আনন্দ। ঈদ মানে খুশি। তার ওপর এটি যদি হয়, ঈদ উল ফিতর তবে তো আর কোন কথাই নেই, আনন্দ আর খুশির মাত্রা বেড়ে যায় বহুগুণ। কারণ দীর্ঘ এক মাসের সংযম, ত্যাগ আর সিয়াম সাধনার পর মুসলমানেরা এই দিনটি খুব আনন্দের সাথে পালন করে থাকে। বাংলাদেশ একটি মুসলিম প্রধান দেশ এবং ঈদ উল ফিতর হলো একটি অন্যতম বৃহত্তম বাৎসরিক উৎসব। তবুও জাতি-বর্ণ-ধর্ম নির্বিশেষে দেশের প্রতিটি মানুষ ঈদের এই আনন্দে সামিল হয়। সবার মুখে আনন্দের হাসি। সকল দুঃখ-কষ্ট ভুলে অন্তত ঈদের দিনে যে যার সাধ্য মতো খুশিতে মেতে উঠে। তবে সবচেয়ে বেশী খুশি ছড়িয়ে পড়ে প্রতিটি শিশুর মুখে।
সেই ছোটবেলার মিষ্টি ঈদের স্মৃতি গুলো স্মরণ করেছেন বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের একগুচ্ছ বর্তমান ও সাবেক শিক্ষার্থী। চলুন পড়ে আসা যাক তাদের ছোটবেলার ঈদের বর্ণনা।

ঈদের এবেলা সেবেলা

একজন মুসলমানের জন্য ঈদ একটা আনন্দের নাম। কিন্তু বয়স বাড়ার সাথে সাথে সেই আনন্দ উপভোগ করার ধরণ যেন বদলে যায়। তাই এখন ঈদ আসে নির্মল আনন্দ আর প্রিয় কিছু মানুষকে হারানোর এক মিশেল অনুভূতি নিয়ে কিন্তু ছোট বেলায় ঈদ আসত হাজারো জল্পনা কল্পনার ডালি নিয়ে। ছোটবেলায় রোজা রাখি বা না রাখি ঈদের আমেজ শুরু হয়ে যেত ১০-১৫ রোজার পর থেকেই। প্রথমে শুরু হত কেনাকাটা। কখনও দুপুরের কড়া রোদ উপেক্ষা করে বা কখনও ইফতারের পর ক্লান্ত বাবা-মা এর হাত ধরে চলে যেতাম ঈদের কেনাকাটা করতে। কেনাকাটা’র পর জামা-জুতো থেকে শুরু করে টুপি-বেল্ট পর্যন্ত সব লুকানোর মাধ্যমে ঈদ যেন ‘শেষ না হয়ে যায়’ সেই প্রচেষ্টা চলত ঈদের আগ পর্যন্ত। এরপর আরেক দফা ঈদ শুরু হত চাঁদ রাতে। টিভিতে “ও মোর রমজানের ওই রোজার শেষে” শুনতে শুনতে বড় আপুদের কাছে মেহেদী লাগানো বা ঈদের শেষ কেনা কাটা হিসেবে সানগ্লাস আর আতর কেনার জন্য আবার একটুখানি বায়না ধরা- এইভাবেই কেটে যেত চাঁদ রাত।

পরের দিন ভোর হওয়ার সাথে সাথেই উঠে গোসল করা, অতি যত্নে লুকিয়ে রাখা জামা জুতা পরে ইদের জামাতে যাওয়া, নামাজের পর বাবাকে সালাম করে মূল ঈদ শুরু করা, বন্ধুদের সাথে বাড়ি বাড়ি ঘুরতে যাওয়া, সালামী পেলে তা দিয়ে কী খেলনা কেনা যায় সেই চিন্তায় ডুব দেওয়া এই তো ছিলো আমার ঈদ।

সেই উত্তেজনা ভরা মুহূর্তগুলো সময়ের প্রবাহে বা বয়সের ভারে কোথায় যেন হারিয়ে গেছে। এখনও ইদ আসে। কিন্তু সেই স্বপ্নে বিভোর ঈদের বদলে সেখানে জায়গা করে নিয়েছে অনেকটা পরিণত পরিকল্পনা। মাঝে মাঝে ভাবি আমার সেই ছেলেবেলার ঈদ, যা আমার জীবন থেকে হারিয়ে গেছে। তা কি একেবারেই গেছে না ঈদের রাস্তায় রঙ বেরঙের জামা জুতো পরে বাচ্চাদের মধ্যে এখনও বেঁচে আছে। হয়তো বেঁচে আছে হয়তো হারিয়ে গেছে। কিন্তু আমার স্মৃতির পটে তা চিরঅম্লান হয়ে থাকুক।

ডা. মোঃ নাজমুল হোসাইন সজীব

এমবিবিএস, ঢাকা মেডিকেল কলেজ।

ঈদ! শব্দটি মাথায় আসতেই প্রথম যে কথা আমার মনে পড়ে সেটি হলো সুন্দরপুর, নামের মতোই সুন্দর যে গ্রামটি। ঈদের প্রধান আকর্ষণ ছিলো দাদী বাড়ি যাওয়া, নতুন জামা পড়ে বড়দের থেকে সালামী নেওয়া, বোন-কাজিনদের সাথে সাজুগুজু করে ঘুরে বেড়ানোর দিনগুলি। আমরা ঈদের আগের দিন দাদী বাড়িতে যেতাম, সেখানে বিশেষভাবে আমাদের কাজিনদের জন্য একটি রুম বরাদ্দ করা ছিলো। চাঁদরাতে সন্ধ্যায় ছাদে উঠে চাঁদ দেখতাম আর চাঁদ মামাকে সালাম করে আসতাম, কখনও কখনও আকাশ মেঘে ঢাকা থাকতো, আর আমাদের চাঁদ দেখাও হতো না। খারাপ মন নিয়ে টিভি অন করে সেই বিখ্যাত গান (ও মন রমজানেরও রোজার শেষে এলো খুশীর ঈদ) শোনার জন্য আগ্রহী হয়ে বসে থাকতাম, এটি ছাড়া ঈদ আসলে ঈদ মনে হয় না। এরপর সন্ধ্যা থেকেই শুরু হয়ে যায় মেহেদী পর্ব। আমরা বোনেরা সারারাত একে-অন্যের হাতে মেহেদী পরিয়ে দিয়ে নির্ঘুম রাতটা পার করে দিতাম। সকালে উঠেই

 সিরিয়াল ধরে গোসল শেষ করে নতুন জামা পরে সবাই মিলে মসজিদে যেতাম ঈদের জামায়াতে। বলে রাখা ভালো আমাদের ওখানে মেয়েদের জন্যও ঈদের জামায়াতের ব্যবস্থা রয়েছে যা এখন  আমি খুব-ই মিস করি।

নামাজ থেকে ফিরে দেখি দাদা একটি চেয়ারে বসে আছেন, আমরা বড়-ছোট সবাই এক-এক করে দাদা-দাদীকে সালাম করে সালামী নেওয়ার পর বসে পড়তাম সেমাই-চালের রুটি-মাংস খাওয়ার জন্য। এরপর বেড়িয়ে পড়তাম আরো কত সালামী সংগ্রহ করা যায় সে উদ্দেশ্যে। আহা!! কিসব সুখ স্মৃতি রয়েছে আমার ফিরে আসা ঈদগুলোকে ঘিরে।

এখনও দাদীবাড়িতে ঈদ পালন হয় তবে সেখানে আমার দাদী নেই, নেই জোর করে খাওয়ানোর সেই  আদর-ভালোবাসা, নেই আমাদের কাজিনদের ছোটাছুটি। এসব স্মৃতি মনে করতেই ইচ্ছে করে একছুঁটে যদি চলে যেতে পারতাম ওইসব দিনগুলোতে।

সুমাইয়া নাজনীন

প্রাণিবিদ্যা বিভাগ, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়।

তারপরে বাসের চাকা ঘুরে যেদিন রওনা হলাম এই কংক্রিটাসক্ত শহরের পানে, সেদিন ঘূণাক্ষরেও ভাবি নাই যে, এইসব দিন, এইসব মুহূর্ত আর স্মৃতি হৃদয়ের এত সন্নিকটে আগলে রেখে বাকি জীবন পাড়ি দেব। সেদিন পিছুটান টের পাইনি বটে, তবে আজ, জীবনের চতুর্বিংশ ঈদের দোরগোড়ায় এসে স্মৃতির বায়োস্কোপে অনেক ছবির ভগ্নাংশই ফুটে উঠছে।

ঈদ এর আমেজ শুরু হতো ঈদের ৪-৫ দিন আগেই। চাঁদা তুলে পটকা কেনার গোপন বৈঠক-পরামর্শ, চাঁদ রাতে হাতে মেহেদী দেওয়া আর দেওয়ানোর হিড়িক, বাসায় বাসায় গিন্নিদের ব্যস্ত চুলোর ধোয়া, পুরো পাড়ায় ফিরনি জর্দা সেমাইয়ের মৌ-মৌ ঘ্রাণ।

এরপর ঈদের ‌দিন সকাল সকাল নতুন পাঞ্জাবি গায়ে চড়িয়ে ঈদের জামাত, সমস্ত বিবাদ-বিগ্রহ ভুলে সবার সাথে কোলাকুলি, দলবল বেঁধে ঘরে ঘরে ঘুরতে যাওয়া, চোখে চকচকে লোভ, কারো বা সুমিষ্ট নাস্তার জন্য, আবার কারো বা সালামির নতুন নোটের জন্য।

বিকেলে আরো এক সেট নতুন কাপড়, দলবেঁধে হৈচৈ। সন্ধ্যায় সব ভাই-বোন কাজিনরা মিলে ঈদের বিশেষ নাটক। এভাবেই বছর ঘুরে আসা বহু প্রতীক্ষার ঈদ কেটে যেত হাসি আড্ডা আর প্রাণের মৃদু অথচ গভীর কোলাহলে।

আজ ফিরে যাচ্ছি সেই চিরপরিচিত, আত্মায় গেঁথে রাখা গাঁয়ে, ফিরে যাচ্ছি রিক্তের বাঁধনে সিক্ত আর স্মৃতির ছবিতে ভেসে ওঠা এই মুখগুলোর কাছে। তবে আসলে যেথায় ফিরে যাওয়ার আকূল বাসনা, তা হলো স্বর্ণঝড়া শৈশবের সেই ফেলে আসা সময়, সেই ফেলে আসা বর্ণিল ঈদের অনিন্দ্য সুন্দর দিনগুলি।

রাফি মাহমুদ

স্থাপত্য বিভাগ, খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়

আজ যান্ত্রিকতার এই বেড়াজালে এতটাই আচ্ছন্ন হয়ে পড়েছি যে সেই সরলতার স্নিগ্ধতার আভাসটাই ভুলে যাচ্ছি যা আছে সবই অনুভূতি। যার বিচরণে মন আজও প্রফুল্ল হয়ে ওঠে।

শুরুতেই বলতে গেলে বলতে হয় ঈদ মানে খুশি, ঈদ মানেই আনন্দ। কিন্তু সত্যিই কি সেই খুশি আজ বর্তমান? রোজা কয়টা হবে? ২৯ নাকি ৩০? রোজা কে কয়টা রাখছে? শেষ ইফতারের পর ঈদের চাঁদ দেখার জন্য কি হুটোপুটি। নানুবাড়ি যেতে হবে এজন্য ব্যাগ গোছানো, স্কুল গেইটের বাইরে সুন্দর সুন্দর ঈদ কার্ড সেগুলো বন্ধুদের জন্য কিনে তাতে কিছু লিখে দেওয়া,

চাঁদ দেখে হাতে মেহেদী দেওয়ার জোয়ার।  কার হাতে কতটুকু রঙ হলো?  বাইরে আতশবাজি ফোটানোর শব্দ সবকিছু মিলিয়ে অসাধারণ।

ও এটা তো মোটেও ভুলে যাওয়া চলবে না, ঈদে কার কত সালামি হল! তখন সবাই অল্পতেই খুশি হতো। দলবেঁধে সবার বাসায় যাওয়া, সালামি নেওয়া সেমাই,  চটপটি খাওয়া  সব কিছু মিলিয়ে এখন যেন কল্পনা মনে হয়, মনে হয় স্বপ্ন।  অথচ কিছু বছর আগেও সবকিছু এমনই ছিল।

আনতারা হাবিবা

মার্কেটিং বিভাগ, বরিশাল বিশ্ববিদ্যালয়

লেখক: আব্দুল্লাহ জাইফ: শিক্ষার্থী, মার্কেটিং বিভাগ, বরিশাল বিশ্ববিদ্যালয়, ববি প্রতিনিধি, দৈনিক আগামীর সংবাদ।

Comments are closed.

     এই বিভাগের আরও সংবাদ