আজ ২০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ৩রা মে, ২০২৪ ইং

বৈঠার ছলাৎ ছলাৎ শব্দ মাতায় ইছামতির দুই তীর

নিজস্ব প্রতিবেদকঃ

এবার নদীতে পানি কম। তবু বাদ্যযন্ত্রের তালে তালে বিশাল বাইচের নৌকার মাঝি-মাল্লার বৈঠার ছলাৎ ছলাৎ শব্দ আর ছন্দ মাতিয়ে তোলে ইছামতির দুই তীর।

নদীর পাড়ে দাঁড়িয়ে হাজার হাজার নারী পুরুষ এ দৃশ্য দেখতে ভিড় করে। গত বৃহস্পতিবার ঢাকার নবাবগঞ্জে ইছামতী নদীতে হয় গ্রাম বাংলার ঐতিহ্য এ নৌ-র‌্যালি। বান্দুরা ও নয়নশ্রী ইউনিয়নের দেওতলা ইছামতী নদীতে এ নৌ-র‌্যালিতে দুপুর থেকে হাজার হাজার দর্শনার্থীরা ভিড় করে।

আশেপাশ ও দূর-দূরান্ত থেকে নারী পুরুষসহ সব বয়সী মানুষ নৌকা বাইচ দেখতে নদীর তীরে জড়ো হন। বাইচে বিভিন্ন এলাকা থেকে সুসজ্জিত ঘাসী নৌকা অংশগ্রহণ করে। এদের মধ্যে চক খানেপুর হাসনাবাদের কালা চান রকেট, দেওতলার শিকদার বাড়ি, কান্দা খানেপুরের শেখ বাড়ি ও কৃষ্ণনগরের দাদা নাতী মোহন মণ্ডল নৌকা।

দর্শকদের বিনোদন দিতে তারা একে অন্যে জোড়ায় জোড়ায় টান দেয়।
নৌকা বাইচ ঐতিহ্য রক্ষা জাতীয় কমিটির সাধারণ সম্পাদক রাশিম মোল্লা সংগঠনের সভাপতি মাসুদ রানা, নৌকা মালিক ও আয়োজক সংশ্লিষ্টদেরকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানান।

তিনি সাংবাদিকদের বলেন, নৌকার মালিকগণ নানা প্রতিকূলতা স্বত্বেও এলাকাবাসীকে বিনোদন দিতে কোনো ধরণের পুরস্কার ছাড়াই নৌ-র‌্যালি অংশ গ্রহণ করেছেন। তিনি সংশ্লিষ্টদের প্রতি দাবি জানিয়ে বলেন, ২০১০ সালে এই বাধে পর্যাপ্ত সুইচগেট, ইছামতী নদীর ৭২ কিলোমিটার খনন করার দাবি জানিয়ে স্বারক লিপি দিয়েছি।

শুনেছি বেশ কিছু দূর এগিয়েছে। কবে তা আলোর মুখ দেখবে তা কেউ জানেনা। আমরা মাননীয় এমপি সালমান এফ রহমানের হস্তক্ষেপ কমানা করছি। তিনিই পারেন আমাদের এই সমম্যা সমাধান দিতে।
সিঙ্গাইরের বাঙ্গালা কালিয়াকৈর থেকে নৌকা বাইচ দেখতে আসা মো. আতোয়ার রহমান বলেন,

নৌ-র‌্যালী হলেও একে অপরে বেশ কয়েকটি টান দিয়েছে। তবে তিনি দাউদপুর, দেওতলা, গুল্লা গোবিন্দপুর নৌকা বাইচের এখনো তারিখ নির্ধারণ না হওয়ায় হতাশা প্রকাশ করেন। কচুরিপানার দোহাই দিয়ে নৌকা বাইচের আয়োজন বন্ধ না রাখার দাবি জানান।

সূত্র জানায়, এবার নৌ-র‌্যালি আয়োজনের উদ্যোগ নেন নৌকা বাইচ ঐতিহ্য রক্ষা জাতীয় কমিটির সভাপতি মাসুদ রানা। তাকে সহযোগিতা করেন শিকদার বাড়ি, কালা চান রকেট, শেখ বাড়ি, দাদা-নাতী মোহন মণ্ডল, মোহাম্মদ আলী নৌকার মালিক এবং শাহ আলম মৃর্ধাসহ স্থানীয় লোকজন।

এই অঞ্চলে বাইচ টিকিয়ে রাখতে মাসুদ রানা অসামান্য অবদান রাখছেন বলে জানান দর্শকরা। তার এই ভূমিকাকে ‘নৌকাবাইচ রক্ষক’ হিসেবে আখ্যায়িত করেন নৌকার মালিক ও বিভিন্ন স্থানে নৌকাবাইচ আয়োজক সংশ্লিষ্ট নেতৃবৃন্দ।

স্থানীয় প্রবীণ ব্যক্তি শাহ আলম মৃর্ধা বলেন, মাসুদ রানা নানা প্রতিকূলতার মধ্যেও এই অঞ্চলে নৌকা বাইচ টিকিয়ে রেখেছেন। তিনি গত ২৫/৩০ বছর ধরে নৌকাবাইচ করছেন। তিনি জানান, এলাকার সেরা নৌকা নাজ, দাদা-নাতি, সোনারতরী, তুফান মেল, পানির রাজ, চার ভাই নৌকার বিলুপ্তি ঘটে।

এ সময় তিনি একটি নৌকা কেনেন। নৌকার নাম দেন মাসুদ রানা। তার এই নৌকা ঢাকার বেরাইদ, সাভার, আশুলিয়া, নবাবগঞ্জ ও দোহারে বিভিন্ন বাইচে অংশ গ্রহণ করে সুনাম অর্জন করে। শুধু ঢাকা জেলাতেই নয় মানিকগঞ্জ, মুন্সীগঞ্জ ও নারায়ণগঞ্জ জেলাতেও তার বাইচের নৌকার সুনাম রয়েছে।

নৌকাবাইচ ঐতিহ্য রক্ষা জাতীয় কমিটির ক্রীড়া সম্পাদক দুলাল দেওয়ান বলেন, নবাবাগঞ্জে নৌকাবাইচের ঐতিহ্য প্রায় শত বছরের। এক দশক আগেও ইছামতী নদীর বিভিন্ন পয়েন্টে পুরো ভাদ্র্র্র্র মাসজুড়ে নৌকাবাইচ হতো। কিন্তু এখন নদীতে পর্যাপ্ত পানি না থাকা ও কচুরিপানার কারণে বাইচে ভাটা পড়েছে।

আজকের নৌকাবাইচটি তুইতাল-শৈল্যা- খানেপুর ইছামতী নদীতে হওয়ার কথা ছিল। কিন্তু সেখানে কচুরীপানা থাকায় এ বছর এই আয়োজন করা গেল না। আর এজন্য দায়ী পানি উন্নয়ন বোর্ড। ২০০১ সালে ইছামতী নদীর উৎপত্তিস্থল কাশিয়াখীতে বেড়িবাঁধ দেয়া হয়।

কিন্তু পানি উন্নয়ন বোর্ডের অদক্ষতা ও অপরিপক্কতায় বাঁধের ইছামতী-পদ্মা নদীর সংযোগ স্থলে জলকপাট (স্লুইস গেট) স্থাপন না করে অন্যত্র স্লুইসগেট স্থাপন করা হয়। যে কারণে নদীটি আজ বিলুপ্তির পথে।

Comments are closed.

     এই বিভাগের আরও সংবাদ