আজ ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ২৭শে এপ্রিল, ২০২৪ ইং

তিতুমীরে ছয় দফা আন্দোলন শীর্ষক সেমিনার অনুষ্ঠিত

নিজস্ব প্রতিনিধি:

‘ছয় দফা আন্দোলন ও স্বাধীন বাংলাদেশের অভ্যুদয়ের ইতিহাস’ বঙ্গবন্ধুর অবদান শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়েছে রাজধানীর সরকারি তিতুমীর কলেজে।

বৃহস্পতিবার (২৩ জুন) সরকারি তিতুমীর কলেজ শহিদ বরকত মিলনায়তনে রাষ্ট্রবিজ্ঞান বিভাগের আয়োজনে সেমিনারটি অনুষ্ঠিত হয়।

উক্ত,সেমিনারে রাষ্ট্রবিজ্ঞান বিভাগের সহকারী অধ্যাপক শিপ্রা মজুমদারের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন সরকারি তিতুমীর কলেজের অধ্যক্ষ প্রফেসর তালাত সুলতানা।

সেমিনারে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সরকারি তিতুমীর কলেজের উপাধ্যক্ষ মোঃ মহিউদ্দিন ও শিক্ষক পরিষদের সম্পাদক এ এস এম আসাদুজ্জামান। এছাড়াও উপস্থিত ছিলেন কলেজের রাষ্ট্রবিজ্ঞান বিভাগের শিক্ষক ও শিক্ষার্থীরা।

বিশেষ অতিথির বক্তব্যে শিক্ষক পরিষদের সম্পাদক এএসএম আসাদুজ্জামান বলেন, ছয় দফা ও বাংলাদেশের অভ্যুদয় একে অপরের পরিপূরক।

এখন যারাই বাংলাদেশের শিক্ষার্থী সবারই স্বাধীনতার অভ্যুদয় পড়া উচিত। তাহলে দেশকে এগিয়ে নিতে অগ্রণী ভূমিকা রাখবে তরুণ প্রজন্ম।

সেমিনারে কলেজের রাষ্ট্রবিজ্ঞান বিভাগের অধ্যাপক মালেকা বিলকিস বলেন, স্বাধীন বাংলাদেশের অভ্যুদয়ের মূল প্রেরণার উৎস ছিলো বাঙ্গালী জাতীয়তাবাদ।

বাঙালী জনগোষ্ঠীর উপর পাকিস্তানী শাসকগোষ্ঠীর দুঃশাসন ও শোষণ যত তীব্র হয়েছে ততই শাণিত হয়েছে পূর্ব পাকিস্তানের জনগণের জাতীয়তাবাদের চেতনা। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানই ছিলেন বাঙালী জাতীয়তাবাদের অগ্রদূত, আমাদের জাতির পিতা।

লিখিত বক্তব্যে অধ্যাপক মালেকা বিলকিস বলেন, ১৯৪৭ সালের দ্বিজাতি তত্ত্বের ভিত্তিতে প্রতিষ্ঠিত পাকিস্তান নামক রাষ্ট্রটির জন্মলগ্ন থেকেই পশ্চিম পাকিস্তান ভিত্তিক রাজনৈতিক দল মুসলিম লীগের নেতাদের দুর্নীতি,

সাম্প্রদায়িকতা এবং স্বৈরাতান্ত্রিক আচরণ পূর্ব বাংলার জনগণকে বিক্ষুব্ধ করে তুলেছিলো। আমাদের স্বাধীন বাংলাদেশে অভ্যুদয় একদিনে হয়নি। দীর্ঘ প্রক্রিয়ার মাধ্যমে অনেক চড়াই উৎরাই পেরিয়ে আন্দোলন ও সংগ্রামের ফলে স্বাধীন সার্বভৌম বাংলাদেশ গঠিত হয়।

Comments are closed.

     এই বিভাগের আরও সংবাদ