আজ ১৪ই অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ, ২৯শে নভেম্বর, ২০২০ ইং

আর্চবিশপ মজেস এম কস্তা সিএসসি-এর মৃত্যুতে বাংলাদেশ খ্রিস্টান এসোসিয়েশনের শোক প্রকাশ

 

ইগ্নেসিউস পার্থ ডি কস্তা : 

চট্টগ্রাম মেট্টোপলিটান আর্চডায়োসিসের ধর্মপাল ও বাংলাদেশ কাথলিক বিশপ সম্মলনীর সেক্রেটারী জেনারেল পরম শ্রদ্ধেয় আর্চবিশপ মজেস এম কস্তা সিএসসি আজ ১৩ জুলাই সোমবার, ২০২০ খ্রিস্টাব্দ, সকাল ৯:২০ মিনিটে ঢাকার স্কয়ার হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মৃত্যুবরণ করেন। বাংলাদেশ খ্রীষ্টান এসোসিয়েশনের প্রেসিডেন্ট মি. নির্মল রোজারিও ও মহাসচিব মি. হেমন্ত আই কোড়াইয়া তাঁর অকাল মৃত্যুতে গভীর দু:খ ও শোক প্রকাশ করেছেন। তাঁরা বলেছেন তাঁর মৃত্যুতে বাংলাদেশ খ্রীষ্টমন্ডলী একজন নিবেদিত প্রাণ, সাহসী, নিষ্ঠাবান এবং দূরদৃষ্টিসম্পন্ন ধর্মগুরু ও অভিবাবককে হারিয়েছে। তাঁর অবদান স্নরণীয় হয়ে থাকবে। নেতৃবৃন্দ তাঁদের বিবৃতিতে তাঁর শোকসন্তপ্ত পরিবার ও সম্প্রদায়ের প্রতি গভীর সমবেদনা জানিয়ে তাঁর আত্মার মঙ্গল কামনা করেছেন।
১৭ নভেম্বর ১৯৫০ সালে কালীগঞ্জের তুমিলিয়া ধর্মপল্লীতে পিতা পৌল হিরণ কস্তা ও মাতা মার্কেনা গমেজের কোলজুড়ে আর্চবিশপ মজেস মন্টু কস্তা সিএসসি জন্মগ্রহণ করেন।
১৯৯৬ খ্রিষ্টাব্দের ২০ জুলাই তাঁকে রোম থেকে দিনাজপুর ধর্মপ্রদেশের বিশপ হিসেবে মনোনীত করা হয়। ১৯৯৬ খ্রিষ্টাব্দের ৬ সেপ্টেম্বর বাংলাদেশে নিযুক্ত তৎকালীন ভাতিকানের রাষ্ট্রদূত আর্চবিশপ আদ্রিয়ানো বার্নাদিনীর হাতে বিশপ পদে অভিষিক্ত হন তিনি।
২০১১ খ্রিষ্টাব্দের ৬ এপ্রিল চট্টগ্রামের তৎকালীন বিশপ প্যাট্রিক ডি’রোজারিও সিএসসি’র স্থলাভিষিক্ত হন। ২০১৭ খ্রিষ্টাব্দের ২ ফেব্রুয়ারি পুণ্যপিতা পোপ ফ্রান্সিস চট্টগ্রাম ডায়োসিস থেকে আর্চডায়োসিস এবং বিশপ মজেসকে আর্চবিশপ হিসেবে ঘোষণা করেন। ৮ সেপ্টেম্বর চট্টগ্রাম মেট্টোপলিটান আর্চডায়োসিসে আর্চবিশপ মজেস এম. কস্তা পালিউম গ্রহণ করেন।
আর্চবিশপ মজেসের স্মরণে তেজগাঁও ধর্মপল্লীতে দুপুর সাড়ে ১২টায় প্রথম অন্ত্যেষ্টিক্রিয়ার খ্রিষ্টযাগ উৎসর্গ করা হয়। বিকেল ৩টায় নিজ জন্মভূমি তুমিলিয়ার বাপ্তিস্মদাতা সাধু যোহনের গির্জায় দ্বিতীয় অন্ত্যেষ্টিক্রিয়ার খ্রিষ্টযাগ উৎসর্গ করা হয়। তাঁর শেষ অন্ত্যেষ্টিক্রিয়ার খ্রিষ্টযাগ অনুষ্ঠিত হবে ১৪ জুলাই বিকাল ৩টায় চট্টগ্রাম কাথিড্রাল চার্চে। খ্রিষ্টযাগ উৎসর্গ করবেন ঢাকার আর্চবিশপ কার্ডিনাল প্যাট্রিক ডি’রোজারিও সিএসসি। সেখানেই বিশপ হাউজ কবরাস্থানে খ্রিষ্টের দ্রাক্ষাক্ষেত্রে ব্রতী এই শ্রব্দেয় মহান মানুষটিকে সমাধিস্থ করা হবে। বাংলাদেশ খ্রীষ্টান এসোসিয়েশনের প্রেসিডেন্ট নির্মল রোজারিও’র নেতৃত্বে যুগ্মমহাসচিব যোসেফ ডি’ সরকার, আইন বিষয়ক সম্পাদক ও ঢাকা ক্রেডিটের প্রেসিডেন্ট পংকজ গিলবার্ট কস্তা, দপ্তর সম্পাদক স্বপন রোজারিও, মিরপুর থানা শাখার সভাপতি স্বপন যোসেফ চৌধুরীসহ অন্যান্য নেতৃবৃন্দ তাঁর প্রতি শ্রদ্ধাঞ্জলি জ্ঞাপন করেন।

Comments are closed.

     এই বিভাগের আরও সংবাদ