আজ ১৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ৩০শে এপ্রিল, ২০২৪ ইং

জাবিতে বিশ্ব অটিজম সচেতনতা দিবসে আলোচনা সভা ও শোভাযাত্রা অনুষ্ঠিত

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় প্রতিনিধি :

১৭-তম বিশ্ব অটিজম সচেতনতা দিবস উপলক্ষে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে প্রতিষ্ঠিত ‘আনন্দশালা: সায়মা ওয়াজেদ স্কুল ফর স্পেশাল নিস্স চিলড্রেন’ আলোচনা সভা ও শোভাযাত্রায় আয়োজন করে।

আনন্দশালার পরিচালক (অনারারী) এবং বিশ্ববিদ্যালয়ের পরিসংখ্যান ও উপাত্ত বিজ্ঞান বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. রুমানা রইছের পরিচালনায় আজ মঙ্গলবার (২ এপ্রিল)আলোচনা অনুষ্ঠানে প্রধান অতিথির ভাষণে উপাচার্য অধ্যাপক ড. মোঃ নূরুল আলম বলেন, বিশেষ চাহিদা সম্পন্ন শিশুদের ভালোবাসতে হবে। সহমর্মিতা ও সংবেদনশীল আচরণের মধ্য দিয়ে তাদের পাশে দাঁড়াতে হবে। এই শিশুদের অভিভাবকদের প্রতিও সহনশীল আচরণ করতে হবে। সমাজের মূল স্রোতের সঙ্গে বিশেষ চাহিদা সম্পন্ন শিশুদের আনা সম্ভব হলে এই শিশুরাও নিজেদের কর্ম-ক্ষমতা দেখাতে পারবে।

উপাচার্য তাঁর ভাষণে বিশেষ চাহিদা সম্পন্ন শিশু এবং তাদের অভিভাবকদের শুভেচ্ছা জানায়।

অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন পদার্থবিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. এ. এ. মামুন, আইকিউএসির পরিচালক অধ্যাপক ড. সৈয়দ হাফিজুর রহমান, প্রক্টর অধ্যাপক ড. মো. আলমগীর কবীর, কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক ড. মো. এমদাদুল ইসলাম, বিশ্ববিদ্যালয়ের প্রধান চিকিৎসক ডা. মো. শামছুর রহমান, সাভার উপজেলা সমাজসেবা অফিসার মোহাম্মদ শিবলীজামান প্রমুখ।

অনুষ্ঠানে আনন্দশালার পরিচালক ড. রুমানা রইছ তাঁর বক্তব্যে বলেন, বিশেষ চাহিদা সম্পন্ন শিক্ষার্থীদের বাবা- মা এ প্রতিষ্ঠানকে কেন্দ্র করে যে স্বপ্ন দেখছেন, বর্তমান প্রশাসন সেই স্বপ্ন বাস্তবায়নে সব ধরনের প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে। সরকারের পক্ষ থেকে ইতোমধ্যে আর্থিক অনুদান পাওয়া গেছে। শীঘ্রই প্রতিষ্ঠানটির অবকাঠামোগত সম্প্রসারণ শুরু হবে।

আলোচনা সভার পর উপাচার্যের নেতৃত্বে এক শোভাযাত্রা বের হয়। শোভাযাত্রায় প্রতিষ্ঠানটির শিক্ষক-শিক্ষার্থী এবং অভিভাবকগণ অংশগ্রহণ করেন।

Comments are closed.

     এই বিভাগের আরও সংবাদ