আজ ১৯শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ২রা মে, ২০২৪ ইং

ধামরাই সরকারি কলেজে প্রথম বারের মত বিজ্ঞান মেলা অনুষ্ঠিত

শাকিল আহমেদ :

ধামরাই সরকারি কলেজে “মানুষ অজানাকে জানতে চায় এবং তার ফলেই বিজ্ঞানের সৃষ্টি” এই স্লোগান কে ধারণ করে বিজ্ঞান ক্লাবের উদ্যোগে এই প্রথম বারের মতো অনুষ্ঠিত হয়েছে বিজ্ঞান মেলা-২০২৩।

বৃহস্পতিবার (৭ডিসেম্বর) দিনব্যাপী জয় বাংলা চত্বর
প্রাঙ্গনে শতাধিক শিক্ষার্থীরা বিজ্ঞান মেলায় তাদের বিভিন্ন প্রকল্প প্রদর্শন করে।

এসময় বিজ্ঞান মেলার আহ্বায়ক মৃত্তিকা বিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক মো. মহিদুর রহমানের সভাপতিত্বে বেলুন ও কবুতর উড়িয়ে এ মেলার উদ্বোধন করেন ধামরাই সরকারি কলেজের অধ্যক্ষ ড. মো. সেলিম মিয়া।

ধামরাই সরকারি কলেজের উচ্চ মাধ্যমিক শ্রেণি ও স্নাতক কোর্সের বিজ্ঞান বিভাগসহ ব্যবস্থাপনার বিভাগের ছাত্র-ছাত্রীদের অংশগ্রহণে অনুষ্ঠিত বিজ্ঞান মেলায় স্মার্ট পরিবেশ,সোলার সিস্টেম ওয়াকিং মডেল, অটোমেটেড ইরিগেশন সিস্টেম, শক্তির রুপান্তর,গ্যাস সেন্সর,পরিবেশ বান্ধব আধুনিক শহর,বিদ্যুৎ উৎপাদন ও অপচয় রোধ, ব্যবস্থাপনায় প্রায়োগিক বিজ্ঞান,টেবিল হিটার, রোবোটিক গাড়ির স্টলের প্রদর্শন করা হয়।

প্রজেক্ট প্রদর্শন শেষে স্টল নিয়ন গ্রুপের অটোমেটেড ইরিগেশন সিস্টেমকে প্রথম, জেনন গ্রুপের পরিবেশ বান্ধব আধুনিক শহরকে দ্বিতীয় ও ক্রিপটন গ্রুপের গ্যাস সেন্সরকে তৃতীয় ঘোষণা করেন মেলা পরিচালনা কমিটির প্রধান বিচারক জাহাঙ্গীর নগর বিশ্ববিদ্যালয়ের গণস্বাস্ব্য বিভাগের সহকারী অধ্যাপক মামুন অর রশিদ। এছাড়াও ধামরাই সরকারি কলেজের ব্যবস্থাপনা বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ড. মোঃ সামসুল বারীর অক্সিজেন দলকে বিশেষ পুরস্কার ঘোষণা করা হয়।

এবিষয়ে ধামরাই সরকারি কলেজের অধ্যক্ষ ড. মো. সেলিম মিয়া বলেন,বিজ্ঞান মনস্ক শিক্ষার্থীদের নতুন উদ্ভাবনীর অবদানে ২০৪১ সালে বাংলাদেশ বিশ্বে উন্নতশীল দেশের সম্মান অর্জন করবে।  এই বিজ্ঞান মেলায় অংশগ্রহণ করা বিজ্ঞানীদের মেধাকে বিকশিত করতে পারলেই তারা তাদের সৃজনশীল চিন্তা-চেতনার মাধ্যমে দেশকে আরো এগিয়ে নিতে পারবে, এমন আশা প্রকাশ করেন।

Comments are closed.

     এই বিভাগের আরও সংবাদ