আজ ৩১শে আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ, ১৫ই জুলাই, ২০২৪ ইং

কুবিতে আর্ট এন্ড হেরিটেজ সোসাইটি’র ফুটবল লীগ আয়োজন

কুবি প্রতিনিধি:

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের প্রত্নতত্ত্ব বিভাগের সহযোগী সংগঠন আর্ট এন্ড হেরিটেজ সোসাইটি একটি ফুটবল লীগের আয়োজন করেছে।

রবিবার (২৩ জুলাই) কেন্দ্রীয় খেলার মাঠে বিকেল ৩টায় ফুটবল লীগটির প্রথম ম্যাচ অনুষ্ঠিত হয়।

চারটি দল নিয়ে এই ফুটবল লীগটি অনুষ্ঠিত হতে যাচ্ছে। দলগুলোর নামকরণ করা হয়েছে প্রাচীন বাংলার উল্লেখযোগ্য জনপদগুলো অনুসারে পুণ্ড্রনগর ম্যাসেডোনি, বঙ্গ ভাইকিংস, সমতট হিট্রাইট, হরিকেল হারকিউলিস।

ফুটবল লীগ আয়োজন সম্পর্কে আর্ট এন্ড হেরিটেজ সোসাইটি’র ভিপি মো: মুশফিকুর রহমান খান বলেন, আমাদের সোসাইটির মূল কাজ সহ-শিক্ষা কার্যক্রম পরিচালনা করা।

যাতে শিক্ষার্থীদের মননের উৎকর্ষতা বৃদ্ধি পায়। খেলাধুলা শিক্ষার্থীদের সেই উৎকর্ষতা বৃদ্ধিতে সহায়ক ভূমিকা রাখে। এছাড়াও এ ধরনের খেলাধুলায় শিক্ষার্থীদের নিজেদের দক্ষতার সাক্ষরতা রাখার সুবর্ণ সুযোগ সৃষ্টি হয়ে থাকে। যা থাকে সামনে ভালো কিছু করার প্রয়াস যোগায়।

প্রত্নতত্ত্ব বিভাগের চেয়ারম্যান ড. মুহাম্মদ সোহরাব উদ্দিন বলেন, আনুষ্ঠানিক শিক্ষার পাশাপাশি যে অনানুষ্ঠানিক শিক্ষা কার্যক্রম রয়েছে, তার মধ্যে ক্রীড়া অন্যতম।

ক্রীড়া শিক্ষার্থীদের চিত্র বিনোদনের বিকাশ ঘটায় এবং তাদের মাঝে প্রতিযোগিতার আবহ সৃষ্টি করবে। এছাড়া এধরণের প্রতিযোগিতা বিভাগের শিক্ষার্থীদের মাঝে আন্ত:সম্পর্ক বৃদ্ধি করবে।

দলগুলোর নাম প্রাচীন বাংলার নামানুসারে করার বিষয়ে তিনি বলেন, আমরা দলগুলো ব্যাচ ভিত্তিক গঠন না করে প্লেয়ার ক্যাটাগরির মাধ্যমে গঠন করেছি। যেনো সব দলই ভারসাম্যপূর্ণ হয়।

এক্ষেত্রে দলের নামগুলো প্রাচীন জনপদ অনুসারে দেওয়ার মূল উদ্দেশ্য হলো যাতে মানুষ এমন নামগুলো সম্পর্কে জানার চেষ্টা করে। এতে করে তারা প্রাচীন বাংলার গৌরবময় ইতিহাস সম্পর্কে জানতে পারবে।

উল্লেখ্য, ফুটবল লীগের দলগুলো গঠন করা হয়েছে প্রত্নতত্ত্ব বিভাগে অধ্যয়নরত শিক্ষার্থীদের (পুরুষ) নিয়ে। আগামী ২৭ই জুলাই পয়েন্ট টেবিলের শীর্ষ দুই দলের মাঝে ফাইনাল ম্যাচ অনুষ্ঠিত হবে।

Comments are closed.

     এই বিভাগের আরও সংবাদ