আজ ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ২৬শে এপ্রিল, ২০২৪ ইং

জাবির সাংবাদিকতা বিভাগে ‘ডাটা জার্নালিজম’ শীর্ষক কর্মশালা

জাবি প্রতিনিধি: হাবিবুর রহমান সাগর :
জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি)সাংবাদিকতা ও গণমাধ্যম অধ্যয়ন বিভাগে ডাটা জার্নালিজম শীর্ষক একটি দিনব্যাপি কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।
ট্রান্সপারেসি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি) ও বিভাগটি যৌথভাবে  কর্মশালাটির আয়োজন করে। শনিবার (১৮ মার্চ) কর্মশালাটি বিভাগের সেমিনার কক্ষে  সকাল দশটা’য় শুরু হয়ে বিকেল পাঁচটা’য় শেষ হয়।
কর্মশালায় ডাটা জার্নালিজমের ধারণা, ডাটা জার্নালিজমের মৌলিক বিষয়, ডাটা জার্নালিজমের স্বচ্ছতা ও বস্তুনিষ্ঠতা,  ডাটা জার্নালিজমের সোর্স, স্প্রেডশিটের মৌলিক ধারণা, সম্পর্কে আলোচনা ও প্রশিক্ষণ দেওয়া হয়।
কর্মশালা শেষে শিক্ষার্থীদের মাঝে সনদ বিতরণ করেন টিআইবি’র নির্বাহী পরিচালক ড.ইফতেখারুজ্জামান। এসময় তিনি বলেন, ‘ টিআইবি  দেশব্যাপী ডেটা জার্নালিজমের একটি ক্যাম্পেইন শুরু করেছে। আজকের এই কর্মশালার মাধ্যমে ক্যাম্পেইনের যাত্রা শুরু হলো।
সাংবাদিকতায় ডেটা জার্নালিজমের গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। অনুসন্ধানী সাংবাদিকতায় সাংবাদিকদের কাজকে আরো সহজ করে দিতে ডেটা জার্নালিজম ক্যাম্পেইন সহায়ক ভূমিকা রাখবে বলে আশাবাদী । ‘
এসময় বিভাগের শিক্ষার্থী নাজমুন নাহার উর্মী বলেন, ‘ ডেটা জার্নালিজম সম্পর্কে আমাদের বিশেষ কোন ধারণা ছিল না। আজকের এই কর্মশালার মাধ্যমে ডেটা জার্নালিজমের মৌলিক বিষয় সম্পর্কে অনেক কিছু জানতে পেরেছি ও শিখগে পেরেছি। সাংবাদিকতায় আমাদের আগ্রহের জায়গাটা আরও প্রশস্ত হয়েছে। যতটুকু আশা নিয়ে কর্মশালায় এসেছিলাম তার চেয়ে বেশি পরিমাণ প্রাপ্তি নিয়ে যাচ্ছি।’
১৯৯৬ সালে দুর্নীতির বিরুদ্ধে লড়াইয়ের জন্য একটি সমাজিক সংস্থা হিসেবে টিআইবি গঠিত হয়। প্রতিষ্ঠার পর থেকে সংস্থাটি দেশ গবেষণা এবং নীতি, নাগরিক প্রবৃত্তি, প্রচার এবং যোগাযোগ, তথ্য অধিকার, নাগরিক চার্টার,জলবায়ু অর্থব্যবস্থা শাসন, পানির শুদ্ধাচার ক্ষেত্রসমূহে কাজ করে চলেছে।

Comments are closed.

     এই বিভাগের আরও সংবাদ