আজ ৩রা শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৮ই জুলাই, ২০২৪ ইং

তৃতীয় জাতীয় ক্যাম্পাস থিয়েটার উৎসব ২০২৩ এ অংশগ্রহণ করছে ডিআইইউ(ইংলিশ ক্লাব)

তাবাস্সুম ঈশা,ডিআইইউ প্রতিনিধি:

উৎসব কমিটির একটি প্রতিনিধি দল মহড়া পর্যবেক্ষণ করতে এসেছিলেন ডিআইইউ ক্যাম্পাসে।

ইংরেজি বিভাগের শিক্ষার্থী মাসউদ আহমেদ এর নির্দেশনায় রেজওয়ানা কারিম সারার নব বিন্যাসে, ঢাকা ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ইংরেজি বিভাগের শিক্ষার্থীদের অংশগ্রহণে উইলিয়াম শেক্সপিয়ার এর অমরকীর্তি
“এ মিডসামার নাইটস ড্রিম।

আগামী ১২ মার্চ বিকেল ৪ টায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির সংগীত ও নৃত্যশালা মিলনায়তনে মঞ্চস্থ হতে যাচ্ছে।
উক্ত নাট্যমঞ্চের দিক নির্দেশনায় রয়েছে সহকারী অধ্যাপক মিলি রহমান,সহকারী অধ্যাপক আনিসুর রহমান,প্রভাষক তরু শাহরিয়ার স্বর্গ ও নবমিতা।

নাট্য ও সাংস্কৃতিক আন্দোলনের মাধ্যমে বাংলাদেশের কিশোর ও তরুণ শিক্ষার্থীদের সৃজনশীল, মানবিক, সংস্কৃতিমনষ্ক ও দেশপ্রেমিক নাগরিক হিসেবে গড়ে তুলতে সহশিক্ষা কার্যক্রমের অংশ হিসেবে ‘ছড়াবো আলো শিক্ষা ও শিল্পে, তারুণ্যের জয়গানে’ স্লোগানকে ধারণ করে ২৫ নভেম্বর ২০১৫ সালে হাবিব তাড়াশী প্রতিষ্ঠা করেন ক্যাম্পাস থিয়েটার আন্দোলন, বাংলাদেশ।

এটি শিক্ষক ও শিক্ষার্থীদের সমন্বয়ে গঠিত ও পরিচালিত স্বেচ্ছাসেবী ও অলাভজনক সাংস্কৃতিক সংগঠন। বাংলাদেশের উচ্চমাধ্যমিক, স্নাতক, স্নাতকোত্তর শ্রেণি ও সমমান পর্যন্ত শিক্ষার্থীদের নিয়ে সৃজনশীল ও মানবিক সমাজ গড়ার প্রত্যয়ে বাঙালির সংস্কৃতি ও নাট্য-শিল্প বিষয়ে চর্চা; নতুন সংস্কৃতি-কর্মী অভিনেতা,

নাট্যকার ও নির্দেশক তৈরীর মাধ্যমে জাতীয় সংস্কৃতি অঙ্গনকে সমৃদ্ধকরণে সহায়তা; নাট্যবিষয়ে মৌলিক গবেষণা এবং গবেষণালব্ধের তথ্যের প্রতিষ্ঠা ও প্রচার; নাট্য-সাহিত্য ও শিল্পের ক্রমবিবর্তনের তথ্য ও বিবরণ সঙ্কলন এবং এ বিষয়ে গবেষণায় উৎসাহ প্রদান; শিক্ষার্থী ও সাধারণের মধ্যে নবধারার নাট্য-শিল্পের প্রসার এবং বাঙালির সংস্কৃতি,

মুক্তিযুদ্ধের চেতনা জাতীয়তাবাদ ও মননশীলতার উৎকর্ষ সাধন ও গবেষণা ‘ক্যাম্পাস থিয়েটার আন্দোলন, বাংলাদেশের অন্যতম লক্ষ্য ও উদ্দেশ্য।

ইতোমধ্যে ২০১৮ সালের ৭-৯ ডিসেম্বর ‘ক্যাম্পাস থিয়েটার আন্দোলন, বাংলাদেশএর উদ্যোগে ‘বাঙলা কলেজ যুব থিয়েটার’এর আয়োজনে ১৬ টি ক্যাম্পাস থিয়েটারের অংশগ্রহণে ‘শিক্ষা ও শিল্পের আলোয় ২০৪১-এ পৌছে যাবো আমরা উন্নতির শিখরে’ এই স্লোগানকে ধারন করে ১ম জাতীয় ক্যাম্পাস থিয়েটার উৎসব অনুষ্ঠিত হয়।

অতঃপর ‘শিক্ষা ও শিল্পের আলো ছড়াবো আমরা তারুণ্যের জয়গানে’ এই স্লোগানে ৩০ টি ক্যাম্পাস থিয়েটারের অংশগ্রহণে বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় সংগীত ও নৃত্যকলা কেন্দ্র মিলনায়তনে অনুষ্ঠিত হয় ২য় জাতীয় ক্যাম্পাস থিয়েটার উৎসব-২০২০।

তরুণ শিক্ষার্থীদের মেধা বিকাশ, সৃজনশীল- শৈল্পিক কর্মে ইতিবাচক ভুমিকা, মানবিক, মুক্তবুদ্ধি ও দেশপ্রেমে উদ্ভুদ্ধ করার লক্ষ্যে; ক্যাম্পাস থিয়েটার আন্দোলন, বাংলাদেশের আয়োজনে বাংলাদেশ শিল্পকলা একাডেমির সহযোগিতায় এবং বাঙলা কলেজ যুব থিয়েটারএর ব্যবস্থাপনায় আগামী ৯ থেকে ১৩ মার্চ ২০২৩ পর্যন্ত জাতীয় সংগীত ও নৃত্যকলা মিলনায়তন এবং নন্দনমঞ্চ, বাংলাদেশ শিল্পকলা একাডেমি, ঢাকায় অনুষ্ঠিত হতে যাচ্ছে তৃতীয় জাতীয় ক্যাম্পাস থিয়েটার উৎসব-২০২৩।

সারাদেশের প্রায় ৫০ টি কলেজ বিশ্ববিদ্যালয়ের ( ক্যাম্পাস থিয়েটার) অংগ্রহনে ৫ দিন ব্যাপি তারুণ্যের এই মহা আয়োজনে।

Comments are closed.

     এই বিভাগের আরও সংবাদ