আজ ৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ, ১৯শে মার্চ, ২০২৪ ইং

সবুজ ধানের মাঝে কৃষকের সোনালী স্বপ্ন

আবু জাহান তালুকদার, সুনামগঞ্জ প্রতিনিধি:

সুনামগঞ্জের তাহিরপুর উপজেলায় মাঠের পর মাঠ সমর সমারোহ বোরো ফসলের ক্ষেত দেখে মনে হয়, এ যেন আবহমান গ্রামবাংলার উদ্ভাসিত এক রূপ। কৃষকের সোনালী স্বপ্ন যেন লুকিয়ে আছে সবুজের মাঝেই।

উপজেলার বিভিন্ন হাওর ঘুরে দেখা যায় মনোমুগ্ধকর সবুজ ধান ক্ষেতের অপরূপ দৃশ্য। যতদূর চোখ যায় শুধু সবুজ আর সবুজ। হাওর এলাকার ফাগুনের অপরূপ সৌন্দর্যের প্রতিক ঝর্না ফুলসহ হালকা হাওয়ায় দোল খাচ্ছে দিগন্ত মাঠ জুড়ে বোরো ধানের ক্ষেত। চলতি বোর মৌসুমে চারা রোপণের পর ফাগুনের প্রখর রোদে ক্ষেতের পরিচর্যায় ব্যস্ত সময় পার করছেন কৃষকরা।

সরেজমিনে উপজেলার বিভিন্ন এলাকা ঘুরে কৃষকের সাথে কথা বলে জানাযায়, বিগত বছরের তুলনায় এবার বোরো মৌসুমে এখন পর্যন্ত ধানে তেমন রোগবালাই দেখা দেয়নি। তাই বোরো ধান চাষে এবারের চিত্র ভিন্ন। চারা রোপণের শেষে গেল কয়েকদিন পূর্বে দুই দফায় বৃষ্টি হয়েছে।

এবং রোপণকৃত ধানের চারা কৃষকের নিবিড় পরিচর্যায় দ্রুত বেড়ে ওঠেছে। তাই সবুজে ছেয়ে গেছে ধান ক্ষেত। সারাদিন কৃষক আর কৃষি শ্রমিকের কর্মব্যস্ততায় মুখরিত উপজেলার ফসলের মাঠ। আর দিগন্ত মাঠ জুড়ে সবুজের মাঝেই উঁকি দিচ্ছে কৃষকের সোনালি স্বপ্ন।

তাহিরপুর উপজেলা কৃষি অফিসের তথ্যসুত্রে জানাযায়, চলতি বোরো মৌসুমে উপজেলার ৭টি ইউনিয়নে ১৭হাজার ৪২০ হেক্টর জমিতে ইরি-বোরো ধান চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। এতে কোনপ্রকার ক্ষতির সম্মুখীন না হলে ৬৬হাজার ১২০ মেট্রিক টনের বেশি চাল উৎপাদন হবে।

উপজেলার শ্রীপুর উত্তর ইউনিয়নের তরং গ্রামের কৃষক শাহীন আখঞ্জী বলেন, চলতি বছরে আমি ৪ একর জমিতে বোরো ধান চাষাবাদ করেছি এখন পর্যন্ত কোন রোগবালাই দেখা দেয়নি। ধান ভালই হয়েছে।

উপজেলা সদর ইউনিয়নের ধুতমা গ্রামের কৃষক আলমগীর হোসেন বলেন, চলতি বছরে আমি ১৮ একর জমিতে বোর ধান চাষাবাদ করেছি তার মধ্যে বি-২৮ ধান ১৬ একর এবং দুই একর জমিতে লাল ধান সহ বিভিন্ন প্রকার ধান চাষাবাদ করেছি।ফসল ভালই হয়েছে। যদি কোনপ্রকার রোগবালাই দেখা না দেয় উৎপাদন ভালই হবে।

উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ হাসান-উদ দৌলা বলেন, চলতি বোরো মৌসুমে উপজেলায় ১৭ হাজার ৪২০ হেক্টর জমিতে বোর ধান চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। এতে ৬৬ হাজার ১২০ মে.টন চাউল উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে তিনি আরো বলেন, এ বছর এখন পর্যন্ত বোর ধানে কোন রোগবালাই দেখা দেয়নি, আশাকরি এ বছর উৎপাদনের লক্ষ্যমাত্রা ছাড়িয়ে যাবে। আমাদের পক্ষ হতে সার্বক্ষণিক মাঠে থেকে কৃষকদের পরামর্শ দেওয়া হচ্ছে।

Comments are closed.

     এই বিভাগের আরও সংবাদ