আজ ১৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ২৯শে এপ্রিল, ২০২৪ ইং

ইউপি চেয়ারম্যানের ঘোষণা নির্বাচনে কর্মী মারা গেলে ১০ লাখ টাকা

মুন্সীগঞ্জ জেলা প্রতিনিধি :

নির্বাচন করতে গিয়ে নিজের কর্মী মারা গেলে তার পরিবারকে ১০ লাখ টাকা দেওয়ার ঘোষণা দিয়েছেন মুন্সীগঞ্জের সিরাজদিখান উপজেলার বাসাইল ইউনিয়নের চেয়ারম্যান সাইফুল ইসলাম যুবরাজ।

এ ইউনিয়ন পরিষদের আসন্ন নির্বাচনে আওয়ামী লীগ থেকে মনোনয়ন প্রত্যাশী তিনি। গত ২৫ ও ২৬ অক্টোবর উত্তর পাথরঘাটা গ্রামের নিজ বাড়িতে কর্মিসভায় তার দেওয়া ওই বক্তব্য সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে ভাইরাল হয়েছে।

আগামী ২৩ ডিসেম্বর চতুর্থ ধাপে সিরাজদিখান উপজেলার ১৪টি ইউপিতে ভোট গ্রহণ হবে। এ নির্বাচনে মনোনয়নপত্র জমা দেওয়ার শেষ তারিখ ২৫ নভেম্বর।

বাসাইল ইউনিয়ন আওয়ামী লীগের সদস্য ও বর্তমান ইউপি চেয়ারম্যান সাইফুল ইসলাম যুবরাজ গত ২৫ ও ২৬ অক্টোবর ইউনিয়নের বিভিন্ন ওয়ার্ডের কর্মীদের গরু জবাই করে ভুরি ভোজের আয়োজন করেন। ওই দিন কর্মী-সমর্থকদের উদ্দেশে দেওয়া বক্তব্যে তিনি বলেন, এই নির্বাচন পারপাসে একটা লোক মারা যেতে পারে।

আমার কর্মী যারা, তাদের একটা লিস্ট আছে। এই কর্মীদের ভেতরে যদি কেউ নির্বাচন করতে গিয়ে মারা যায়, তাহলে আমার পক্ষ থেকে ১০ লাখ টাকা তার পরিবারকে দেওয়া হবে। আর যদি খুনোখুনি-বাইরাবাইরি করে হাসপাতালে ভর্তি থাকেন, তাহলে আমি তার সম্পূর্ণ খরচ বহন করব। এমনকি তার সংসারের খরচও আমি চালাব।

আমি মাইট্টা ডোরা সাপ। চুপ করে শুয়ে থাকি, আর যখন কামড় মারি, তখন মাংসসহ ছিঁড়ে ফেলি। চেয়ারম্যান প্রার্থীর এমন বক্তব্যকে উস্কানিমূলক উল্লেখ করে ক্ষোভ জানিয়েছেন স্থানীয়রা। নির্বাচনে আইনশৃঙ্খলা পরিস্থিতির অবনতির আশঙ্কাও করছেন অনেকে।

এ ব্যাপারে জানতে চাইলে সাইফুল ইসলাম যুবরাজ বলেন, ১৯৯৬ সালে ইউনিয়নের ৮ নম্বর ওয়ার্ডে তিন ব্যক্তি সহিংসতায় মারা যান। ওই ধরনের সহিংসতার কোনো ঘটনা আর ঘটতে দেওয়া হবে না বলে গ্রামবাসীকে আশ্বস্ত করা হয়।

তারপরও এলাকার লোকজন জানতে চান, ওই ঘটনার পুনরাবৃত্তি হলে কী করব। এমন প্রশ্নের জবাবে আমি এসব কথা বলেছিলাম। তবে ওই সময় নির্বাচনের তফসিল ঘোষণা করা হয়নি। তাই নির্বাচনী আচরণবিধিও লঙ্ঘন হয়নি।

বাসাইল ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও আওয়ামী লীগের দলীয় মনোনয়ন প্রত্যাশী এইচ এম নজরুল ইসলাম টিটু বলেন, আমরা যারা প্রধানমন্ত্রীর নেতৃত্বে আওয়ামী লীগ করি ।

সে ক্ষেত্রে এই ধরনের বাজে বক্তব্য দেওয়া মোটেও উচিত না। সাইফুল চেয়ারম্যান যে বক্তব্য দিয়েছে সামাজিক মাধ্যমে কয়েকদিন ধরেই সেটা ঘুরছে। এটা আমিও দেখেছি তিনি উস্কানিমূলক বক্তব্য দিয়েছে।এতে সহিংসতা হতে পারে। তিনি নৌকা প্রতীক নিয়ে গত বছর চেয়ারম্যান নির্বাচন করেছেন।

এবারও  মনোনয়ন চেয়েছে আমিও চেয়েছি। কিন্তু এরকম ভয়-ভীতি দেখানোর জন্য মানুষকে এরকম বক্তব্য দিয়ে বেড়ান তবে এটা মোটেও কাম্য নয়। এতে দলের ভাবমূর্তি নষ্ট হয়।

উপজেলা আওয়ামী লীগ সভাপতি ও উপজেলা পরিষদের চেয়ারম্যান হাজী মহিউদ্দিন আহমেদ জানান, বিষয়টি শুনেছি, খোঁজ নিয়ে সত্যতা পেলে সংশ্নিষ্টদের আইনগত ব্যবস্থা নিতে বলা হবে।

উপজেলা নির্বাচন কর্মকর্তা শাহিনা ইসলাম চৌধুরী বলেন, ইউপি চেয়ারম্যানের এমন বক্তব্য গ্রহণযোগ্য নয়। তবে ভাইরাল হওয়া বক্তব্যের বিরুদ্ধে কেউ অভিযোগ করেনি। অভিযোগ পেলে ব্যবস্থা নেব।

সিরাজদিখান থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোহাম্মদ বোরহান উদ্দিন বলেন, আমরা কোন প্রকার অপ্রীতিকর ঘটনা ঘটতে দিব না। তাই সবাইকে বলব উস্কানিমূলক কথা যেন কেউ না বলে। যদি এরকম কোন কথা বাসাইল ইউপি চেয়ারম্যান বলে থাকে তাহলে আমরা পর্যবেক্ষণ করে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করবো।

Comments are closed.

     এই বিভাগের আরও সংবাদ