আজ ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ২৭শে এপ্রিল, ২০২৪ ইং

শেখ হাসিনা, বিদ্যুৎ খাতে ‘সাফল্যের যুগ’

ডেস্ক রিপোর্ট :

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সৎ, আন্তরিক ও দূরদর্শী নেতৃত্বে মানসম্মত ও নির্ভরযোগ্য বিদ্যুৎ সুবিধা এখন আর স্বপ্ন নয়, কেননা দেশের প্রায় শতভাগ মানুষ এখন বিদ্যুৎ পাচ্ছে।

বঙ্গবন্ধুর সুযোগ্য কন্যা শেখ হাসিনা তার কিংবদন্তি পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্ন সফলভাবে বাস্তবায়ন করেছেন।

২০০৯ সালে ক্ষমতা গ্রহণের পর এটিকে অগ্রাধিকার খাত হিসেবে ঘোষণা করে ২০২১ সালের মধ্যে সকল পরিবারের বিদ্যুৎ পৌঁছে দেওয়ার লক্ষ্যে সরকার বিদ্যুৎ ও জ্বালানি খাতের জন্য একটি রোডম্যাপ প্রণয়ন করে।

২০০৯ সালে মাত্র ৪৭ শতাংশ থেকে ২৫,২৩৫ মেগাওয়াট উৎপাদন ক্ষমতার সঙ্গে সরকার সফলভাবে তার ভিশন ২০২১ অর্জন করে, যা ২৪,০০০ মেগাওয়াটের লক্ষ্যমাত্রা অতিক্রম করে। এটি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী এবং স্বাধীনতার সুবর্ণজয়ন্তীর সঙ্গেও মিলে যায়।

বিদ্যুৎ ও জ্বালানি খাতে দৃঢ় ভিত্তি রচনার পর সরকারের পরবর্তী লক্ষ্য হল ২০৩০ সালে
মধ্যে ৪০,০০০ মেগাওয়াাট এবং ২০৪১ সালে বাংলাদেশ যখন একটি সমৃদ্ধ উন্নত দেশে পরিণত হতে চায় ততদিনের মধ্যে ৬০,০০০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন করা।

বাসসের সঙ্গে আলাপকালে আন্তর্জাতিক জ্বালানি পরামর্শক ও বিশেষজ্ঞ খন্দকার সালেক সুফি বলেন, ২০০৯ থেকে ২০২১ সাল হল প্রধানমন্ত্রী শেখ হাসিনার গতিশীল নেতৃত্বে ‘সাফল্যের যুগ’। কেননা এ সময়টাতে তিনি বাংলাদেশের পুরো চেহারা বদলে দিয়েছেন।

তিনি বলেন, বাংলাদেশ এখন খাদ্যে স্বয়ংসম্পূর্ণ, প্রায় শতভাগ পরিবারে বিদ্যুৎ ব্যবহারের ব্যবস্থা করা হয়েছে, সন্ত্রাসবাদ ও নৈরাজ্য সফলভাবে নিয়ন্ত্রণ করা হয়েছে এবং দুর্নীতি দমনে সর্বাত্মক পদক্ষেপ নেওয়া হয়েছে।

গত ১২ বছরে অর্থনীতি সাত শতাংশের চিত্তাকর্ষক হারে বৃদ্ধি পেয়েছে উল্লেখ করে তিনি বলেন, ‘বাংলাদেশ স্বল্পোন্নত দেশ থেকে উন্নয়নশীল দেশের মর্যাদায় উন্নীত হয়েছে।’
অনেক বড় অবকাঠামো উন্নয়ন প্রকল্প (পদ্মা বহুমুখী সেতু, বঙ্গবন্ধু টানেল, রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র, মেট্রোরেল, এলিভেটেড এক্সপ্রেসওয়ে, মাতারবাড়ী-মহেশখালী বিদ্যুৎ ও জ্বালানি কেন্দ্র, পায়রা বিদ্যুৎ ও জ্বালানি কেন্দ্র ইত্যাদি) ২০২৫ সালের মধ্যে শেষ হবে বলে আশা করা হচ্ছে।
তিনি প্রধানমন্ত্রীকে তার ৭৫তম জন্মদিনে শুভেচ্ছাও জানান।

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বাসসকে বলেন, বিদ্যুৎ ও জ্বালানি মন্ত্রণালয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার সৎ, অন্তরিক ও যোগ্য নেতৃত্বে কাজ করে বিদ্যুৎকেন্দ্রের সংখ্যা বেড়ে ১৪৬-এ উন্নীত হয়েছে। অথচ ২০০৯ সালে এটি ছিল মাত্র ২৭। উৎপাদন ক্ষমতা ২৫,২৩৫ মেগাওয়াটে (ক্যাপ্টিভসহ) পৌঁছেছে, যা ২০০৯ সালে ছিল ৪,৯৪২ মেগাওয়াট (ক্যাপ্টিভসহ)।

তিনি বলেন, ‘শুধু তাই নয়, আমরা সমস্ত পাওয়ার ক্যাবল এবং সাবস্টেশনকে মাটির নিচে নেয়ার জন্যও কাজ করছি। আমরা নবায়ণযোগ্য উৎস থেকে বিদ্যুৎ উৎপাদনের অংশ ২০৫০ সালের মধ্যে আমাদের মোট উৎপাদন ৪০ শতাংশে উন্নীত করতে চাই।’

Comments are closed.

     এই বিভাগের আরও সংবাদ