আজ ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ২৭শে এপ্রিল, ২০২৪ ইং

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে যথাযোগ্য মর্যাদায় মহান বিজয় দিবস উদযাপিত

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় প্রতিনিধি:

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে যথাযোগ্য মর্যাদায় আজ (১৬ ডিসেম্বর) মহান বিজয় দিবস উদযাপিত হয়েছে।

এ উপলক্ষে দিনব্যাপী নানা ধরনের কর্মসূচির আয়োজন করা হয়। ভোর ৬.৩৩ মিনিটে সূর্যোদয়ের সময় উপাচার্য অধ্যাপক ড. মোঃ নূরুল আলম নতুন প্রশাসনিক ভবনে জাতীয় পতাকা উত্তোলনের মধ্য দিয়ে দিবসের কর্মসূচি শুরু করেন।

এই সময় উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক শেখ মোঃ মনজুরুল হক বিশ্ববিদ্যালয়ের পতাকা উত্তোলন করেন। পতাকা উত্তোলনের সময় উপ- উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. মোহাম্মদ মোস্তফা ফিরোজ, কোষাধ্যক্ষ অধ্যাপক ড. রাশেদা আখতার, রেজিস্ট্রার আবু হাসান প্রমুখ উপস্থিত ছিলেন।

সকাল সাড়ে সাতটায় জাতীয় স্মৃতিসৌধে উপাচার্য অধ্যাপক ড. মোঃ নূরুল আলম ১৯৭১ এর মহান মুক্তিযুদ্ধে শহিদদের প্রতি শ্রদ্ধাঞ্জলি নিবেদন করেন। এ সময় উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক শেখ মোঃ মনজুরুল হক, উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. মোহাম্মদ মোস্তফা ফিরোজ, কোষাধ্যক্ষ অধ্যাপক ড. রাশেদা আখতার, বিভিন্ন অনুষদের ডিন, রেজিস্ট্রার, প্রক্টর, আবাসিক হলের প্রভোস্ট, শিক্ষক-শিক্ষার্থী, কর্মকর্তা-কর্মচারী উপাচার্যের সঙ্গে ছিলেন। উপাচার্যের শ্রদ্ধাঞ্জলি নিবেদনের পর শিক্ষক সমিতি, বিভিন্ন হল প্রাধ্যক্ষ, বঙ্গবন্ধু শিক্ষক পরিষদ, মহিলা ক্লাব, অফিসার সমিতি এবং অন্যান্য পেশাজীবী সংগঠনের নেতৃবৃন্দ শ্রদ্ধাঞ্জলি নিবেদন করেন।

শ্রদ্ধা নিবেদনের পর উপাচার্য সবাইকে বিজয় দিবসের শুভেচ্ছা জানান। এ সময় উপাচার্য তাঁর বক্তব্যে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং মুক্তিযুদ্ধ ও অন্যান্য গণতান্ত্রিক আন্দোলনে শহিদদের গভীর শ্রদ্ধার সঙ্গে স্মরণ করেন। তিনি শহীদদের আত্মার মাগফেরাত কামনা করেন এবং তাঁদের স্বপ্নের বাংলাদেশ গঠনে মুক্তিযুদ্ধের পক্ষের সকলকে ঐক্যবদ্ধভাবে কাজ করার আহবান জানান।

এছাড়াও দিবসটি উপলক্ষে কেন্দ্রীয় খেলার মাঠে সকাল সাড়ে নয়টায় উপাচার্য কাপ হ্যান্ডবল প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। উপাচার্য কাপ হ্যান্ডবল খেলার ফাইনালে বেগম সুফিয়া কামাল হল ৩-০ গোলে প্রীতিলতা হলকে পরাজিত করে চ্যাম্পিয়ন হয়। উপাচার্য উক্ত ফাইনাল খেলা শেষে পুরস্কার বিতরণ করেন।

বিজয় দিবস উপলক্ষে ছাত্র-শিক্ষক কেন্দ্রের আয়োজনে বিজয় মেলা, শিক্ষার্থী কল্যাণ ও পরামর্শদান কেন্দ্রের আয়োজনে মহুয়া তলায় বিজয়ের গান এবং বিশ্ববিদ্যালয় গ্রন্থাগারে মুক্তিযুদ্ধ ভিত্তিক গ্রন্থ, জার্নাল, পোস্টার ও আলোকচিত্র প্রদর্শন করা হয়।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে বিশেষ চাহিদা সম্পন্ন শিশুদের স্কুল আনন্দশালা বিজয় দিবস উপলক্ষে ক্রীড়া প্রতিযোগিতার আয়োজন করে। উপাচার্য উক্ত খেলার উদ্বোধন ঘোষণা করেন এবং খেলা শেষে বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করেন। দিবসটি উপলক্ষে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় প্রেস ক্লাব কেন্দ্রীয় ক্যাফেটেরিয়ার সামনে সংবাদপত্রে বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধ শীর্ষক সংবাদ কাটিং, আলোকচিত্র ও পোষ্টার প্রদশর্নীর আয়োজন করে। সকালে উপাচার্য এই প্রদর্শনী উদ্বোধন করেন।

Comments are closed.

     এই বিভাগের আরও সংবাদ