আজ ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ২৬শে এপ্রিল, ২০২৪ ইং

তরুণ কবি আনোয়ার কাদেরের বই ‘স্টেপিং স্টোনস’

ডেস্ক, সাহিত্য :

যুক্তরাষ্ট্রে বাংলাদেশি বংশোদ্ভূত তরুণ প্রতিভাবান কবি আনোয়ার ইব্রাহিম কাদের রচিত ‘স্টেপিং স্টোনস’ নামে একটি কবিতার বই প্রকাশিত হয়েছে। বইটি বাংলাদেশ থেকে প্রকাশ করেছে বেহুলাবাংলা প্রকাশনী।

আনোয়ার ইব্রাহিম কাদের যুক্তরাষ্ট্রের নর্থ ক্যারোলিনার ওয়েডিংটন হাই স্কুলের নবম শ্রেণির ছাত্র। তার পৈত্রিক বাড়ি চাঁদপুরের ফরিদগঞ্জ উপজেলার ধানুয়া গ্রামে।

‘স্টেপিং স্টোনস’ বা ‘নুড়ি পাথর’ কবিতার বইটি সমাজে বেড়ে ওঠা একটি তরুণ ছেলের অভিজ্ঞতা নিয়ে রচিত। যেখানে তাকে তার নিজের পরিচয়ের পটভূমিতে জীবনকে উপলব্ধি, জীবনের সঙ্গে সামাজিক পারিপার্শ্বিকতা, রাজনৈতিক প্রেক্ষাপট সম্পর্কে অভিজ্ঞতা অর্জন করতে শেখায়। যা কি না ভবিষ্যত এবং ইতিবাচকতা সম্পর্কে তারুণ্যের উচ্ছ্বাসকে আরও প্রতিফলিত করবে।

এর আগে ২০১৯ সালে লেখক পরিবারে বেড়ে ওঠা আনোয়ারের বোন নূর সারাহ কাদেরের রচিত ‘ক্রোম্যাটিক’ নামে একটি বই প্রকাশিত হয়। বইটি তরুণদের মাঝে ব্যাপক সাড়া ফেলে। বর্তমানে নূর সারাহ কাদের যুক্তরাষ্ট্রের হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত। তাদের লেখনীতে বাংলাদেশি সাংস্কৃতিক মূল্যবোধের পাশাপাশি যুক্তরাষ্ট্রের জাতীয়তাবোধের প্রতিফলন ঘটেছে। ‘স্টেপিং স্টোনস’ বা ‘নুড়ি পাথর’ কবিতার বইয়ের একটি কবিতা :

• Evacuation

When it’s time to go
You will have to get ready
And forget your past

অনুবাদ:

• অপসারণ

যাবার সময় হলে
আপনাকে প্রস্তুত থাকতে হবে
এবং আপনার অতীতকে ভুলে যান

Comments are closed.

     এই বিভাগের আরও সংবাদ