আজ ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ২৭শে এপ্রিল, ২০২৪ ইং

উঁকি দেওয়া শুরু করেছে কাঞ্চনজঙ্ঘা

মোঃ সাব্বির হোসেন, মিঠাপুকুর উপজেলা প্রতিনিধি:

পৃথিবীর সর্ব বৃহৎ পর্বত হিমালয় আর হিমালয়ের দ্বিতীয় উচ্চতম শৃঙ্গের নাম হলো কাঞ্চনজঙ্ঘা।
পঞ্চগড় জেলার তেঁতুলিয়া উপজেলার বিভিন্ন এলাকা থেকে এবারও দেখা যাচ্ছে হিমালয়ের দ্বিতীয় উচ্চতম ও পৃথিবীর তৃতীয় উচ্চতম পর্বতশৃঙ্গ কাঞ্চনজঙ্ঘা।

পর্বতশৃঙ্গটি দেখা যাওয়ার খবরে দেশের বিভিন্ন এলাকা থেকে পর্যটকরা ভিড় করছেন তেঁতুলিয়ায়।
জানা গেছে, প্রতি বছর কাঞ্চনজঙ্ঘার অপরূপ সৌন্দর্য দেখা যেত অক্টোবর-নভেম্বর মাসের মাঝামাঝি সময়ে। তবে চলতি বছর সেপ্টেম্বরের প্রথম দিকে দেখা মিলছে কাঞ্চনজঙ্ঘার।

সকাল থেকে মেঘমুক্ত আকাশে উঁকি দিচ্ছে কাঞ্চনজঙ্ঘা। পরে বেলা বাড়ার সঙ্গে সঙ্গে মেঘমুক্ত থাকায় কাঞ্চনজঙ্ঘা আরও পরিষ্কারভাবে দেখা যায়।
স্থানীয়রা জানায়, প্রতি বছরই পঞ্চগড়ে কাঞ্চনজঙ্ঘা উঁকি দেয়। আর এ দৃশ্য দেখার জন্য দেশের নানা প্রান্ত থেকে মানুষ এসে ভিড় জমাচ্ছে।

হিমালয় পর্বতশৃঙ্গ নেপাল ও ভারতের সিকিম সীমান্তে অবস্থিত এই কাঞ্চনজঙ্ঘা হিমালয় পৃথিবীর সর্বোচ্চ পর্বতমালা। এই পর্বতমালার তিনটি চূড়া আবার পৃথিবীর সর্বোচ্চ চূড়া। এর মধ্যে প্রথম অবস্থানে থাকা মাউন্ট এভারেস্টের উচ্চতা সমুদ্রপৃষ্ঠ থেকে ৮ হাজার ৮’শ ৪৮ মিটার বা ২৯ হাজার ২৯ ফিট। দ্বিতীয় অবস্থানে থাকা চূড়া কেটু’র উচ্চতা ৮ হাজার ৬’শ ১১ মিটার বা ২৮ হাজার ২’শ ৫১ ফিট।

তৃতীয় অবস্থানে থাকা কাঞ্চনজঙ্ঘার উচ্চতা ৮ হাজার ৫৮৬ মিটার বা ২৮ হাজার ১’শ ৬৯ ফিট। যদিও ১৮৫২ সালের আগে কাঞ্চনজঙ্ঘাকে পৃথিবীর সর্বোচ্চ শৃঙ্গ বলে মনে করা হতো। ১৯৫৫ সালের ২৫ মে ব্রিটিশ পবর্তারোহী দলের সদস্য জোয়ে ব্রাউন এবং জর্জ ব্যান্ড সর্বপ্রথম কাঞ্চনজঙ্ঘায় আরোহণ করেন।

আপনি চাইলে সময় সুযোগ নিয়ে ঘুরে আসতে পারেন তেঁতুলিয়া। আর তেঁতুলিয়া থেকে উপভোগ করতে পারবেন শৃঙ্গ কাঞ্চনজঙ্ঘা।

Comments are closed.

     এই বিভাগের আরও সংবাদ