আজ ১৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ, ২৯শে মে, ২০২৪ ইং

জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে বাংলাদেশ প্রথম স্থান অর্জন করেছে

 

ডেক্স রিপোর্ট :

জাতিসংঘের শান্তিরক্ষা মিশনে সেনা প্রেরণে বাংলাদেশ শীর্ষ দেশ হিসাবে পুনরায় অবস্থান অর্জন করেছে। শনিবার আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তর কর্তৃক জারি করা এক প্রেস বিজ্ঞপ্তিতে এ খবর নিশ্চিত করা হয়েছে। বাংলাদেশ জাতিসংঘের শান্তিরক্ষা মিশনে মোট ৬৭৩১ জন শান্তিরক্ষী প্রেরণ করে পুনরায় শীর্ষ অবস্থান অর্জন করেছে। জাতিসংঘের অভিযানের জন্য ইথিওপিয়া ৬৬৬২ শান্তিরক্ষী নিয়ে দ্বিতীয় অবস্থানে রয়েছে, রুয়ান্ডার ৬৩২২ জন শান্তিরক্ষী নিয়ে তৃতীয় স্থানে রয়েছে।

নেপাল, ভারত এবং পাকিস্তান যথাক্রমে চতুর্থ, পঞ্চম এবং ষষ্ঠ স্থানে রয়েছে নেপালের রয়েছে ৫৬৮২ জন শান্তিরক্ষী, ভারতের রয়েছে ৫,৩৫৩ এবং পাকিস্তানের মোট ৪,৪৪০ জন।

১৯৮৮ সালে ইরান ও ইরাকের অস্ত্রশস্ত্র পর্যবেক্ষণে সহায়তার জন্য যখন মোতায়েন করা হয়েছিল তখন বাংলাদেশ প্রথম এই সংস্থার সাথে যুক্ত হয়েছিল। বাংলাদেশ যে প্রথম অপারেশনটিতে অংশ নিয়েছিল তার নাম ছিল ইউনিমগ। বাংলাদেশ একই বছর নামিবিয়ার আরেকটি শান্তিরক্ষা অভিযানে অংশ নিয়েছিল যেটা ইউনিট্যাগ নামে পরিচিত। ১৯৪৮ সাল থেকে জাতিসংঘের মোট ৬৯টি মিশনের মধ্যে বাংলাদেশ সফলভাবে ৫৪ টি মিশনে অংশ নিয়েছে। এ পর্যন্ত, বাংলাদেশ থেকে ১,৬৩,৮৮৭ শান্তিরক্ষী ৪০ টি বিভিন্ন দেশে জাতিসংঘ মিশনে অংশ নিয়েছেন। বাংলাদেশ সেনাবাহিনীর ওয়েবসাইট অনুসারে, জাতিসংঘের স্পনসরিত ২২ টি মিশনের মধ্যে বাংলাদেশি শান্তিরক্ষী বিভিন্ন দেশের ০৮ টি দেশে ০৯ টি শান্তিরক্ষা মিশনে মোতায়েন রয়েছে। গত বছরের নভেম্বর মাসে, বাংলাদেশ পুলিশ জাতিসংঘের শান্তিরক্ষা কার্যক্রমে অবদানের জন্য সেরা পুলিশ ইউনিট পুরস্কার পেয়েছিল। সুদানের দক্ষিণ দারফুরের নায়লা সুপার ক্যাম্পকে সুরক্ষা প্রদান এবং সুদানের পুলিশের সক্ষমতা বৃদ্ধিতে প্রশংসনীয় কাজ করার জন্য বাংলাদেশ ফর্মড পুলিশ ইউনিট (এফপিইউ) রোটেশন ১১কে ভূষিত করা হয়েছিল।

Comments are closed.

     এই বিভাগের আরও সংবাদ