আজ ১৩ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ, ২৭শে মে, ২০২৪ ইং

করোনায় থেমে নেই স্নাতক ডিগ্রী অর্জন

 

শান্ত মালো,বিশেষ প্রতিনিধি :

ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রযুক্তি ইউনিটের একটি প্রতিষ্ঠান ন্যাশনাল ইনস্টিটিউট অফ টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং এন্ড রিসার্চ(নিটার) এর ৬ষ্ঠ ব্যাচের শিক্ষার্থীদের ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের ১৭ আগষ্ট,২০২০ তারিখের আদেশক্রমে গত জুলাই,২০১৯ সালে অনুষ্ঠিত বি.এস.সি ইন টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং শিক্ষার্থীদের সিন্ডিকেটের অনুমতি সাপেক্ষে ফল প্রকাশ করা হলো।
মোট ১৯৬ জন স্নাতক ডিগ্রী অর্জন করলেন এই মহামারী করোনার সময়।

এর আগে কোভিড-১৯ মহামারী পরিস্থিতির জন্য সারা দেশের শিক্ষা কার্যক্রম ব্যহত রয়েছে। কিন্তু ন্যাশনাল ইনস্টিটিউট অফ টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং এন্ড রিসার্চ (নিটার) দেশের এই কঠিন সময়ের মধ্যেও একাডেমিক কার্যক্রম চালিয়ে বি.এসসি. ইন টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং কোর্সের ৬ষ্ঠ ব্যাচের (৪র্থ বর্ষ) ১৯৬ জন শিক্ষার্থীর তত্ত্বীয় পরীক্ষা গত ৯-১-২০২০খ্রিঃ তারিখে সম্পন্ন করেছেন। কোর্সটির লিখিত পরীক্ষা, মৌখিক পরীক্ষা ও প্রেজেন্টেশন ৩১-৩-২০২০ খ্রিঃ তারিখের মধ্যে সম্পন্ন করার বিষয়ে নির্ধারিত থাকলেও দেশব্যাপী কোভিড-১৯ মহামারী জনিত কারণে সরকার কর্তৃক গত ২১-৩-২০২০ খ্রিঃ তারিখ হতে ঢাকা বিশ্ববিদ্যালয় সহ দেশের সকল শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ ঘােষণা করায় পরীক্ষা গ্রহণ করা সম্ভবপর হচ্ছিল না।

পরবর্তীতে, ছাত্র-ছাত্রীদের জীবন থেকে একটি বছর হারিয়ে যাওয়ার ক্ষতি বিবেচনা করে নিটার প্রসাশনের উদ্যোগে ঢাকা বিশ্ববিদ্যালয়ের মাননীয় উপাচার্য, ইঞ্জিনিয়ারিং এন্ড টেকনােলজি অনুষদের ডিন মহােদয়ের সাথে দফায়-দফায় দীর্ঘ আলাপ আলােচনা করে বিশেষ ব্যবস্থাপনায় প্রথম বারের মতাে অনলাইন প্ল্যাটফর্মের (জুম অ্যাপ) মাধ্যমে উল্লেখিত বিষয় সমূহের ২টি লিখিত পরীক্ষা, ৩টি মৌখিক পরীক্ষা ও প্রেজেন্টেশন পরীক্ষা গ্রহণের ব্যবস্থা করেন, যা ঢাকা বিশ্ববিদ্যালয় ও দেশের যে কোন পাবলিক বিশ্ববিদ্যালয়ের ইতিহাসে সর্ব প্রথম। এমনকি ঢাকা বিশ্ববিদ্যালয়ের আভ্যন্তরীন কোন বিভাগেও এরূপ অনলাইনের মাধ্যমে পরীক্ষা গ্রহণের কোন নজির নেই।
গত ৩০-৬-২০২০ খ্রিঃ তারিখে অধ্যাপকগণের উপস্থিতিতে অনলাইনের মাধ্যমে নিটারের ছাত্র-ছাত্রীদের পরীক্ষা গ্রহণ করা হয়।

সদ্য স্নাতক ডিগ্রী অর্জনকারী শিক্ষার্থীদের শুভেচ্ছা জানিয়েছেন নিটারের ভারপ্রাপ্ত অধ্যক্ষ ফরিদুল আজাদ স্যারসহ অন্যান্য শিক্ষকমন্ডলী।

Comments are closed.

     এই বিভাগের আরও সংবাদ