আজ ৯ই শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ, ২৪শে জুলাই, ২০২১ ইং

আদালতের নিষেধাজ্ঞা অমান্য করে রাস্তা কেটে ধান রোপণ 

মোঃ চান মিয়া (লামা বান্দরবান প্রতিনিধি)
বান্দরবান জেলাধীন আলীকদম উপজেলার চৈক্ষ্যং এ মান্নান মেম্বার পাড়াতে সরকারি রাস্তা কেটে ফসলি জমি তৈরী করে এমন অভিযোগ পাওয়া যায়। গত শনিবার ১৫ আগষ্ট সকাল ভোর ৫ টায় রাস্তা কেটে আউশ ধান রোপণ করে নুরুল আবচারগণ। এর আগে ১৩  জুলাই আলীকদম উপজেলা নির্বাহী কর্মকর্তার (ইউএনও) কাছে লিখিত অভিযোগ দায়ের করে স্থানীয় বাসিন্দারা।
সরেজমিনে দেখা যায় প্রায় ১০ ফুট চওড়া রাস্তার অংশ কেটে ফসলি জমি করা হয়েছে,সড়কের যেটুকু অংশ অবশিষ্ট সেখান দিয়ে হেঁটে চলা কষ্টকর। এলাকা বাসিন্দারা জানায়, সড়কটি ১৯৮১-৮১ইং সনে তৈরী করা হয়, তবে এই সড়কপথ আলীকদম হতে -লামা রুপসীপাড়া দিয়ে হাজার হাজার মানুষ চলাচলপথ হিসাবে ব্যবহার করা হতো।বর্ষাকালে মানুষ চলাচল কমে যাওয়ার কারণে এখন সড়কটি কেটে ফেলে বিভিন্ন ধরণের সমস্যা সৃষ্টি করছে।
বিগত এই রাস্তা দিয়ে আব্দু ছালাম (৬০) তিনি প্রায় ৫০ বছর আগে থেকে রাস্তা দিয়ে চলাচল করছে, গত ২২ জুলাই বান্দরবান জেলা সিনিয়ার সহকারি জজ আদালত মামলা করলে বাদীপক্ষ নরুল আবছার পরিবার ও বিবাদীপক্ষ স্থানীয় গ্রামবাসী উভয় পক্ষকে যে যার অবস্থা থাকার জন্য বান্দরবান জেলা সিনিয়র সহকারী জজ আদালত এই নির্দেশ দেন।
অভিযোগ থেকে জানা গেছে, ১৯৮০-৮১ থেকে এই রাস্তা করা হয়,এই পথ দিয়ে লামা-আলীকদমের সেনাবাহিনী চলাচলপথ হিসাবে ব্যবহার করতো গত অর্থ বছর ২০১০ইং সনের দিকে কাবিখা টিআর প্রকল্প-কর্মসূচি রাস্তা সংস্কার করার জন্য বরাদ্দ দেয় ২নং চৈক্ষ্যং পরিষদে একটি কাঁচা রাস্তা নির্মাণ করা হয়। রাস্তা কেটে ফেলায় তাঁরা বিপাকে পড়ে গেছে, তবে এই রাস্তা দিয়ে চলাচল করলে নুরুল আবছারগণরা জনসম্মুখে হুমকি দেয় মারধর করবে বলে জানায়।
এমতাবস্থায় নুরুল আবছারগণদের মুঠোফোনে যোগাযোগ করলে তিনি মোবাইল ফোনটি কেটে দেন।
এই বিষয়ে ২নং চৈক্ষ্যং ইউনিয়ন চেয়ারম্যান ফৈরদ্দৌস রহমান বলেন, বিষয়টি তাঁর জানা ছিল। নুরুল আবছারগণদের অনেক বার জমির ব্যাপারে নিষেধ করা হয় গত শনিবারের বিষয়ে রাস্তা কাটলে ওয়ার্ড মেম্বার জনাব, অলিউর রহমান সরোজমিনে পরিদর্শন করেন,ওনি আরো বলেন, নুরুল আবছারগণরা আইন শৃঙ্খলা ও সরকারি নির্দেশনা মানছে না।
আলীকদম উপজেলা নির্বাহি অফিসার  জনাব সায়েদ ইকবাল বলেন,বিষয়টি গুরুত্বপূর্ণ আদালতের নিষেধাজ্ঞা আইন মানছে না ইউনিয়ন পরিষদের কর্মসূচির প্রতিবেদনের মাধ্যমে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।

Comments are closed.

     এই বিভাগের আরও সংবাদ