আজ ৯ই শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ, ২৪শে জুলাই, ২০২১ ইং

নদী গর্ভে চলে গেল পুরো একটি গ্রাম

 

মোঃ আরিফুল ইসলাম ভুরুঙ্গামারী কুড়িগ্রাম : প্রতিনিধি :

কুড়িগ্রাম জেলার ভুরুঙ্গামারী উপজেলা সদর থেকে মাত্র ৩কি. মি. উত্তর পুর্ব দিকে অবস্থিত চর ভুরুঙ্গামারী ইউনিয়নভুক্ত ইসলামপুর ১নং ওয়ার্ড। মাত্র ৩ মাসে এই এলাকার প্রায় ১০০০ ফিট জায়গা নদীভাঙ্গনে বিলীন হয়ে গেছে! পুরো একটি মৌজা এখন নদীগর্ভে। ইসলামপুর মৌজার ২৭ টি বৈদ্যুতিক খুঁটি, ২ টি মসজিদ ১টি ঈদগাহ মাঠ সহ ২ শতাধিক বসতবাড়ি এই গত ৩ মাসে নদীগর্ভে বিলীন হয়েছে। হুমকির পথে দুটি সরকারি প্রাথমিক বিদ‍্যালয়। কিন্ত কোনো কার্যকর ব্যবস্থা নেওয়া হয় নি এই নদীভাঙ্গন রোধের। বন্যা আসলে পানি উন্নয়ন বোর্ড থেকে শুধু কয়েক হাজার জিও ব্যাগ ফেলেই চলে যায়। তারা চলে যাওয়ার কয়েকদিনের দিনের মধ্যে সেই ব্যাগগুলো নদীগর্ভে বিলীন হয়ে যায়। এগুলো কি দায়সারা কাজ নয়? এই দায়সারা কাজগুলোর ভুক্তভোগী হন সাধারণ মানুষ।

গতকাল সোমবার ২ ঘটিকার সময়। উপজেলার গন‍্যমান‍্য ব‍্যাক্তিবর্গ ও এলাকাবাসী দোয়া মাহফিল করেন। প্রথমে তারা আল্লাহর কাছে ক্ষমা প্রার্থনা করেন এবং সরকারের কার্যকর ব‍্যাবস্থা নেওয়ার অনুরোধ করেন। স্থায়ী কংক্রিটের ব্লক দিয়ে স্লোপিং করে এই নদীভাঙ্গন আটকানোর ব‍্যাবস্থা নেওয়ার জন্য জোরালো দাবি করেন।

বর্তমানে নদী ভাঙ্গনে খতিগ্রস্ত পরিবার গুলো পায়নি কোনো সরকারি সহযোগিতা। নেওয়া হয়নি স্থায়ী ব‍্যবস্থা। এসব অভিযোগ করেন ভুক্তভোগী এলাকাবাসী।
উক্ত এলাকার ইউপি সদস্য জনাব মোঃ রফিকুল ইসলাম জানায় সে চেয়ারম্যান এবং উপর মহলে এ বিষয়ে কথা বলেছে। তারা খুব দ্রুত ব্যাবস্থা নিবে বলে আশ্বাস দিয়েছে।

Comments are closed.

     এই বিভাগের আরও সংবাদ