আজ ১৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ৩০শে এপ্রিল, ২০২৪ ইং

চালক ও কন্ডাকটর হত্যা: নিজেকে বাঁচাতে মিথ্যা বলেছিল হেলপার

সাভার প্রতিনিধি :

যাত্রীদের মারধোরে আহত হয়ে ইতিহাস পরিবহনের চালক ও কন্ডাকটর নিহতের ঘটনা ব্যাপকভাবে আলোচিত হয়েছে। তবে তদন্ত বেড়িয়ে এসেছে ভিন্ন এক গল্প। নিজেকে বাঁচাতে নাটক সাজিয়েছিলেন হেলপার পরিচয় দেওয়া আব্দুর রহমান।

মঙ্গলবার (৯ এপ্রিল) সন্ধ্যায় এমন তথ্যই জানিয়েছেন ঢাকা জেলার অতিরিক্ত পুলিশ সুপার (ক্রাইম অ্যান্ড অবস্) আব্দুল্লাহিল কাফি। এর আগে গতকাল দুপুর দুটায় আহত ওই চালক কন্ডাকটরকে উদ্ধার করে হাসপাতালে নিলে সন্ধ্যা সাড়ে ৭টার দিকে তারা মারা যান।

নিহতরা হলেন- ইতিহাস গাজীপুরের টঙ্গী এলাকার ফোরকান হোসেনের ছেলে ও ইতিহাস পরিবহনের চালক সোহেল রানা বাবু (২৬) ও ময়মনসিংহ জেলার ফুলপুর এলাকার আবুল কাশেমের ছেলে হৃদয় (৩০)। তারা রাজধানীর মিরপুরে বসবাস করে ইতিহাস পরিবহনে চালক ও সুপারভাইজার হিসাবে কাজ করতেন।

তাদের মৃত্যুর সঠিক কারন পুলিশের তদন্তে বেরিয়ে এসেছে। পুলিশ জানায়, মুলত আব্দুর রহমান ইতিহাস পরিবহনের স্টিয়ারিং এ বসে বাসটি চালাচ্ছিলেন। নিহতের একজন ছিলেন গাড়ির দরজা সোজা সড়কে অপরজন ছিলেন গাড়ির দরজায়। আব্দুর রহমান দুই অপর বাসের সাথে প্রতিযোগিতা করতে গিয়ে বাস বামে চাপায়। এসময় নিহত সোহেল ও হৃদয় দুই বাসের মাঝে পড়ে চাপা খায়। পরে তাদের উদ্ধার করে হাসপাতালে পাঠায় পুলিশ। সেখানে তাদের মৃত্যু হয়। ঘটনার সময় আব্দুর রহমান বাস থেকে নেমে পালিয়ে যায়। পরবর্তীতে ফিরে এসে পুলিশ ও সাংবাদিকদের জানায় সে ওই গাড়ির হেলপার।

তিনি তার বক্তব্যে গতকাল বলেন, মিরপুর থেকে ছেড়ে আসে ইতিহাস পরিবহনের ওই চালক ও কন্ডাকটর ও হেলপার। তারা ঈদ উপলক্ষে বাড়তি ভাড়া চায় যাত্রীদের কাছ থেকে। প্রায় সব যাত্রীরাই বেশি ভাড়া দিয়ে দেয়। তবে একজন যাত্রী বেশি ভাড়া দিতে রাজি হননি। এই বেশি ভাড়া চাওয়াকে কেন্দ্র করে চালক-সুপারভাইজার ও যাত্রির সাথে বাকবিতন্ডা হয়। পরে ওই যাত্রী ফোন করে তার সহযোগীদের খবর দেয়। পরে ১০ সহযোগি গাড়িতে উঠে চালক ও সুপারভাইজারকে বেধড়ক মারধর করে। পরে তাদের উদ্ধার করে শেখ ফজিলাতুন্নেছা মুজিব মেমোরিয়াল কেপিজে বিশেষায়িত হাসপাতালে নিলে চিকিৎসাধীন অবস্থায় তারা মারা যান।

আশুলিয়া থানা পুলিশ জানায়, প্রাথমিক সুরতহালে ১০ থেকে ১২ হন মিলে মারধোরের কোন চিহ্নই পাওয়া যায় নি। একজনের পিঠে একটি আঘাতে চিহ্ন ও অপরজনের মাথায় আঘাতের চিহ্ন পাওয়া যায়। এতে করে সন্দেহ হয় পুলিশের। পরে হেলপার পরিচয় দেওয়া ওই চালক আব্দুর রহমানকে খুঁজে বের করে পুলিশ। যিনি গতকাল হেলপার পরিচয়ে পুলিশ ও সাংবাদিককে বক্তব্য দিয়েছিলেন। তাকে অধিকতর জিজ্ঞাসাবাদ করা হয়। এই জিজ্ঞাসাবাদে তিনি গতকাল কি ঘটেছিল তার বর্ণনা দেন। মুলত নিজেকে বাঁচাতে তিনি মিথ্যা গল্প সাজিয়েছিলেন।

এ ব্যাপারে ঢাকা জেলার অতিরিক্ত পুলিশ সুপার আবদুল্লাহিল কাফী বলেন, আব্দুর রহমান নিজেকে বাঁচাতে যাত্রীদের সাথে দ্বন্দ্বের বিষয়টি সামনে নিয়ে আসেন। গতকাল সাংবাদিকদের কাছে যে বক্তব্য বা পুলিশ অফিসারের কাছে যে বক্তব্য দিয়েছিল আব্দুর রহমান তাতে আমাদের খানিকটা সন্দেহ হয়। কেননা তার বক্তব্য অনুযায়ী ১০/১২ কিংবা ১৫ জন ব্যক্তি মিলে বাস থেকে নামিয়ে দুই জনকে পিটিয়ে আহত করেছে। কিন্তু প্রাথমিক সুরতহালে এমন কোন চিহ্ন পাওয়া যায় নি। তার বক্তব্যের সাথে আঘাতের চিহ্নের কোন মিল নেই। বিষয়টি নিয়ে তদন্ত শুরু করি আমরা।

তিনি আরও বলেন, তদন্ত করতে গিয়ে আমরা একজন প্রত্যক্ষদর্শীকে পাই। যিনি আমাদেরকে জানান এখানে দুই বাসের মাঝে চাপ খেয়ে সোহেল ও হৃদয় আহত হন। পরবর্তীতে তাদের উদ্ধার করে হাসপাতালে নিলে সেখানে তাদের মৃত্যু হয়। আমাদের হাইওয়ে পুলিশের র‌্যাকার কর্মকর্তা ওই বাসটি সড়ক থেকে সরিয়ে নিতে গিয়েছিলেন তার বক্তব্যেও সেখানে মারামারি হয়েছে এরকম কোন তথ্য পাই নি।

পরবর্তীতে আজ ঘটনার প্রত্যক্ষদর্শী অর্থাৎ যিনি বাসের হেলপার পরিচয় দিয়ে এই ঘটনাগুলি বলেছিলেন তার সাথে আবারও আমরা কথা বলি। কথা বলার এক পর্যায়ে তিনি প্রাথমিক ভাবে এরকম বলেন যে, আসলে স্টিয়ারিং এ তিনি নিজেই ছিলেন। ওই সময় তিনি নিজেই ইতিহাস পরিবহনের বাস চালাচ্ছিলেন। “মা-বাবার দোয়া” নামের অন্য একটি পরিবহন তাদের বাম পাশে ছিল। মা বাবার দোয়া বাসটি যখন আগে যাচ্ছিলো তখন আব্দুর রহমান নিজে আগে থাকার জন্য প্রতিযোগিতা করে গাড়ি বামে চাপায়। নিহত দুই জনের একজন রাস্তায় ছিল অর্থাৎ বাসের নিচে ছিল। আরেকজন বাসের গেটের দিকে ছিল। বাসটি যখন জরুরি ভিত্তিতে বামে চাপাতে যায় তখন ওই দুইজন ব্যক্তি বামে থাকা বাবা মায়ের দোয়া পরিবহনের সাথে চাপা খায়। পরবর্তী পুলিশ তাদের উদ্ধার করে হাসপাতালে পাঠায়। প্রাথমিকভাবে তদন্তে আমরা এতটুকু পেয়েছি।

অতিরিক্ত পুলিশ সুপার আরও বলেন, ময়নাতদন্ত করা হয়েছে এবং ময়নাতদন্তের রিপোর্ট ও তদন্ত করে আমরা সিদ্ধান্তে উপনীত হতে পারবো আসলে সেদিন কি ঘটেছিল। প্রাথমিকভাবে আব্দুর রহমান গতকাল যা বলেছে তার সাথে আজকের বক্তব্যের কোন মিল নাই। ঘটনা ঘটার পর বাস থেকে লাফিয়ে সে পালিয়ে যায়। তার গায়ে কালো মার্ট পরা ছিল। এটি প্রত্যক্ষদর্শীর বক্তব্য। তবে আজ তার বক্তব্যে উঠে এসেছে তিনি মামলা,শাস্তি কিংবা জেলের ভয়ে গতকাল নাকট সাজিয়েছিলেন। তিনি ভেবেছিলেন তার যে দুইজন সঙ্গী ছিল দুই জনই মারা গেছে। আর এতো ব্যস্ত সড়কে হয়তো বিষয়টি কেউ খেয়াল করবে না। বোধ হয় এভাবে বললে এটি বিশ্বাসযোগ্য হবে। এটি প্রাথমিকভাবে তিনি স্বীকার করেছেন।

Comments are closed.

     এই বিভাগের আরও সংবাদ