আজ ১৯শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ২রা মে, ২০২৪ ইং

রংপুর ক্যাডেট কলেজের সবাই পেল জিপিএ-৫

মোঃ ওয়াসিমুল বারী:

রংপুর ক্যাডেট কলেজের সবাই জিপিএ-৫দিনাজপুর শিক্ষাবোর্ডের অধীনে এইচএসসি-২০২৩ পরীক্ষায় ঈষর্ণীয় ফলাফল অর্জন করেছে রংপুর ক্যাডেট কলেজের শিক্ষার্থীরা।

এইচএসসি পরিক্ষায় এই কলেজ থেকে মোট ৫১ জন শিক্ষার্থী অংশগ্রহণ করে। এর মধ্যে বিজ্ঞান বিভাগ থেকে ৪৯ জন আর মানবিক থেকে ২ জন।এদের মধ্যে সবাই জিপিএ ৫.০০ পেয়ে উত্তীর্ণ হয়েছে।

কলেজ সূত্রে জানা যায়,ফলাফল প্রকাশের পর থেকেই কলেজে উৎসব মুখর পরিবেশ সৃষ্টি হয়েছে।সেই সাথে মিষ্টি বিতরণ করে পরিক্ষার্থীদের এই সাফল্য উদযাপন করছেন শিক্ষক ও অবিভাবকরা।

কলেজ সূত্রে আরো জানা যায়,সেনাসদরের নিয়মিত তদারকি,শিক্ষকদের একান্ত প্রচেষ্টা এবং অবিভাবদের সহোযোগিতা এই ফলাফলে বিশেষ ভূমিকা পালন করেছে।

রংপুর ক্যাডেট কলেজের অধ্যক্ষ লেঃ কর্নেল আশরাফুল ইসলাম বলেন, ক্যাডেট কলেজের সুশৃঙ্খল পরিবেশ, গঠনমূলক অনুশাসন এবং শিক্ষক-কর্মকর্তাদের সার্বক্ষণিক তদারকি এই ভালো ফলাফলের অন্যতম অনুষঙ্গ।

তিনি আরও বলেন, ক্যাডেটদের দৈনন্দিন কার্যক্রমে পড়াশুনার পাশাপাশি খেলাধুলা ও সহশিক্ষামূলক কার্যক্রমে সমান গুরুত্ব প্রদান করা হয়। ক্যাডেটদের সুনাগরিক হিসেবে গড়ে তোলার ক্ষেত্রে তাদের প্রাতিষ্ঠানিক শিক্ষা গ্রহণের পাশাপাশি নৈতিকতা ও চরিত্র গঠনে সহশিক্ষামূলক কার্যক্রম বিশেষ ভূমিকা পালন করে।

দিনাজপুর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক প্রফেসর তোফাজ্জুর রহমান জানান, ফলাফল প্রকাশে শিক্ষাবোর্ডের অধীনে অনুষ্ঠিত রংপুর বিভাগের ৮টি জেলার ৬শ ৬৩টি কলেজের ২০৫টি পরীক্ষা কেন্দ্রে ১ লাখ ১০ হাজার ৮৯০ জন পরীক্ষার্থী ছিল। এর মধ্যে ছাত্র ৫৪ হাজার ৫শ ১৯ জন ও ছাত্রী ৫৬ হাজার ৩৭১ জন। এসব পরীক্ষার্থীর মধ্যে নিয়মিত পরীক্ষার্থী ৯৫ হাজার ৯৪১, অনিয়মিত ১৪ হাজার ৬৮৮ জন ও জিপিএ উন্নয়ন পরীক্ষার্থী ২৫৫ জন।

বোর্ড সূত্র জানায়, ১ লাখ ১০ হাজার ৮৯০ জন পরীক্ষার্থীর মধ্যে বিজ্ঞান বিভাগে মোট ২৬ হাজার ২৯১ জন পরীক্ষার্থীর মধ্যে ছাত্র ১৩ হাজার ৯৪৯ জন ও ছাত্রী ১২ হাজার ৩৪২, মানবিক বিভাগে ৭৪ হাজার ৫২জন পরীক্ষার্থীর মধ্যে ছাত্র ৩৪ হাজার ৯৭ জন ও ছাত্রী ৩৯ হাজার ৯৫৫ এবং ব্যবসায় শিক্ষা বিভাগে ১০ হাজার ৫৪৭ জন পরীক্ষার্থীর মধ্যে ছাত্র ৬ হাজার ৪৭৩ জন ও ছাত্রী ৪ হাজার ৭৪ জন।

Comments are closed.

     এই বিভাগের আরও সংবাদ