আজ ১০ই অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ, ২৫শে নভেম্বর, ২০২০ ইং

বাংলাদেশের ৪৮ তম বিজয় দিবস উদযাপন চিনের নিংশিয়া প্রদেশে

প্রিন্স ঘোষ : গণচিন থেকে 

১৯৭১ সালের ১৬ ডিসেম্বর বাংলাদেশ পেয়েছিল বিজয়।বীর বাঙ্গালী অন্যায়ের বিরুদ্ধে লড়াই করে কাঙ্ক্ষিত বিজয় ছিনিয়ে এমন ছিল।২০২০ সাল হতে চলেছে মুজিব বর্ষ আর ২০২১ সালে বাংলাদেশের স্বাধীনতার ৫০ বছর পুর্তি।
আর তা সামনে রেখেই ছবিঘর বিভিন্ন দেশে বাংলাদেশ ও বাংলাদেশের স্বাধীনতা সম্পর্কিত আর্ট ও আলোকচিত্র প্রদর্শনী আয়োজন করতে যাচ্ছে।আর তার প্রস্তুতি হিসেবে এবার তারা চায়নার নিংশিয়ে প্রদেশের রাজধানী ইনচুয়ানে অবস্থিত নিংশিয়া মেডিকেল ইউনিভার্সিটিতে একটি চিত্র প্রদর্শনীর আয়োজন করেছে।এই প্রদর্শনীতে অংশগ্রহণ করেছে প্রায় চারটি দেশে চিত্র কর্মী।বাংলাদেশ,ভারত,চিন ও আফ্রিকার দেশ জাম্বিয়ার ক্ষুদে চিত্র শিল্পীরা।২৪ ডিসেম্বর প্রদর্শনীটি সবার জন্য উন্মুক্ত করা হয়।এই প্রদর্শনীতে প্রথম স্থান গ্রহণ করেছে জাম্বিয়ার ক্ষুদে চিত্র শিল্পী নামাকাউ,দ্বিতীয় হয়েছে ভারতের ভুমিকা এ.এস. ও তৃতীয় হয়েছে বাংলাদেশের মেয়ে রওজা বিনতে রাহিম।
জাম্বিয়ার মেয়ে নামাকাউ আমাদেরকে জানিয়েছেম “ছবিঘরের এই উদ্যোগে আজ বহু মাইলের দূরের দেশকে যেনো এক যায়গায় এনেছে।এমন একটি উদ্যোগ সত্যি প্রশংসনীয়”
ভারতের ভুমিকা বলেছেন “এমন আরো উদ্যোগ নিক ছবিঘর যার থেকে আমরা একে অপরের সংস্কৃতিকে জানতে পারবো”
বাংলাদেশের রওজা জানায় এমন একটি উদ্যোগের জন্য তিনি সত্যি গর্বিত,সুদূর চিনের অনেকের সামনেই আমরা আমাদের দেশকে তুলে ধরতে পেরেছি।

ছবিঘরের সভাপতি প্রিন্স ঘোষ জানান তারা
নেদারল্যান্ডস,ভারত সহ আরো কিছু দেশে প্রদর্শনীর আয়োজন করতে চলেছে স্বাধীনতার ৫০তম বছরে।তিনি আরো জানান ছবিঘরের নেদারল্যান্ডসের প্রতিনিধি তুরাগ মজুমদার সেখানে চিত্র প্রদর্শনীর আয়োজনের সব রকমের প্রস্তুতি নিচ্ছেন।তা ছাড়াও বিভিন্ন আয়োজনের মাধ্যমে সেখানে তুলে ধরা হবে বাংলাদেশের সংস্কৃতি ও গৌরবোজ্জ্বল ইতিহাসকে।
এই প্রদর্শনীর অতিথি হিসেবে ছিলেন নিংশিয়া মেডিকেল ইউভার্সিটির প্রফেসর লু।তিনি জানা বাংলাদেশের ইতিহাস সত্যি একটি গৌরবোজ্জ্বল ইতিহাস এবং৷ এমন উদ্যোগ সত্যি প্রশংসনীয়।

বাংলাদেশের ইতিহাস ও সংস্কৃতিকে বিদেশিদের কাছে তুলে ধরার জন্যই এমন উদ্যোগ নেওয়া হয়েছে বলে জানান ছবিঘরের সাধারণ সম্পাদক হাসিবুল হাসান ইমু ও সেক্রেটারি রাতুল ঘোষ।

Comments are closed.

     এই বিভাগের আরও সংবাদ