আজ ১৮ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ১লা মে, ২০২৪ ইং

পেকুয়ায় বন্যায় ক্ষতিগ্রস্থদের ঘুরে দাড়াঁনোর চেষ্টা

দেলওয়ার হোসাইন,পেকুয়া প্রতিনিধি :

ঘুরে দাঁড়ানোর চেষ্টা চলছে বন্যায় ক্ষতিগ্রস্ত কক্সবাজারের মানুষ।
অনেক এলাকায় এখনো পানি না নামায় দুর্ভোগ পোহাচ্ছে সাধারণ লোকজন।

কক্সবাজারের জেলা প্রশাসনের দেওয়া প্রাথমিক তথ্য মতে, গত এক সপ্তাহ ধরে ভারী বর্ষণ ও পাহাড়ী ঢলে চকরিয়া ও পেকুয়াসহ জেলার ৬০ টি ইউনিয়ন প্লাবিত হয়েছে।

এতে ক্ষতিগ্রস্ত হয়েছে অন্তত পৌণে ৫ লাখ মানুষ। আর পাহাড় ধস ও ঢলের পানিতে ভেসে গিয়ে ২১ জনের মৃত্যু এবং একজন নিখোঁজ রয়েছে।

বন্যা ও পাহাড়ি ঢলের পানিতে জেলার সাড়ে ১৫ হাজার হেক্টর জমির ফসল নষ্ট হয়েছে। এ ছাড়া ১৮ শত চিংড়ি ঘের এবং ১৭ শত মিঠাপানির মাছের ঘের বন্যার পানিতে তলিয়ে গেছে। সড়ক বিভাগের ৫৯ ও এলজিইডির ৮৯ কিলোমিটার রাস্তা, ৪৭ টি ব্রিজ কালভার্ট এর ক্ষতি হয়েছে ।

সরেজমিনে ঘুরে দেখা য়ায় পেকুয়া সদর ইউনিয়নের ২নং ওয়র্ডের টেকপাড়া,মইয়্যদিয়া,সাগর পাড়া এখনো পানিবন্ধি রয়েছে অনেক লোক।

বাড়ি ঘরে বসবাসের অনুপযোগী হওয়ায় এসব এলাকার মানুষের দূর্ভোগের শেষ নেই। স্থানীয় টেকপাড়া এলাকার মোঃ নাছির উদ্দিনের বাড়ীটি লুটে পড়ায় এখনো আশ্রয় কেন্দ্রে অবস্থান করছে। নাছির উদ্দিন জানান,সরকারি ভাবে কোন সাহার্য্য পেলে তিনি বাড়ীটি মেরামত করা সম্ভব ।

চকরিয়া পেকুয়ার জন্য ৬০০ বান্ডিল ঢেউটিন এবং গৃহনির্মাণ মঞ্জুরি বাবদ ১৮ লক্ষ টাকা এবং গৃহনির্মাণ মঞ্জুরি বাবদ আরো ৬ লক্ষ টাকা এবং বরাদ্দ দেয়া হয়েছে।

পেকুয়া উপজেলা সহকারী কমিশন জাহিদুল ইসলাম জানিয়েছেন, উপজেলার প্লাবিত এলাকায় ত্রাণ বিতরণ অব্যহত আছে।

এদিকে শিলখালী ইউনিয়নে ত্রাণ বিতরণ করেছেন স্থানীয় সাংসদ জাফর আলম।

তিনি সাংবাদিকদের জানান,মাননীয় প্রধানমন্ত্রীর নির্দেশে চকরিয়া পেকুয়ায় ত্রাণ বিতরণ করা হচ্ছে সে সাথে দুর্গোত এলাকাটি এক মাসের খাবার হিসেবে ভিজিএফ এর ব্যবস্থা করা হয়েছে,আগামী এক মাসের মধ্যেই ক্ষতিগ্রস্ত এলাকার মানুষদের স্বাভাবিক জীবনে ফিরাতে কাজ করছে সরকার।

Comments are closed.

     এই বিভাগের আরও সংবাদ