আজ ২৩শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ৬ই মে, ২০২৪ ইং

শুরু হল টেকনাফ-সেন্টমার্টিন নৌরুটে পর্যটকবাহী জাহাজ চলাচল

সাজন বড়ুয়া সাজুঃ

বহু প্রতিক্ষার পর এবার টেকনাফ – সেন্টমার্টিন নৌরুটের দুয়ার খুললো। বৃহস্পতিবার সন্ধ্যায় কক্সবাজার জেলা প্রশাসনের শহীদ এটিএম জাফর আলম সম্মেলন কক্ষে অনুষ্ঠিত সভা শেষে এই নৌরুটে জাহাজ চলাচলের সিদ্ধান্ত জানান জেলা প্রশাসক মুহম্মদ শাহীন ইমরান।

এই বিষয়ের স্কোয়াবের সভাপতি তোফায়েল আহমেদ জানিয়েছেন মন্ত্রানালয়ের অনুমতির পর এবার জেলা প্রশাসন থেকে অনুমতি দেয়া হয়েছে।

প্রথম দিনে এম.ভি পারিজাত পরিবহন এবং রাজহংস নামে দুটি জাহাজ টেকনাফ দমদমিয়া থেকে ছেড়েছে সেন্টমার্টিনের উদ্দেশ্যে।এছাড়া বাকি জাহাজগুলো শনিবার থেকে নিয়মিত যাত্রী নিয়ে সেন্টমার্টিনের উদ্দেশ্যে যাবে বলে জানান।

তবে জাহাজ চলাচলের ক্ষেত্রে জাহাজ কর্তৃপক্ষকে কিছু শর্ত দেয়া হয়েছে তা না মানলে জাহাজ চলাচলের অনুমতি বাতিল করা হবে।

এদিকে সেন্টিমার্টিনের জাহাজ চলাচলের খবরে যেন ঈদ বয়ে চলেছে পর্যটক এবং পর্যটন ব্যবসায়ীদের মাঝে।মন্ত্রণালয় এবং জেলা প্রশাসনের সিদ্ধান্ত কে সাদুবাদের সহিত গ্রহণ করেছে পর্যটন ব্যবসায়ীরা।

সরেজিমনে দেখা যায়, টেকনাফ দমদমিয়া পর্যটকবাহী জাহাজের জেটি ঘাটে টিকিটের জন্য ভিড় করেন ভ্রমণে আসা পর্যটকরা।

পর্যটকরা টেকনাফ পৌঁছার পথে সড়কের বেহাল অবস্থা তুলে ধরে ক্ষোভ প্রকাশ করেন। তারা জানান, শতাধিক পর্যটক টিকিট না পাওয়ায় দ্বীপে ভ্রমণে যেতে পারেননি।

জাহাজ মালিক সমিতি স্কোয়াব’র সভাপতি তোফায়েল আহমেদ জানান, অনুমতি পাওয়ায় আজ শুক্রবার প্রথম দিন এমবি পারিজাত ও রাজহংস নামের দুটি জাহাজ দমদমিয়া ঘাট থেকে পর্যটক পরিবহন করে সেন্টমার্টিনের উদ্দেশ্য যাত্রা শুরু করেছে ।

পরশু থেকে কেয়ারি সিন্দাবাদসহ অনুমতি পাওয়া অন্যান্য জাহাজগুলো চলাচল করবে। আমরা সর্বোচ্চ চেষ্টা করব পর্যটকদের উন্নয়ত মানের সেবা দিতে। তবে এবারের তেল থেকে শুরু করে সবকিছুর দাম বাড়তি হাওয়া টিকিটের দাম একটু বাড়ানো হয়েছে বলে জানান তিনি।

ঢাকা থেকে আগত পর্যটক লামিয়া মুনতাহা বলেন,অনেকদিন ধরে সেন্টমার্টিন যাওয়ার পরিকল্পনা ছিল। কিন্তু টিকিট ও টেকনাফ থেকে জাহাজ চলাচল না করায় আসতে পারেনি।ফাইনালি আজ সেন্টমার্টিন যাচ্ছি।

আরেক পর্যপক কামরান বলেন, প্রথমবার সেন্টমার্টিন যাচ্ছি অনেক ভালো লাগছে। মনে করেছিলাম ডিসেম্বরে যাবো কিন্তু টেকনাফ থেকে জাহাজ চলাচল না করায় একটু বিলম্ব হল । তারপর যেতে পারছি সেটা অনেক আনন্দের।

প্রসঙ্গ , নাব্যতা সংকটের কথা বলে পর্যটন মৌসুমের শুরুতে (অক্টোবরে) টেকনাফের দমদমিয়া ঘাট থেকে পর্যটকবাহী জাহাজ চলাচলের অনুমতি মিলেনি।

কিন্তু কক্সবাজার ও চট্টগ্রাম থেকে কর্ণফুলি এক্সপ্রেস, বে ওয়ান ও বার আউলিয়া নামের তিনটি জাহাজ চলাচল করে। এই তিন জাহাজে পর্যটক হয়রানি সীমা ছাড়িয়ে যায়। অভিযোগ উঠে, এই তিন জাহাজের সংশ্লিষ্টরা ষড়যন্ত্র করে নাব্যতা সংকটের অজুহাত তুলে টেকনাফ থেকে জাহাজ চলাচল করতে দেয়নি।

২০২২ সালের ৩০ মার্চ থেকে টেকনাফ-সেন্টমার্টিন নৌরুটে জাহাজ চলাচল বন্ধ ছিলো। এবার দীর্ঘ ৯ মাস পর খুললো এই নৌরুট।

Comments are closed.

     এই বিভাগের আরও সংবাদ