আজ ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ২৬শে এপ্রিল, ২০২৪ ইং

পার্বত্য এলাকার প্রত্যন্ত অঞ্চলে প্রতিষ্ঠিত হল বৌদ্ধধর্মাবলম্বীদের স্বপ্নজাদী

সাজন বড়ুয়া সাজু:

সাধুবাদের জয়ধ্বনির উচ্চারণে যেন মূখরিত পুরো জাদী,,পার্বত্য নাইক্ষংছড়ি উপজেলার ঘুমধুম ইউনিয়নের রেজু বরইতলী ধর্মরক্ষিত বৌদ্ধ বিহারে বিশ্বশান্তিস্তুপ বা স্বপ্নজাদী উদ্ভোধন উপলক্ষে আয়োজন করা হয়েছিল,বিশ্বশান্তিস্তুপ বা স্বপ্নজাদী মেলা ও মহা বৌদ্ধসম্মেলন,

সকাল থেকে জাদীতে মহামানব বুদ্ধের উদ্দেশ্যে পূজা,প্রার্থনা ও ধর্মীয় কার্য সম্পাদান করে পূণ্যার্থিরা।
২০১৩ সাল থেকে নিজেদের উদ্যোগে এই জাদি নির্মাণের সিদ্ধান্ত নেন স্থানীয় বৌদ্ধ নেতারা।

আলাদা কোনো বিভেধ না দেখে অসাম্প্রদায়িক দেশ গঠনে জাতির কল্যাণে ভূমিকা পালন করবে বলে মনে করেন বৌদ্ধধর্মাবলম্বীরা।

কোনো সরকারী প্রণোদনা ছাড়া নিজের আন্তরিক প্রচেষ্টায় প্রায় ৭০ লক্ষ টাকা ব্যায়ে এই জাদী নির্মিত করা হয়েছে বলে জানান বিশ্বশান্তিস্তুপ বা স্বপ্নজাদীর স্বপ্নদ্রষ্টা জ্যোতি স্মৃতি ভিক্ষু।

জাদী নির্মাণের পর বৌদ্ধ নর-নারীরা এখানে এসে জগতের সকল প্রাণীর সুখ শান্তি কামনায় ধর্মীয় কার্যসম্পাদন করতে পারতেছে বলে জানান উদযাপন কমিটির সহ-সভাপতি কে.শ্রী ইন্দ্রবংশ ভিক্ষু।

বৌদ্ধধর্ম মতে জাদী নির্মাণ করার অর্থ হল স্বয়ং মহামানব বুদ্ধকে প্রতিষ্ঠা করা,তাই সম্পূর্ণ বৌদ্ধিক আদলে প্রতিষ্ঠা করা হয়েছে এই বিশ্বশান্তিস্তুপ বা স্বপ্নজাদী
দুইদিনব্যাপী এই বৌদ্ধ মহাসম্মেলনে অংশ নেয় হাজার হাজার বৌদ্ধ ভিক্ষু ও উপাসক-উপাসিকারা,

এই দুইদিন যেন বৌদ্ধধর্মাবলম্বীদের মিলনমেলায় পরিণত হয়েছে পুরো অনুষ্ঠান প্রাঙ্গণজুড়ে। যেখানে সকল প্রকার জাত-কুল ভূলে বৌদ্ধিক চেতনার বিশ্বাসের ছায়াতলে আসীন হয়েছে বড়ুয়া,চাকমা,তঞ্চঙ্গ্যা,মারমা তথা বাঙালি ও আদিবাসী সম্প্রদায়ের হাজার হাজার বৌদ্ধধর্মাবলম্বীরা।

কলুষিত পথ পরিহার করে বুদ্ধের শান্তির নীতির মাধ্যমে চলমান অশান্তির বিশ্বে শান্তি বর্ষিত হউক এমনটা প্রত্যাশা অনুষ্ঠানে আগত শান্তিকামী বৌদ্ধধর্মাবলম্বীদের।

Comments are closed.

     এই বিভাগের আরও সংবাদ